লাল তীর সীডের নতুন মোড়ক উন্মোচন

0
225
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: অসাধু ব্যবসায়ীদের কবল থেকে ভেজাল ও নকলমুক্ত করতে লাল তীর বীজের মোড়ক পরিবর্তন করা হয়েছে। রবিবার বিকেলে গাজীপুর মহানগরীর বাসন এলাকায় লালতীর বীজের কারখানা চত্বরে নতুন মোড়কের উন্মোচন করেন মাল্টিমুড গ্রæপের পরিচালক তাজওয়ার আউয়াল। এসময় প্রতিষ্ঠানটির উর্ধ্বতন-কর্মকর্তা, বীজের ডিলারগণ উপস্থিত ছিলেন।
পরিচালক তাজওয়ার আউয়াল জানান, লাল তীর সীড’র চাহিদা ও সুনাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে কিছু অসাধু ব্যবসায়ী লাল তীরের অনুরূপ মোড়কে নকল বীজ বাজারজাত করায় কৃষকদের স্বার্থে কোম্পানিটি সকল মোড়কের পরিবর্তনের সিদ্ধান্ত নেয় এবং ২৩ বছরে পদার্পণের প্রাক্কালে রবিবার বিকেলে নতুন মোড়ক উন্মোচনের মাধ্যমে লাল তীর বীজ বাজারজাত শুরু করল।
তিনি বলেন, ভবিষ্যতে লবণাক্ত জমিতে চাষযোগ্য সবজির বীজ উৎপাদনের লক্ষ্যে লাল তীর সীড অচিরেই বাগেরহাটের রামপালে গবেষণা কেন্দ্র চালু করতে যাচ্ছে যাতে দেশের ফলন অনুপোযোগী ভূমি ও চাষের আওতায় আসে। রেশম উৎপাদনের লক্ষ্যে লাল তীর ইতিমধ্যে পরীক্ষামূলক প্রথম বেসরকারি উদ্যোগে রেশম চাষ শুরু করেছে।
লাল তীর সীড লিমিটেডের ডেপুটি ম্যানেজার মো. নাসিম আকবর বলেন, লাল তীর সীড লিমিটেড ২৩ বছরে পদার্পণ করল উচ্চ ফলনশীল হাইব্রিড এবং উন্মুক্ত উৎপাদনকারী দেশের অন্যতম যা দেশের জনসংখ্যা বৃদ্ধির জন্য সবচেয়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। উন্নত বিশ্বের পদ্ধতি অনুসরণের প্রতিষ্ঠানটি দীর্ঘ গবেষণার মাধ্যমে ৩৩ টি সবজির ১৭৫ জাত উদ্ভাবন করেছে।
শনিবার থেকে ওই কারখানায় ৬দিন ব্যাপী লাল তীর দিবস শুরু হয়েছে। এতে সারাদেশ থেকে চাষী, পরিবেশক, কৃষি ব্যবসা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, কৃষি সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, কৃষি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা অংশ নিচ্ছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here