শাহজালাল বিমানবন্দরে তিন কেজি সোনাসহ দুই যাত্রী আটক

0
37
728×90 Banner

মনির হোসেন জীবন: ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে দেশে আসা দুই যাত্রীর নিকট থেকে তিন কেজি সোনা উদ্বার করেছে ঢাকা কাস্টমস হাউজের প্রিভেনটিভ টীম কর্তৃপক্ষ।
জব্দকৃত সোনার মধ্যে স্বর্ণবার, পেস্টসোনা, (ভেজা সোনা) সোনার অলংকার রয়েছে। যার আনুমানিক বাজার মূল্য প্রায় আড়াই কোটি টাকা।
এঘটনায় সোনা পাচারের সাথে জড়িত থাকার অভিযোগে দুই যাত্রীকে আটক করা হয়েছে। তারা হলেন, সুমন ও আমিন অর রশিদ।
শুক্রবার দিবাগত রাত সাড়ে ১২ টার দিকে শাহজালাল বিমানবন্দরে দুবাই থেকে আসা দুই যাত্রীর কাছ থেকে এসব সোনা গুলো উদ্বার করা হয়।
আজ দুপুরে ঢাকা কাস্টমস হাউজের প্রিভেনটিভ টীমের উপ- পরিচাল (ডেপুটি কমিশনার) জেবুনন্নেছা সোনা আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, শুক্রবার দিবাগত রাত ১১ টা ২০ মিনিটের সময় এমিরেটস এয়ারলাইন্সের (ইকে-৫৮৪) নাম্বারে একটি উড়োজাহাজ দুবাই থেকে শাহজালাল বিমানবন্দরে এসে অবতরণ করেন। আর ওই বিমানের সিট নং-৩৫ ডি ও ৩৫ জি এর যাত্রী ছিলেন সুমন ও আমিন অর রশিদ। এসময় এয়ারপোর্ট আর্মড পুলিশ (এপিবিএন) গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে, এই দুই যাত্রীর নিকট রেকটামে স্বর্ণ আছে। পরে কাস্টমস গোয়েন্দা এয়ারপোর্ট সার্কেল (শিফট-এ) রাত সাড়ে ১১ টার দিকে বিমানের ভিতর সনাক্তপূর্বক আটক করে ইমিগ্রেশন করে কাস্টমস এরিয়াতে নিয়ে যায়। এক পর্যায়ে তাদের হ্যান্ড ব্যাগ থেকে ৪টি স্বর্ণবার ৪৬৪ গ্রাম ও ১৯৬ গ্রাম স্বর্ণালংকার জব্দ করে।
ঢাকা কাস্টমস হাউজের প্রিভেনটিভ টীম জানান, পরবর্তীতে গতরাত সাড়ে ১২ টার দিকে এমিরেটস এয়ারলাইন্স প্রতিনিধি ও এভিয়েশন সিকিউরিটি (এ্যাভসেক) ও গোয়েন্দা সংস্থার তথ্য মোতাবেক কাস্টম হাউস প্রিভেন্টিভ টীম ও কাস্টমস গোয়েন্দা এয়ারপোর্ট সার্কেল টীম, এপিবিএন ও বিমান বন্দরের অন্যান্য গোয়েন্দা সংস্থা যৌথ অভিযান চালিয়ে দুই যাত্রীর বোর্ডিংকৃত ফ্লাইট নং ইকে- ৫৮৪ এ বোর্ডিং পাসে উল্লিখিত সীট নম্বর ৩৫ ডি ও ৩৫ জি রামেজিং করে স্কচটেপ দিয়ে মোড়ানো ১০ টি ছেটি ছোট প্যাকেট পাওয়া যায়। পরবর্তীতে বিমান বন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার উপস্থিতিতে ১০ টি প্যাকেট খুলে তার ভেতরে স্বর্ণসদৃশ পেস্ট ২৩৪০ গ্রাম বা ২.৩৪ কেজি উদ্ধার করা হয়।
ডেপুটি কমিশনার জেবুনন্নেছা আরও জানান, এছাড়া তাদের হ্যান্ড ব্যাগ থেকে চারটি স্বর্ণবার ৪৬৪ গ্রাম ও ১৯৬ গ্রাম স্বর্ণালংকার সহ মোট তিন কেজি স্বর্ণ জব্দ করা হয়। আটককৃত স্বর্ণের আনুমানিক বাজার মূল্য দুই কোটি পঞ্চাশ লক্ষ টাকা। এঘটনায় সোনা পাচারের অভিযোগে সুমন ও আমিন অর রশিদ নামে দুই যাত্রীকে আটক করা হয়।
তিনি আরও জানান, আটককৃত স্বর্ণ গুলো সৃজা জুয়েলার্স, এল কে প্লাজা, ৯০ দক্ষিণখান বাজার, ঢাকা-১২৩০ এর প্রতিনিধির মাধ্যমে কষ্টি পাথরের সাহায্যে প্রাথমিক পরীক্ষা করা হয়। প্রাথমিক পরীক্ষায় আটককৃত স্বর্ণসদৃশ পেস্টকে স্বর্ণ হিসেবে প্রতিষ্ঠানটি প্রত্যয়ন প্রদান করেছেন, যা পরবর্তী আইনানুগ নিষ্পত্তির জন্য সাময়িকভাবে আটক করা হলো।
এবিষয়ে আজ দুপুরে কাস্টম ইন্সপেক্টর মো: শফিকুল ইসলাম জানান, তিন কেজি সোনাসহ দুই যাত্রী আটকের ঘটনায় তাদের বিরুদ্ধে বিমানবন্দর থানায় কাস্টমস আইনে ফৌজদারী মামলা দায়ের করা হয়েছে। গ্রেফতারকৃতদের আজ শনিবার থানায় সোপর্দ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here