জিকির আজকারে ব্যস্ত মুসল্লিরা: রোববার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত

0
144
728×90 Banner

জাহাঙ্গীর আকন্দ : তাবলীগ জামাত আয়োজিত ৫৭তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন আজ শনিবার টঙ্গীর তূরাগ তীরে ফজরের নামাজের পর শুরু হয় বয়ান। চলে লাখো মুসল্লির উদ্দেশ্যে পবিত্র কোরআন-হাদিসের আলোকে বয়ান আর তসবিহ জিকির আজকার। রোববার সকাল দশটা থেকে এগারটার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাতের দোয়া পরিচালনা করবেন, ভারতের মাওলানা ইউসুফ বিন সাদ, যা বাংলায় তরজমা করবেন মাওলানা মনির বিন ইউসুফ। বিষয়টি নিশ্চিত করেন দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম। এর আগে রোববার ফজরের পর বয়ান করবেন ভারতের মুফতি মাকসুদ, যা বাংলা তরজমা করবেন মাওলানা আব্দুল্লাহ। বয়ানের পরই চলবে হেদায়েতের কথা।
দ্বিতীয় পর্বে বিদেশি মেহমান : শনিবার বিকেল পর্যন্ত প্রায় ৬২টি দেশের ৭ হাজার ৮শ ৪৮জন বিদেশি মেহমান ময়দানে অবস্থান করছেন। মাঠের এক পাশে কামারপাড়া সেতুসংলগ্ন একটি বিশাল তাঁবুতে রাখা হয়েছে তাদের। বিদেশি মুসল্লিদের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সিসি ক্যামেরায় বিদেশীদের প্রতিটি খিত্তা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে।
যৌতুকবিহীন ১৪টি বিয়ে : টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন গতকাল শনিবার বাদ আসর বয়ানের পর যৌতুকবিহীন ১৪টি বিয়ে অনুষ্ঠিত হয়েছে। মূল বয়ান মঞ্চে বিয়ে পড়ান ভারতের মাওলানা ইউসুফ বিন সাদ। বিষয়টি নিশ্চিত করেছেন ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম। পারস্পরিক সম্মতিতে বরেরা মূল বয়ান মঞ্চের সামনে উপস্থিত হন আর কনেরা নিজেদের গৃহে অবস্থান করেন। বিয়ে শেষে উপস্থিত মুসল্লিদের মাঝে খুরমা খেজুর বিতরণ ও দোয়া করা হয়।
ইজতেমায় ৭ মুসল্লির মৃত্যু : বিশ্ব ইজতেমায় শনিবার বিকেল পর্যন্ত ৭ মুসল্লির মৃত্যু হয়েছে। তাদের শ^াসকষ্ট ও বার্ধক্যজনিত এবং তাদের মধ্যে একজনের সড়ক দুঘর্টনার কারণে মৃত্যু হয়। মৃত ব্যক্তিরা হলেন, ঢাকা জেলার বাবুবাজার এলাকার মৃত নিজাম উদ্দিনের ছেলে মুনতাজ উদ্দিন(৭০), সিরাজগঞ্জ জেলার কাজীপুর থানার বাঐখোলা গ্রামের মৃত বেলায়েত মন্ডল এর ছেলে জালাল মন্ডল (৬০), লক্ষীপুরের রামগতি উপজেলার আবুল কাশেম(৬৫), দিনাজপুর জেলার নবাবগঞ্জ থানার শিবনগর গ্রামের মৃত ইউসুফ উদ্দিনের ছেলে মোহাম্মদ জহির উদ্দিন(৭০), জামালপুর জেলার ইসলামপুর থানার গোয়ালের গ্রামের ছবির উদ্দিনের ছেলে নবীর উদ্দিন(৬৫)। এর আগে শেরপুর জেলা সদরের মৃত মহেজদ্দিনের ছেলে আবুল কালাম (৬৫) ও নেত্রকোনা জেলার কেন্দুয়া থানার কুতুবপুর গ্রামের মৃতু সুলতানের ছেলে আব্দুল হেলিম (৬২)। তাদের বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম।
আখেরি মোনাজাতে যানবাহন চলাচল বন্ধ থাকবে : টঙ্গী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত উপলক্ষে ট্রাফিক ব্যবস্থাকে ঢেলে সাজানো হবে বলে জানিয়েছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহাবুব আলম। তিনি আরো বলেন, আখেরি মোনাজাতে অংশ নেওয়া ধর্মপ্রাণ মুসল্লিদের যাতায়াত সুগম করার জন্য শনিবার রাত ১২টার পর থেকে টঙ্গী-কামারপাড়া রোড, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে গাজীপুরের ভোগরা বাইপাস পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে। এ ছাড়া ময়মনসিংহ ও গাজীপুরগামী যানবাহন গাবতলী দিয়ে কোনাবাড়ি হয়ে এবং ময়মনসিংহ থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে ভোগরা বাইপাস দিয়ে ৩০০ ফিট রাস্তা ব্যবহার করে চলাচল করতে বলা হয়েছে।
রোববার ১১ই ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে এবারের ৫৭তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে পরিসমাপ্তি ঘটবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here