ভাষাসৈনিকদের প্রাপ্ত সম্মান ও মর্যাদা রাষ্ট্রকে অবশ্যই দিতে হবে – সিমিন হোসেন রিমি

0
180
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: ধানমন্ডিতে ভাষা আন্দোলন গবেষণা কেন্দ্র ও জাদুঘর আয়োজিত মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষা আন্দোলনের আলোকচিত্র প্রদর্শনী, দলিলপত্র ও বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে সিমিন হোসেন রিমি বলেন, নেতৃত্ব থাকলে ১৯৫২ সালের ২২ ফেব্রুয়ারি সরকার গঠন করা যেত । তিনি আরো বলেন তাজউদ্দিন আহমেদ ১৯৭২ সালের একটি সাক্ষাৎকারে বলেছিলেন ১৯৪৮ (১৯৪৭) সালে শুরু হয় ভাষা আন্দোলন। সে আন্দোলনে ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারিতে পুলিশের গুলি চালানোর কারণে রাষ্ট্রীয় শাসন ব্যবস্থা ভেঙে পড়ে। ছাত্র-জনতা শ্রমিক রাজপথে নেমে আসেন। সেই ১৯৫২ সালে যদি নেতৃত্ব থাকতো তাহলে সেদিনই সরকার গঠন করা সম্ভব হতো। উন্নয়নশীল দেশে সঠিক ইতিহাস বলাটা অত্যন্ত কঠিন। কিন্তু সত্য হচ্ছে একটি পর্যায়ে গিয়ে সত্য ইতিহাস বেরিয়ে আসে। ভাষা আন্দোলনের পর থেকে বাঙালি জাতি নিজেদের অধিকার আদায়ে সচেতন হয়ে ওঠে” ।
তিনি আরো বলেন, মানুষকে যতই সম্মানিত করা যায় জাতি তত বেশি সমৃদ্ধ হয়। ভাষাসৈনিকদের প্রাপ্ত সম্মান ও মর্যাদা রাষ্ট্রকে অবশ্যই দিতে হবে। শত বাধার মধ্যেও সত্য কথা বলতেই হবে।
ধানমন্ডির ভাষা সৈনিক কাজী গোলাম মাহবুব সড়কে ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ আলোকচিত্র প্রদর্শনী চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকবে। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সর্বদলীয় ভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক ভাষা সৈনিক কাজী গোলাম মাহবুব স্ত্রী পিয়ারী মাহবুব।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here