প্রখ্যাত কৃষকনেতা কমরেড আবদুস সাত্তার খানের ২৫তম মৃত্যুবার্ষিকী পালিত

0
23
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ): প্রখ্যাত কৃষকনেতা, কৃষক আন্দোলনের প্রাণপুরুষ, ভূমি আন্দোলনের অন্যতম পথিকৃৎ কমরেড আবদুস সাত্তার খানের ২৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২০ নভেম্বর ২০২১ শনিবার বিকেল ৩টায়, ২১/১ তোপখানা রোড, বাংলাদেশ শিশু কল্যান পরিষদের মিলনায়তনে ‘কৃষি, কৃষক ও খাদ্য সার্বভৌমত্ব’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি কমরেড বদরুল আলমের সভাপতিত্বে এবং বাচ্চু মিয়ার পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, কৃষক নেতা কামরুজ্জামান ফসি, জায়েদ ইকবাল খান, প্রবন্ধ পাঠ করেন ভূমিহীন নেতা সুবল সরকার, শ্রমিক নেতা এএএম ফয়েজ হোসেন, মোঃ বাহারানে সুলতান বাহার, লাভলী ইয়াসমিন, নারী নেত্রী রেহেনা বেগম, সিলেট জেলার কৃষক ফেডারেশন’র সভাপতি এম এ হান্নান, বুদ্ধিজীবী নওশাদ মাহমুদ অনু তালুকদার, ড. শাহজাহান, এ্যাড. আবু জাফর মোল্লা, শ্রমিক—কর্মচারী নেতা সোহেল রানা, শাহাবুদ্দিন মাতুব্বর, আশা মণি প্রমূখ। এছাড়া বিভিন্ন শ্রমিক, কৃষক, সাংস্কৃতিক, যুব, ছাত্র, পেশাজীবী, রাজনৈতিক ও বুদ্ধিজীবীসহ আরও অন্যান্য নেতৃবৃন্দ।
বক্তারা বলেন, কমরেড আবদুস সাত্তার খান ছিলেন দেশের শোষিত—নিপীড়িত মানুষের জন্য নিবেদিত প্রাণ ও একজন ত্যাগী মানুষ। তিনি বারবার জেল খেটেছেন, আত্মগোপনে থেকেছেন কিন্তু কখনও মানুষ হতে দূরে থাকেন নি। তিনি প্রয়োগের রাজনীতিতে বিশ্বাস করতেন এবং প্রয়োগবিহীন রাজনীতিকে ভাববাদের চেয়েও নিকৃষ্ট মনে করতেন। জীবদ্দশায় তিনি খাসজমি আন্দোলন দেশের দক্ষিণাঞ্চল হতে শুরু করলেও পরবর্তীতে তা সারা দেশের ছড়িয়ে চেষ্টা করেছিলেন। কৃষিক্ষেত্র হতে কৃষকদেরকে উচ্ছেদ, কৃষিতে বহুজাতিক কোম্পানির আধিপত্য, দেশীয় চাষাবাদের ক্রমবিলোপ ইত্যাদী বহু প্রশ্নে তিনি আগাম সংকেত দিয়ে দূরদর্শিতার পরিচয় দিয়েছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three × five =