নৌপথ হবে সুগম ও নিরাপদ : নৌ প্রতিমন্ত্রী

0
32
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নৌপথকে সুগম ও নিরাপদ করার লক্ষ্যে সরকার কাজ করছে। নদীপথে যেসব সমস্যা সামনে এসেছে সেগুলো অল্প সময়ের মধ্যে সমাধান করা হবে। ঢাকা-বরিশাল নৌপথ হবে স্বস্তিদায়ক।
শনিবার বিকেলে ঢাকা-বরিশাল নৌপথ এবং বরিশাল নদীবন্দর এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, ঢাকা-বরিশাল নৌপথে কিছু ডzবোচর রয়েছে, যার ড্রেজিং কাজ কিছুদিনের মধ্যে শুরু হবে। তবে ড্রেজিং কাজে কিছু সমস্যাও আছে। যেমন অনেকেই মনে করেন ড্রেজিংয়ের কারণে নদীভাঙন হয়। জনপ্রতিনিধিসহ অনেকেই নদী খননে বাধা দেন। কিন্তু মনে রাখতে হবে নাব্য ঠিক রাখতে হলে ড্রেজিং করতে হবে। নৌপথ সুগম করতে হলে সবাইকে সহযোগিতা করতে হবে।
তিনি আরও বলেন, বরিশালের ঐতিহ্য ধরে রাখতে হবে। সেই দিকে লক্ষ্য রেখেই বরিশাল নদীবন্দরকে সুন্দর ও আধুনিক করতে কাজ শুরু হবে। নৌদুর্ঘটনায় তদন্ত বিলম্ব হওয়ার সুযোগ নেই। একটি দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন অল্প সময়ের মধ্যে প্রকাশ করা হয়েছে। ঢাকার দুর্ঘটনায় আইনি তদন্ত চলছে। বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হয়েছে। তাদের বিচারও হবে।
খালিদ মাহমুদ বলেন, নৌপথ সচল রাখতে জাতির জনক বঙ্গবন্ধু সাতটি ড্রেজার সংগ্রহ করেছিলেন। এরপর আর কোনো সরকার ড্রেজার সংগ্রহ করেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গত ১০ বছরে ৩৮টি ড্রেজার সংগ্রহ করেছে। বর্তমানে ৪৫টি ড্রেজার রয়েছে। এ সময় বিআইডবিস্নউটিএর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক, নৌ-সংরক্ষণ ও পরিচালন বিভাগের পরিচালক মো. শাহজাহান, নৌ-নিট্রা বিভাগের পরিচালক মুহাম্মদ রফিকুল ইসলামসহ অনেকে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here