বিএনপির পরাজয় ও বিশ্লেষকদের ধারণা

0
184
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গতকাল শেষ হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। বিপুল সংখ্যক আসন পেয়ে নির্বাচিত হয়েছে আওয়ামী লীগ অপর দিকে মুদ্রার উল্টো পিঠ দেখতে হয়েছে ঐক্যফ্রন্ট থেকে মনোনয়ন পাওয়া বিএনপির নেতাদের। দীর্ঘদিন ক্ষমতার বাহিরে থাকা দলটি সাংগঠনিক ভাবে দুর্বলতার কারণে পরাজয় হয়েছে বলে মনে করেন বেশির ভাগ রাজনৈতিক বিশ্লেষকেরা। তারা আরো মনে করেন, বর্তমান সরকারের উন্নয়ন, সুশাসন ও প্রধানমন্ত্রীর নেতৃত্বের কারণেই এই বিজয়।
বাংলাদেশের সংসদ নির্বাচনের খবর অত্যন্ত গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, অসাধারণ অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিজয় প্রত্যাশিতই ছিল। উন্নয়ন ও অগ্রগতির ধারা ধরে রাখতে আবারো ক্ষমতায় শেখ হাসিনা। বেশির ভাগ বিশ্লেষকই মনে করেন এমন জয় আওয়ামী লীগের প্রত্যাশিত। গত দশ বছরে বর্তমান সরকারের সাফল্য অনেক। দেশে-বিদেশে সকল ক্ষেত্রেই প্রশংসিত হয়েছে। নেতৃত্বের সকল গুনাগুণ রয়েছে বর্তমান সরকার দলীয় নেত্রীর। তাই আগামীর উন্নয়ন অগ্রযাত্রার ধারাবাহিকতা ধরে রাখতে দেশের মানুষ নৌকার পক্ষে রায় দিয়েছে।
বিএনপি ও ঐক্যফ্রন্টের পরজয়ের কারণ হিসেবে বিশ্লেষকেরা মনে করেন, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ, দেশের মানুষ কখনোই সাম্প্রদায়িক রাজনীতিকে গ্রহণ করেনি। আর সাম্প্রদায়িক রাজনীতির সঙ্গে ঐক্য করার কারণেই বিএনপি ও ঐক্যফ্রন্টের এই পতন। বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র। ধর্মীয় মৌলবাদের স্থান বাংলাদেশে হবে না। তা আবারো প্রমাণ করে দিয়েছে মানুষ। বিশ্লেষকেরা আরো মনে করেন, বিগত সময়ে যুদ্ধাপরাধীর আশ্রয়ের কারণে নতুন প্রজম্মের কাছে বিতর্কিত বিএনপি। তা ছাড়া দশম জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী সহিংসতার কারণেও মানুষের মনে ঘৃণার সৃষ্টি হয়েছে। তারই বহিঃপ্রকাশ হয়েছে এই নির্বাচনে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন থেকে বিএনপির শিক্ষা নেওয়ার আছে বলেও মনে করেন তারা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here