শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হবে দেশের অন্যতম একটি আধুনিক হাসপাতাল ——ডা: মো: আমীর হোসাইন রাহাত

0
566
728×90 Banner

মো: আমির আলী : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে ও তাঁর সঠিক দিকনির্দেশনায় শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালকে দেশের একটি অন্যতম উন্নতমানের আধুনিক হাসপাতাল হিসেবে গড়ে তোলা হবে। এই হাসপাতালের বহুতল ভবন নির্মাণ শেষ হলে রোগীদের আগের মতো ততটা ঢাকায় পাঠাতে হবে না বলে জানান শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা: মো: আমীর হোসাইন রাহাত।
তিনি আরো জানান, ৫শ’ বেডের এই হাসপাতাটির সকল বেডগুলো তখন চালু হবে। প্রতিদিন গড়ে ১ হাজার থেকে ১২শ’ রোগী এই হাসপাতালে চিকিৎসা নিচ্ছে বলে জানান ডা: আমীর হোসাইন রাহাত। এতে প্রয়োজনীয় সংখ্যক লোকবল, যন্ত্রপাতি, যানবাহন ও আবাসন সমস্যা সমাধান হলেই আরো উন্নত চিকিৎসা নিশ্চিত করা সম্ভব হবে। মহান মুক্তিযুদের সূতিকাগার ও রাজা-গাজীদের চারনভূমি ঐতিহাসিক ভাওয়াল পরগণার শিল্প অধ্যুষিত গাজীপুর জেলায় রয়েছে প্রায় তিন লক্ষাধিক লোকের বসবাস। এদের চিকিৎসা সেবার একমাত্র আশ্রয়স্থল হিসেবে গাজীপুরে গড়ে উঠেছে শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল। যা কিছু দিন পূর্বেও ছিল বিভিন্ন প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালের দালালদের দখলে এবং পরিবেশ ছিল অত্যন্ত নোংরা ও অপরিচ্ছন্ন। সম্প্রতি এক স্বজ্জন ব্যক্তি ডা: মো: আমীর হোসাইন রাহাত এই মেডিকেল কলেজ হাসপাতালের দায়িত্ব গ্রহণ করার পর অল্পদিনেই আমুল পরিবর্তন এনেছেন এই সৎ, যোগ্য ও মেধাবী পরিচালক। এখন এই হাসপাতাল অনেকটাই দালালমুক্ত ও পরিষ্কার পরিচ্ছন্ন রয়েছে। গাজীপুরের সন্তান হিসেবে রোষ্টার ডিউটির পরও অতিরিক্ত দায়িত্ব পালন করে শহীদ তাজউদ্দিন মেডিকেল কলেজের উন্নয়নে নিরলশভাবে কাজ করে যাচ্ছেন পরিচালক ডা: মো: আমীর হোসাইন রাহাত। এই হাসপাতালে রয়েছে মেডিসিন, কার্ডিওলজি, অর্থোপেডিক্স, ই.এন.টি, সার্জারী, শিশু, গাহীনি, চর্ম ও যৌন, রেডিওলজী, ন্যাফরোলজি সহ বেশ কয়েকটি বিভাগ।
সরেজমিন ঘুরে দেখা গেছে, হাসপাতালে পূর্বের তুলনায় অনেকাংশে শৃঙ্খলা ও রোগীবান্ধব পরিবেশ ফিরে এসেছে। কয়েকজন রোগীর সাথে কথা বলে জানা যায়, হাসপাতালের সেবার মান আগের তুলনায় অনেকটা বৃদ্ধি পেয়েছে। গাজীপুর মহানগরের বসুরা এলাকার নাজিম উদ্দিন নামে একজন রোগী জানান, কোন টাকা পয়সা ছাড়াই এই হাসপাতালে তার একটি পাইলস এর অপারেশন হয়েছে। অপারেশনের পর সে এখন পুরোপুরি সুস্থ। খাইলকৈর গ্রামের মো: কাঞ্চন জানান, তার স্ত্রীকে এখানে অপারেশন করিয়েছেন বিনা টাকায়। এখন সে সম্পূর্ণ সুস্থ্য। এছাড়াও বিভিন্ন গাহীনি ও অর্থপেডিক্স ও সার্জারী বিভাগের আরো কয়েকজন রোগীর সাথে আলাপ করে জানা যায়, এখন এই হাসপাতালে খুব ভালো চিকিৎসা দেয়া হয়। আগের মতো আর কোন হয়রানি হতে হয় না।
যুগ্ম-সচিব পদমর্যাদা পরিচালকের জন্য একটি গাড়িও বরাদ্দ নেই। কেন বরাদ্দ নেই এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, এই সমস্যাগুলো মন্ত্রণালয়ে জানানো হয়েছে অচিরেই এর সমস্যা সমাধান হবে বলে আশা করছি। তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী শহীদ তাজউদ্দিন আহমেদের নামে প্রতিষ্ঠিত এ হাসপাতালটি বাংলাদেশের মধ্যে চিকিৎসা সেবায় যেন উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে, সে জন্য বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা কাজ করে যাচ্ছি। জন্মলগ্ম থেকেই মহান মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ করে এই মেধাবী, আদর্শ ও ন্যায় নীতিবান চিকিৎসক ডা: মো: আমীর হোসাইন রাহাত জানান, শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালকে দেশের অন্যতম একটি আধুনিক হাসপাতালে রূপান্তরিত করতে শতপ্রতিকূলতার মধ্য দিয়েও দিনরাত কাজ করে যাচ্ছে। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে তার সুযোগ্য কন্যা শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ চিকিৎসা সেবা উচ্চ আসনে প্রতিষ্ঠিত হবে এবং শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল একটি উল্লেখ্যযোগ্য ভূমিকা রাখবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
এব্যাপারে হাসপাতালের পরিচালক ডা: মো: আমীর হোসাইন রাহাতের পরিচয় সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, ডা: মো: আমীর হোসাইন রাহাত তৎকালীন গাজীপুর সদর উপজেলার গাছা ইউনিয়নে দক্ষিণ খাইকৈর গ্রামে জন্মগ্রহণ করেন। তারপর পার্শ্ববতী গ্রাম কামারজুড়িতে স্বপরিবারে স্থায়ী ভাবে বসবাস করেন। জাঝর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৫ম শ্রেণিতে বৃত্তি লাভ করেন। কামারজুড়ি ইউসুফ আলী উচ্চ বিদ্যালয় থেকে বৃত্তি পরীক্ষায় ট্যালেন্টপুলে বৃত্তি লাভ এবং এসএসসিতে স্টার মার্কস নিয়ে ভাওয়াল বদরে আলম কলেজ থেকে এইচএসসি পাশ করে ময়মনসিংহ মেডিকেল কলেজে ভর্তি হন। ময়মনসিংহ মেডিকেল কলেজে ভর্তি হওয়ার পরই বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতিতে সক্রীয় হয়ে উঠেন এবং ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৯৩ সালে ছাত্রলীগের প্যানেল থেকে ভিপি মনোনীত হয়। কিন্তু তৎকালীন সরকার দলীয় ছাত্র সংগঠনের সহিসংতায় নির্বাচন পরিত্যক্ত ঘোষণা করে ওই সময় কলেজ প্রশাসন। এম.বিবি.এস পাশ করার পর তিনি স্বাধীনতা চিকিৎস পরিষদ (স্বাচিপ) এর ময়মনসিংহ জেলা শাখার আহŸায়ক কমিটির সদস্য মনোনীত হন। তার পর (স্বাচিপ) এর গাজীপুর জেলা শাখা সাংগঠনিক সম্পাদক ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। বর্তমানে সভাপতির দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি গাজীপুর জেলা বিএমএ’র সাংগঠনিক সম্পাদক, সাধারণ সম্পাদক ও বর্তমানে সভাপতির দায়িত্ব পালন করছেন পরিচালক ডা: মো: আমীর হোসাইন রাহাত। পেশাজীবী সমন্বয় পরিষদ গাজীপুর জেলা শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু পরিষদ গাজীপুর জেলা শাখার সাবেক সাংগঠনিক সম্পাদক এবং বর্তমান সভাপতি ডা: মো: আমীর হোসাইন রাহাত অনেক সংগঠনের সাতে জড়িত রয়েছে। ২০০৯ সালে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন বিএমএর কেন্দ্রীয় কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হন। ২০০৩ সাল থেকে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করছেন তিনি। এনেসথেসিওলজী বিভাগের সহযোগী অধ্যাপক পদে শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিষ্ঠালগ্ন থেকে দায়িত্ব পালন করার পর গত ১ জানুয়ারী ২০১৯ স্বাস্থ ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক আদেশে শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক পদে গত ২ জানুয়ারী যোগদান করেন তিনি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here