ঢাকা থেকে চট্টগ্রাম ৫৪ মিনিটে

0
190
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: বর্তমানে ঢাকা থেকে চট্টগ্রামের রেলপথ প্রায় ৩২১ কিলোমিটার। দেশের অনেক জেলা উপজেলা ঘুরে চট্টগ্রামে যেতে তাই দীর্ঘ সময় লাগে। তাই সংক্ষিপ্ত পথে এই রুটে রেলপথ করার পরিকল্পনা করছে সরকার। জানা গেছে, ২৩৩ কিলোমিটার হবে নতুন রেল রুট। আর হাইস্পিড রেলের মাধ্যমে মাত্র ৫৪ মিনিটেই ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়া যাবে।
সম্প্রতি এ-সংক্রান্ত একটি প্রতিবেদন রেলপথ মন্ত্রণালয়ে জমা দিয়েছে পরামর্শক প্রতিষ্ঠান।
প্রতিবেদনে বলা হয়, হাইস্পিড ট্রেনটির গতি হবে সর্বোচ্চ প্রতি ঘন্টায় ৩০০ কিলোমিটার। আগামী বছর নির্মাণ শুরু করলে ২০২৫ সালে ঢাকা-চট্টগ্রাম রুটে হাইস্পিড ট্রেন চালু করা যাবে।প্রতিবেদনে ঢাকা-চট্টগ্রাম হাইস্পিড রেলপথের জন্য চারটি সম্ভাব্য রুট চিহ্নিত করা হয়েছে। এগুলো হলো-
১. ঢাকা থেকে নারায়ণগঞ্জ, কুমিল্লা, ফেনী হয়ে চট্টগ্রাম
২. ঢাকা থেকে নারায়ণগঞ্জ, কুমিল্লা, লাকসাম, ফেনী হয়ে চট্টগ্রাম
৩. ঢাকা থেকে নারায়ণগঞ্জ, ফেনী হয়ে চট্টগ্রাম
৪. ঢাকা থেকে নারায়ণগঞ্জ, লাকসাম, ফেনী হয়ে চট্টগ্রাম।
চারটি রুটের ক্ষেত্রেই বিরতিহীনভাবে যেতে সময় লাগবে যথাক্রমে ৫৬, ৫৭, ৫৫ ও ৫৪ মিনিট। আর প্রতি স্টেশনে দুই মিনিট করে বিরতি দিলে প্রস্তাবিত চার রুটে ঢাকা-চট্টগ্রাম করিডরে যাতায়াতে সময় লাগবে যথাক্রমে ৭০, ৭৬, ৬৯ ও ৬৮ মিনিট।
তবে রুট হিসেবে প্রথম দুটিকে বেশি প্রাধান্য দিচ্ছে বাংলাদেশ রেলওয়ে। এদিকে, ভূমি দিয়ে রেলপথ নির্মাণে জমির বাড়তি ব্যবহার ও রেল চলাচলে নানা প্রতিবন্ধকতার কারণে গতি সীমিত হয়ে পড়তে পারে এমন শঙ্কায় রেলপথটি উড়ালপথে নির্মাণের প্রস্তাব করা হয়েছে বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here