ফিলিপাইনে গির্জায় জোড়া বোমা হামলায় নিহত ২৭

0
198
728×90 Banner

ডেইলি গাজীপুর ডেস্কঃ ফিলিপাইনে দক্ষিণাঞ্চলীয় একটি দ্বীপের একটি গির্জায় জোড়া বোমা হামলায় অন্তত ১৭ জন নিহত হয়েছে। ওই হামলায় আহত হয়েছে অন্তত ৭৭ জন। আজ রোববার দেশটির সেনাবাহিনীর সূত্রে এ খবর জানিয়েছে এএফপি। অঞ্চলটি ইসলামী উগ্রপন্থীদের ঘাঁটি হিসেবে পরিচিত। একটি নতুন মুসলিম স্বায়ত্তশাসিত অঞ্চল প্রতিষ্ঠায় কয়েকদিন আগেই এখানে নির্বাচন হয়েছে।
আঞ্চলিক সামরিক মুখপাত্র লেফটেনেন্ট কর্নেল গেরি বেসানা বলেন, রোববার সকালে গোলযোগপূর্ণ জোলোর একটি ক্যাথোলিক গির্জায় প্রথম বিস্ফোরণ ঘটে। এ সময় পুণ্যার্থীরা সেখানে প্রার্থনা করছিলেন। প্রথম বোমা হামলার পর সৈন্যরা ঘটনাস্থলে ছুটে আসেন। এ সময় গির্জার পার্কিং লটে দ্বিতীয় বোমা হামলা চালানো হয়। বেসানা বলেন, ‘এটি একটি সন্ত্রাসী হামলা। আতংক ছড়ানোর জন্যই এ হামলা চালানো হয়। তারা শান্তি চায় না।’ তিনি আরো বলেন, এই হামলায় ৫ সৈন্য ও ১২ বেসামরিক লোক নিহত ও ৫৭ জন আহত হয়েছে। তবে জাতীয় পুলিশ প্রধান ওস্কার আলবায়ালদে জানান, এই ঘটনায় ১৯ জন নিহত ও ৪৮ জন আহত হয়েছে।
প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেনজানা এক বিবৃতিতে বলেন, ‘এই ঘটনায় জড়িতদের বিচারের আওতায় নিয়ে আসার জন্য আমরা আইনের সর্বাত্মক প্রয়োগ করবো।’ সেনাবাহিনী জানিয়েছে, আকাশ পথে বেশ কয়েকজন আহতকে চিকিৎসার জন্য পার্শ্ববর্তী জাম্বোয়াঙ্গা শহরে নিয়ে যাওয়া হয়েছে।
প্রস্তাবিত মুসলিম সংখ্যাগরিষ্ঠ স্বায়ত্তশাসিত অঞ্চলে জোলো অবস্থিত। গত সপ্তাহে স্থানীয় ভোটাররা ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করে। দ্বীপটি ইসলামী উগ্রপন্থী গোষ্ঠি আবু সায়াফ গ্রæপের ঘাঁটি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here