যে ৫ কারণে ৭ আসন নিয়েও সংসদে বসবে বিএনপি

0
222
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির শোচনীয় পরাজয় মনে নিতে পারছেন না দলের নেতারা। কেবলমাত্র ৭টি আসনে জয় পেয়ে বিএনপি তথা ঐক্যফ্রন্ট এরইমধ্যে পুনঃনির্বাচনের দাবি তুলছে। এমনকি নতুন কর্মসূচির জন্যে প্রস্তুতি নিচ্ছে জোটটি। কিন্তু নতুন করে নির্বাচনের দাবির পরেও সব ভুলে ৭টি আসন নিয়েই বিএনপি তথা ঐক্যফ্রন্ট সংসদে বসবে বলে মনে করছেন বিশ্লেষকরা। কিন্তু কেন?
বিশ্লেষকরা বলছেন, নির্বাচনের পূর্বে বিএনপি যে ভোট বিপ্লবের কথা বলেছিলো তা ঘটাতে পারেনি। ফলে জনসমর্থনহীন অবস্থান নিয়ে নতুন কোন কৌশল না করে ৭ আসন নিয়েই সংসদে বসে পরবর্তী নির্বাচনের জন্য প্রস্তুতি নেবে বিএনপি। কেননা, দলের ভঙ্গুর অবস্থার সংস্কার করতে না পারলে বিএনপির অস্তিত্ব বিলীন হয়ে যাওয়ার শঙ্কা রয়েছে। এর পেছনে ৫টি বিশেষ কারণ দেখিয়েছেন বিশ্লেষকরা-
প্রথমত, আপত্তি সত্ত্বেও বিএনপি নির্বাচনের ফলাফল মেনে নিয়ে সংসদে বসবে বিরোধী দল হিসেবে সরকারের কঠোর সমালোচনা করে সংসদকে কার্যকর এবং প্রাণবন্ত করার জন্য। আগামী ৫ বছরে বিএনপি নিজেদেরকে পুনর্গঠন করবে। সাংগঠনিক শক্তি বৃদ্ধি করে বিএনপি আগামী নির্বাচনের জন্য দলকে প্রস্তুত করবে।
দ্বিতীয়ত, জয়ী ৭টি আসনেও যদি বিএনপি সংসদে প্রতিনিধি না হয় তবে বিএনপিতে গৃহবিবাদ দেখা দিতে পারে। রাজনৈতিক স্থিতিশীলতা তৈরি হতে পারে এবং শেষ পর্যন্ত বিএনপি হয়তো ভাঙ্গনের পথে যেতে পারে বলেই বিএনপি সংসদে থাকবে।
তৃতীয়ত, পরাজয়ের পর তৃণমূল বিএনপি কর্মীদের মধ্যে যে স্থবিরতা তৈরি হয়েছে তা কাটিয়ে উঠতে হলেও বিএনপি নির্বাচিত প্রার্থীদের সংসদমুখী করে তৃণমূলের আস্থা ফেরাতে চেষ্টা করবে বলেই সংসদমুখী হবে দলটি।
চতুর্থত, নির্বাচনকে প্রত্যাখ্যান করা সত্ত্বেও বিএনপি সংসদের যাবে। সংসদে গিয়ে তাদের ভাষায় প্রতিবাদ করবে। সংসদের ভেতরে এবং বাইরে আন্দোলন গড়ে তুলবে।
পঞ্চমত, বিএনপি পুরো নির্বাচনকালীন সময়ের পরিস্থিতি মূল্যায়ন করবে। ব্যর্থতার কারণ অনুসন্ধান করবে। দলের জাতীয় নির্বাহী কমিটির সভা ডেকে তাদের করণীয় ঠিক করবে।
তবে, বিএনপি যেটাই করুক না কেন, এই নির্বাচন বিএনপিকে অস্তিত্বের সংকটে ফেলেছে। এই সংকট কাটিয়ে বিএনপি কি ঘুরে দাঁড়াতে পারবে নাকি ইতিহাসের অতলে বিলীন হয়ে যাবে তা সময়ই বলে দেবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here