নরসিংদীতে তরুণী হেনস্তায় জড়িতদের বিচার দাবিতে ১৪টি সংগঠনের মানববন্ধন

0
33
728×90 Banner

নরসিংদী থেকে হলধর দাস: নরসিংদী রেলস্টেশনে তরুণীকে হেনস্তার ঘটনায় পাল্টাপাল্টি মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় নরসিংদী রেলস্টেশনে ১৪টি সংগঠন এই মানববন্ধনে অংশ নেয়। মানববন্ধনের পরপরই নরসিংদী প্রেসক্লাবের সামনে ‘নরসিংদীর সর্বস্তরের জনগণ’ ব্যানারে এ ঘটনায় গ্রেফতারকৃত মার্জিয়ার মুক্তি দাবি করা হয়।
রেলস্টেশনে মানববন্ধনে অংশ নেওয়া সংগঠনগুলো হলো- নরসিংদীর এমডিএস, আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট, অ্যাকশন এইড বাংলাদেশ, জাতীয় নারী নির্যাতন প্রতিরোধ ফোরাম, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ নেটওয়ার্ক, মুক্তি নারী ও শিশু উন্নয়ন সংস্থা, সহায়, নেটজ বাংলাদেশ, রিসার্চ ইনিশিয়েটিভস বাংলাদেশ, নারী নিরাপত্তা জোট, ন্যাশনাল কনফ্লিক্ট ট্রান্সফরমেশন প্ল্যাটফর্ম, শরীয়তপুর ডেভলপমেন্ট সোসাইটি ও অন্তরঙ্গ সমাজ কল্যাণ সংস্থা।
নরসিংদী রেলস্টেশনে তরুণীকে যারা হেনস্তা করেছে তাদের সবাইকে দ্রুত আইনের আওতায় এনে বিচার করার দাবি জানিয়ে মানববন্ধনে বক্তারা বলেন, ‘একজন নারী স্বাধীনভাবে চলাফেরা করবে এটা যেমন তার অধিকার, তেমনি সে কেমন পোশাক পরবে সেটাও তার ব্যক্তিগত অধিকার। তাতে কেউ হস্তক্ষেপ করতে পারে না। রেলস্টেশনে ওই তরুণীকে নির্যাতন করে পুরো নারী জাতিকে অপমান করা হয়েছে। প্রতিটি নারীর নিরাপত্তা নিশ্চিত করা সরকার ও প্রশাসনের দায়িত্ব। আমরা জোর দাবি জানাচ্ছি।’ মানববন্ধনে বক্তব্য রাখেন রাবেয়া বেগম,জিন্নাত আরা হক,সুরাইয়া পারভীন,মারজিয়া প্রভা,আফসানা বিনতে আমিন,রুহী নাজ,মমতাজ আরা বেগম,জামিলা সুলতানা,তুহিন সুলতানা ও ফাহিমা খাতুন ও নুরুন্নাহার বেগম।
অপরদিকে, নরসিংদী প্রেস ক্লাবের সামনে ‘নরসিংদীর সর্বস্তরের জনগণ’ ব্যানারে অ্যাডভোকেট শিরিন সুলতানার নেতৃত্বে “নগ্নতা কখনো সভ্যতা হতে পারে না” এই শ্লোগান নিয়ে মানবন্ধনে বক্তারা বলেন, রেলস্টেশনের ঘটনায় র‌্যাব কর্তৃক গ্রেফতার মার্জিয়া নিরপরাধ। তাকে নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে মার্জিয়াকে মুক্তি দেওয়া না হলে কঠোর আন্দোলনের ডাক দেওয়া হবে।
তারা বলেন, ‘মার্জিয়াকে এ ঘটনায় কৌশলে ফাঁসানো হয়েছে। তিনি ঘটনাস্থলে উপস্থিত থাকলেও ওই তরুণীকে হেনস্তা করেননি। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, অন্য এক নারী ওই তরুণীকে হেনস্তা করেছে। এই প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন ’অ্যাডভোকেট শিরিণ সুলতানা, সাব্বির ভূইয়া,আশিক আবরার,বশির আহমেদ,রবিউল্লাহ সায়েম,শেখ রাসেল, আক্তার শেলী প্রমুখ।
তারা প্রতিবাদ সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল নিয়ে নরসিংদী জজ কোর্ট গেটে গিয়ে শেষ হয়।
উল্লেখ্য, গত ১৮ মে নরসিংদী রেলওয়ে স্টেশনে ট্রেনের অপেক্ষায় ছিলেন এক তরুণী ও তার দুই বন্ধু। এরই মধ্যে জিন্স ও টপস পরা নিয়ে স্টেশনে অপেক্ষারত কয়েকজনের সঙ্গে ওই তরুণীর বাগবিত-া হয়। একপর্যায়ে তরুণীকে হেনস্তা করা হয়। তরুণীর সঙ্গে থাকা দুই তরুণ প্রতিবাদ করলে পাশ থেকে কয়েকজন যুবক এসে তাদের মারধর করে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here