বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত রোববার

0
17
728×90 Banner

জাহাঙ্গীর আকন্দ : দেশ বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির উপস্থিতিতে জিকির-আসকার, এবাদত- বন্দেগীর মধ্য দিয়ে শনিবার টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন অতিবাহিত হয়েছে। হেদায়েতী বয়ানের পাশাপাশি চলেছে কোরআন-হাদিসের আলোকে গুরুত্বপূর্ণ বয়ান। রবিবার আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব।
রোববার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে। বাংলাদেশের তাবলীগ জামাতের সূরা সদস্য, শীর্ষ মুরুব্বি, কাকরাইল মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ যোবায়ের আহমদ আখেরি মোনাজাত পরিচালনা করবে বলে জানিয়েছে ইজতেমা আয়োজক কমিটির গণমাধ্যম সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম।
মুসল্লিদের সাথে কথা বলে জানা গেছে, মোনাজাতের পূর্ব পর্যন্ত দেশের প্রত্যন্ত এলাকা থেকে মোনাজাতে শরীক হতে মুসল্লিদের ইজতেমা ময়দানে আসা অব্যহত থাকবে। তবে বরাবরের মত এবারও রাজধানী ঢাকা ও গাজীপুর থেকে সবচেয়ে বেশী সংখ্যক মুসল্লির মোনাজাতে শরীক হবেন বলে ধারনা করা হচ্ছে। প্রথম পর্বের আখেরী মোনাজাত শেষে এ পর্বের মুসল্লিরা ইজতেমা ময়দান ছেড়ে যাওয়ার পর ২০ জানুয়ারি বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়ে ২২ জানুয়ারি আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হবে বিশ্ব ইজতেমার ৫৬তম আসর।
বিশ্ব ইজতেমায় বয়ান করছেন যারা : শনিবার বাদ ফজর থেকে বয়ান করেন মাওলানা খুরশিদুল হক, বাদ জোহর মাওলানা ওমর ফারুক ওরফে ফারুক, বাদ আসর বয়ান করবেন মাওলানা জোহায়েরুল হাসান, বাদ মাগরিব মাওলানা ইব্রাহিম দেউলা। দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি ইজতেমা ময়দানে অবস্থান করে বয়ান শুনছেন।
বযানে যা বলা হলো : গত দু’দিন ধরে ইজতেমা ময়দানে মুসল্লিরা সার্বক্ষনিক ইবাদত-বন্দেগীতে নিয়োজিত রয়েছেন। শনিবার ফজর থেকে এশা পর্যন্ত ইজতেমা মাঠে ইমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর বয়ান অনুষ্ঠিত হয়েছে। এসব বয়ানে বলা হয়, দুনিয়ার জিন্দেগী ক্ষণস্থায়ী, যতক্ষণ পর্যন্ত মানুষের দীল থেকে আসবাবের (সম্পদের) এক্বিন বের না হবে, ততক্ষণ পর্যন্ত দীলে কুদরতি এক্বিন পয়দা হবে না। সকলকে দ্বীনের জন্য আল্লাহর রাস্তায় মেহনত করতে হবে। আল্লাহর কাছে আমল ছাড়া এ দুনিয়ার জিন্দেগীর কোন মূল্য নেই। বয়ানে আরো বলা হয়, দীনের দাওয়াতের মাধ্যমে ঈমান মজবুত হয়। ঈমান মজবুত হলে আল্লাহর সাথে গভীর সম্পর্ক গড়ে ওঠে। আর এ সম্পর্ক গড়ে ওঠলে দুনিয়া ও আখেরাতে কামিয়াবি হাসিল হয়।
বিশ্ব ইজমেতায় বিদেশি মুসল্লি : বিশ্ব ইজতেমার প্রথম পর্বে মিসর, পাকিস্তান,ওমান, সুদান, সৌদি আরব, সংযুক্ত আরব-আমিরাত, কাতার, ভারত, কানাডা, ইরান, জাপান, নাইজেরিয়া, রাশিয়া, আমেরিকা, আলজেরিয়া, ইরাক, ফিলিস্তিন, কুয়েতসহ শনিবার পর্যন্ত বিশ্বের প্রায় ৮০টি দেশের প্রায় ৬ হাজার হাজার মুসল্লি ইজতেমায় অংশ নিয়েছেন।
ইজতেমায় ৭ মুসল্লির মৃত্যু : গতকাল শনিবার বিকেল পর্যন্ত বিশ্ব এজতেমায় আগত আরও ৪ মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন, খুলনা জেলার ডুমুরিয়া থানার মলমদিয়া গ্রামের মোবারক হোসেন খানের ছেলে মোফাজ্জল হোসেন খান(৭০), ঢাকা কেরানীগঞ্জের হাজী হাবিবুল্লাহ হবি (৬৮), চট্রোগ্রাম সদরের রাউযান এলাকার আঃ রশিদ মিয়ার ছেলে আঃ রাজ্জাক(৭০) ও নরসিংদী জেলার মনোহরদী থানার মাছিমপুর গ্রামের মৃত রহমতুল্লার ছেলে হাবিবুর রহমান (৭০)। এর আগে ঢাকার যাত্রাবাড়ী এলাকার আক্কাস আলি সিকদার (৫০), সিলেটের জৈন্তাপুরের নুরুল হক (৬৩) ও গাজীপুরের ভিরুলিয়ার তৈয়ব আবু তালেব (৯০) মারা যান। এ নিয়ে এজতেমায় প্রথম পর্বে মোট ৭ মুসল্লির মৃত্যু হয়েছে।
যৌতুকবিহীন ৭০টি বিয়ে: টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন (শনিবার) বাদ আসর ৭০ জোড়া বর-কনের যৌতুক বিহীন বিয়ে অনুষ্ঠিত হয়েছে। ইজতেমার আয়োজক কমিটির সদস্য ও মিডিয়া সমন্বয়ক মুফতি জহির ইবনে মুসলিম গনমাধ্যমকে বিষয়টি নিশ্চত করেছেন। পারস্পরিক সম্মতিতে বরেরা মূল বয়ান মঞ্চের সামনে উপস্থিত হন আর কনেরা নিজেদের গৃহে অবস্থান করেন। বিয়ে শেষে উপস্থিত মুসল্লিদের মাঝে খুরমা খেজুর বিতরণ ও দোয়া করা হয়।
চিকিৎসা সেবা: টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে শনিবার বেলা ৩টা পর্যন্ত প্রায় ৫ হাজার ৪শ’ ১৪ জন মুসল্লি বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে বাথজ্বর, মাথা ব্যথা, সর্দি, কাশি, পেটেরপীড়া, শ্বাসকষ্ট ও হৃদরোগসহ বিভিন্ন রোগজনিত কারনে ১৭ জনকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে এবং ৩০ জনকে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন ওই হাসপাতাল সূত্রে জানা গেছে।
ইজতেমায় ফ্রি মেডিকেল ক্যাম্প : এবারের বিশ্বইজতেমায় আগত মুসুল্লিদের স্বাস্থ্য সেবা দিতে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা কাজ করছে। অলিম্পিয়ার স্কুল মাঠে হামদর্দ ফ্রি-মেডিক্যাল ক্যাম্প ছাড়াও গাজীপুর সিটি কর্পোরেশন, গাজীপুর সিভিল সার্জন, ইসলামিক ফাউন্ডেশন, র‌্যাবসহ কয়েকটি সংস্থার ফ্রি মেডিক্যাল ক্যাম্প ময়দানের মুসল্লিদের চিকিৎসা সেবা অব্যাহত রেখেছেন।
আখেরী মোনাজাত উপলক্ষে পুলিশের ব্রিফিং : আখেরি মোনাজাত হবে বলে জানিয়েছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোল্যা নজরুল ইসলাম। তিনি শনিবার দুপুরে প্রেস ব্রিফিংয়ে বলেন, আখেরি মোনাজাতে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নেবেন। শনিবার রাত ১২টা থেকে টঙ্গী-কামারপাড়া রোড, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে গাজীপুরের ভোগরা বাইপাস পর্যন্ত এবং আবদুল্লাহপুর থেকে আশুলিয়ার বাইপাইল পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে। এছাড়াও ময়মনসিংহ ও গাজীপুরগামী যানবাহনগুলোকে গাবতলী দিয়ে কোনাবাড়ি হয়ে এবং ময়মনসিংহ থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে ভোগরা বাইপাস দিয়ে তিনশ ফিট রাস্তা ব্যবহার করে চলাচল করতে বলা হয়েছে। এসময় এসব সড়ক হয়ে কোনো পণ্যবাহী গাড়ি ঢাকায় ঢুকতে দেওয়া হচ্ছে না। তবে ইজতেমাগামী সব ধরনের যান চলাচল স্বাভাবিক থাকবে।
গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ প্রেস ব্রিফিংয়ে বলেন : ইজতেমায় আগত দেশী-বিদেশী মুসল্লিদের স্বাগত জানিয়ে তোরণ, নিরাপত্তার জন্য র‌্যাব ও পুলিশের ওয়াচ টাওয়ার, শৌচাগার, গোসলখানা নির্মাণ করা হয়েছে। ফগার মেশিনের মাধ্যমে মশক নিধন কা

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here