প্রতারিত হচ্ছেন ‘কাশিমপুরে বন্দীর’ স্বজনরা!

0
266
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১এ বন্দী এক হাজতির পরিবার প্রতারণার শিকার হয়েছেন।
সম্প্রতি কাপাসিয়া থানায় এ সংক্রান্ত একটি সাধারণ ডায়েরি (জিডি নম্বর ৩৪১) করেছেন বন্দীর বড় ভাই শরীফ বেপারি।
জিডিতে তিনি উল্লেখ করেন, কাপাসিয়া উপজেলার পাবুর গ্রামের মোতালিব বেপারির ছেলে আরিফ বেপারি (২৩) একটি মামলায় কাশিমপুর কারাগারের পার্ট ১-এ বন্দী রয়েছেন। গত ১৭ অক্টোবর রাত ৯টার দিকে ০১৭৫৮০৫০৯০১ নম্বর থেকে বন্দীর বাবার নম্বরে কারারক্ষী পরিচয়ে এক অচেনা লোক ফোন করেন।
অভিযোগকারীর ভাষ্যে, ওই কারারক্ষী ফোন করে জানায় তার ভাই আরিফ গুরুতর অসুস্থ্য। দ্রæত যেন ৩০ হাজার টাকা পাঠায়। অনেক চাপের পর ০১৭৪৮৩৫৪৬২৬ নম্বরে তিনি বিকাশের মাধ্যমে দুদফায় ১২ হাজার টাকা পাঠান। পরদিন ১৮ অক্টোবর সকালে অভিযোগকারী শরীফ ওই কারাগারে গিয়ে আরিফের সঙ্গে দেখা করে জানতে পারেন তিনি সুস্থ্য আছেন। তিনি কোনো টাকা চাননি এবং পাননি।
অভিযোগটি তদন্তের দায়িত্ব পেয়েছেন কাপাসিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) রাসেল কবির। জানতে চাইলে তদন্ত কর্মকর্তা বলেন, জিডিতে তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা নেওয়ার কথা থাকলেও বিষয়টি আমার জানা নেই। জেনে বলতে হবে।
কাশিমপুর কারাগার ১-এর জেল সুপার সুব্রত কুমার বালা বলেন, ‘একটি প্রতারকচক্র দীর্ঘদিন ধরে সক্রিয়। এমন অভিযোগ আগেও অনেকবার পেয়েছি। বন্দীর পরিবার বা বন্ধুদের ফোন করে কারারক্ষী পরিচয়ে টাকা চাওয়া হয়। তারা ফোন করে স্বজনদের বলে বন্দী ভেতরে মারামারি করেছে, অসুস্থ্য, রিমান্ডে নেওয়া হবে বা নতুন মামলায় ঢুকানো হবে।’
সক্রিয় প্রতারকচক্র কারা প্রশ্নে তিনি বলেন, “আসলে এরা কারারক্ষী নাকি বাইরের তা সনাক্ত করা আমাদের পক্ষে সম্ভব নয়। যেহেতু আমাদের কোনো গোয়েন্দা ইউনিট নেই। যে নম্বর থেকে ফোন করে টাকা চাওয়া হয় ওই নম্বর ট্র্যাকিং করার সুযোগও আমাদের নেই। এমন একাধিক অভিযোগ পেয়ে আমরা গোয়েন্দা সংস্থাকে তথ্য দিয়েছি তদন্তের জন্য।”
তিনি আরও বলেন, ‘প্রতারকরা নিজেদের নম্বর সাধারণত ব্যবহার করে না। আগেও এমন অভিযোগ পেয়ে তাদের ধরা যায়নি।’
‘আমরা বন্দীর স্বজনদের সতর্ক থাকতে বলি। আমাদের পরিচয় দিয়ে কেউ ফোন করলে কোনো টাকা না দিতেও বন্দীর স্বজনদের বলা হয়।’সুব্রত কুমার বালা বলেন, যদি কারারক্ষীদের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ পাই তাহলে অব্যশই তদন্ত পূর্বক ব্যবস্থা নেব।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here