“প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড”গ্ৰহণ করলেন গাজীপুরের রাকিব

0
13
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি):বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক প্রদানকৃত বাংলাদেশ স্কাউটসের রোভার শাখার সর্বোচ্চ অ্যাওয়ার্ড “প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড” (পিআরএস) গ্রহণ করলেন গাজীপুর সিটি কর্পোরেশনের বাসিন্দা এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) লোকপ্রশাসন বিভাগের চতুর্থ বর্ষের (২০১৭-১৮ সেশন) শিক্ষার্থী মো রাকিব হাসান শিপু।
২৭ জুলাই ২০২২ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ স্কাউটসের ৫০ তম (সুবর্ণ জয়ন্তী) বার্ষিক সাধারন সভা এবং “প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড” ও “প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড” বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউট জনাব মোঃ আব্দুল হামিদ বঙ্গভবন থেকে ভার্চুয়ালী যুক্ত থেকে এই অ্যাওয়ার্ড প্রদান করেন। এসময় মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউট এর পক্ষ থেকে অ্যাওয়ার্ড পরিয়ে দেন এবং সনদ হস্তান্তর করেন বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও দূর্নীতি দমন কমিশনের কমিশনার ( অনুসন্ধান) ড. মোঃ মোজাম্মেল হক খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি এবং প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব ও এসডিজি বিষয়ক সাবেক মূখ্য সমন্বয়ক মো আবুল কালাম আজাদ। সারা দেশ থেকে ১৪ জন কৃতি রোভার স্কাউট ২০২০ সালে পিআরএস অ্যাওয়ার্ড অর্জন করে।
পিআরএস অ্যাওয়ার্ড অর্জনকারী শাবিপ্রবি শিক্ষার্থী মো রাকিব হাসান শিপু জানান স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদের উৎসাহ প্রদান ও তাদের কাজের স্বীকৃতি স্বরুপ বিভিন্ন ধরনের অ্যাওয়ার্ড ও সম্মাননা পুরষ্কার প্রদান করা হয়। রোভার স্কাউটদের জন্য সর্বোচ্চ অ্যাওয়ার্ড হলো “পিআরএস অ্যাওয়ার্ড” যা মহামান্য রাষ্ট্রপতি প্রদান করে থাকেন। একজন রোভার স্কাউট তার নির্দিষ্ট প্রোগ্রাম সম্পন্ন করার পরে ২৫ বছর বয়স পর্যন্ত পিআরএস অ্যাওয়ার্ড অর্জনের লক্ষে মূল্যায়নে অংশগ্রহন করতে পারে।
প্রসঙ্গত, তার বাবা মো. আবু হানিফ, ব্যবসায়ী এবং সালমা খাতুন দম্পতির বড় ছেলে রোভার মো. রাকিব হাসান শিপু। তিনি ২০১৪ সালে গাজীপুরের রাণী বিলাসমণি সরকারি বালক উচ্চ বিদ্যালয় স্কাউট হতে প্রথম বারের মত স্কাউট শাখার সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড’ ও ২০১৫ সালে ‘সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড’ অর্জন করেন। পরবর্তীতে ২০১৮ সালে সেবাব্রতী মুক্ত স্কাউট গ্রুপ হতে পুনরায় রোভার শাখায় ‘সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড’ অর্জন করেন। এছাড়াও দেশের ইতিহাসে প্রথম বারের মত একমাত্র স্কাউট সদস্য হিসেবে স্কাউট ও রোভার উভয় শাখায় সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড অর্জনের কৃতিত্ব একমাত্র তারই। এছাড়াও জাতীয় দুর্যোগকালীন সময়ে সাড়াদান সহ বিভিন্ন কার্যক্রমে সেবাদানের স্বীকৃতিস্বরুপ ২০১৮ সালে ‘ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড’ ও ২০১৯ সালে ‘নম্বর টু দ্যা ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড’ অর্জন করেন। সম্প্রতি তিনি বাংলাদেশ স্কাউটসের অ্যাডল্ট রিসোর্সেস বিষয়ক জাতীয় কমিটির সদস্য হিসেবে মনোনীত হয়েছেন। এছাড়াও সে বাংলাদেশ স্কাউটস এর জাতীয় সদর দফতরের আর্থট্রাইব বিষয়ক টাস্কফোর্সের সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here