বাংলাদেশে কেমন নির্বাচন দেখলো বিদেশী গণমাধ্যম

0
226
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ ও বেসরকারি ফলাফল ঘোষণা হয়ে গিয়েছে। এখন শুধু সরকারিভাবে ঘোষণার অপেক্ষা। একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাংলাদেশের গণমাধ্যমের মতোই বিদেশী গণমাধ্যমেও গুরুত্ব পেয়েছে। এসব গণমাধ্যমে দেশের অধিকাংশ এলাকায় সুষ্ঠু এবং সুন্দর নির্বাচন হলেও বিচ্ছিন্ন কিছু সংঘর্ষের ঘটনার খবর এসেছে। বিদেশী সংবাদ মাধ্যমগুলোর মধ্যে বিবিসি, আল জাজিরা, চ্যানেল নিউজ এশিয়া, দ্য ন্যাশনাল, দ্য গার্ডিয়ানসহ মূলধারার গণমাধ্যমগুলো গুরুত্বসহকারে প্রকাশ করে বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের খবর।
লন্ডনভিত্তিক থমসন রয়টার্স ফাউন্ডেশন নিউজ’ তারা তাদের অনলাইন ভার্সনে আরও প্রকাশ করে, ‘গত প্রায় এক যুগের মধ্যে সাড়ে ১৬ কোটি মানুষের এই দেশটিতে একটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। মিলিয়ন মিলিয়ন তরুণ ভোটার এবারের ভোটে তাদের মনের মতো প্রার্থীকে বাছাই করে নিবেন। শেখ হাসিনা যখন টানা তৃতীয়বারে ক্ষমতা গ্রহণের ব্যাপারে আশাবাদী তখন প্রধান বিরোধী দলের চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া কারাবাসে’।
মার্কিন বার্তা সংস্থা এপি উল্লেখ করে, ‘উন্নয়নের প্রতিজ্ঞায় বাংলাদেশের লৌহ মানবী পুনঃনির্বাচিত হবার দ্বারপ্রান্তে” শিরোনামে সংবাদ প্রকাশ করে। কিছু বিচ্ছিন্ন সহিংসতা ও বিরোধী জোটের পোলিং এজেন্ট না থাকাসহ কিছু অভিযোগের মধ্য দিয়ে বাংলাদেশের একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে’।
বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, বাংলাদেশের স্থানীয় গণমাধ্যম দেশের শান্তিপূর্ণ নির্বাচনের কথা প্রকাশ করে। দেশটির টেলিভিশন চ্যানেলগুলোতে কিছু বিচ্ছিন্ন ঘটনা বাদে সারাদেশের শান্তিপূর্ণ নির্বাচন প্রচার করছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘রয়টার্স’ এর প্রতিনিধির কাছে জানান, ‘জনগণ উন্নয়নের ধারা অব্যহত রাখতে আওয়ামী লীগকে ভোট দিবে বলেই আমার বিশ্বাস। “নৌকা” নিঃসন্দেহে জিততে যাচ্ছে। আমি গণতন্ত্রে বিশ্বাস করি। আমি আমার দেশের জনগনের ওপর সম্পূর্ণ আত্মবিশ্বাসী’।তবে, বিরোধী দলের নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার বাসস্থানে প্রতিনিধিদের কাছে জানান, আমার দলের জয় অনিবার্য, যদি একটা মুক্ত ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হয়।”
কাতারভিত্তিক সংবাদমাধ্যম ‘আল-জাজিরা’ জানায়, ১০৪ মিলিয়ন ভোটার আজকে নির্বাচিত করবেন তাদের পরবর্তী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪র্থ বারের মতো কার্যালয়ে বহাল থাকবেন কিনা তা নির্ধারিত হতে যাচ্ছে আজ রাতে।
রবিবার সকাল ৮ টায় ভোট কেন্দ্রগুলো ভোট গ্রহণ শুরু হয়ে বিকাল ৪ টায় সমাপ্ত হয়েছে। দেশব্যাপী প্রায় ৪০ হাজার ভোট কেন্দ্রে খুব দ্রুতই গণনা শুরু হতে যাচ্ছে। রবিবার মধ্যরাত পর্যন্ত গুজব বন্ধ রাখতে সারা দেশের মোবাইল ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রাখা হয়েছে।আয়েশা আহমেদ, জীবনে প্রথমবারের মতো ভোট দিতে যাচ্ছিলেন রাজধানীর বনানী এলাকায়, তিনি ‘আল-জাজিরা’কে জানান তিনি অত্যন্ত নিরাপদ বোধ করেছেন এবং আশা করছেন তিনি কোনো সমস্যা ছাড়াই তার ভোট কাস্ট করতে পারবেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here