তাজরিন ট্যাজেডির এক দশক: পোশাক শিল্পে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার দাবি

0
8
728×90 Banner

ডেইলি গাজীপুর সংবাদ বিজ্ঞপ্তি :তাজরিন ট্যাজেডির এক দশক পূর্ণ হলেও তৈরী পোশাক শিল্পে এখনও নিরাপদ কর্মস্থল নিশ্চিত করা যায়নি। এতে শ্রমিকের জীবন নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছে। তাজনীন দুর্ঘটনায় শতাধিক শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে প্রাণ হারালেও নিহত শ্রমিকরা আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী ক্ষতিপূরণ পায়নি। আজও আহত ও পঙ্গু শ্রমিকরা চিকিৎসার অভাবে কাতরাচ্ছেন। সরকার, মালিক ও বায়াররা এদের দায়িত্ব গ্রহণ করেননি।
আজ ২৪ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্ট শ্রমিক শিল্পরক্ষা জাতীয় মঞ্চের অনুষ্ঠিত মানববন্ধনে শ্রমিক নেতৃবৃন্দ এ অভিমত প্রকাশ করেন। মঞ্চের সমন্বয়ক শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন শ্রমিক নেতা শফিকুল ইসলাম, লাভলি ইয়াসমিন, বাহারানে সুলতান বাহার, আল-আমিন, তপন সাহা, জায়েদ ইকবাল খান, মরিয়ম আক্তার, সান্তনা ইসলাম প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, তৈরী পোশাক শিল্পের টেকসই উন্নয়নের জন্য সরকার, মালিক, শ্রমিক, বায়ার, ব্রান্ড সকল পক্ষকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। কারণ এই শিল্পের উৎপাদিত মুনাফা সকল পক্ষই ভোগ করে। ফলে শ্রমিক জীবনের নিরাপত্তা নিশ্চিতকরণে সংশ্লিষ্ট সকল মহলের দায়িত্ব রয়েছে। নেতৃবৃন্দ তাজনীন অগ্নিকান্ডে নিহতদের আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী ক্ষতিপূরণ, আহতদের সুচিকিৎসা এবং পঙ্গুদের পুনর্বাসনের দাবি জানান। একইসাথে এই দুর্ঘটনার জন্য দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানেরও দাবি করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here