শিরোনামে চমক সৃষ্টি করে বিভ্রান্তিমূলক সংবাদ পরিবেশন করছে প্রথম আলো

0
219
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে বিভিন্ন মহলে নানা অপতৎপরতার মধ্যে এবার চমকপ্রদ শিরোনামে বিভ্রান্তিমূলক সংবাদ পরিবেশন করছে দেশের প্রথম সারির জাতীয় দৈনিক প্রথম আলো।
বিদেশি পত্রিকা নিউইয়র্ক টাইমসের বরাতে ‘‘বাংলাদেশে প্রহসনের নির্বাচন’’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করেছে প্রথম আলো। নিউইয়র্ক টাইমসের ওই সংবাদটিতে দাবি করা হয়েছে, সংবাদটি কেবল মতামত নির্ভর। কিন্তু প্রথম আলো সেটিকে প্রকাশ করে বিভ্রান্তি তৈরির চেষ্টা করেছে বলে মনে করছেন সংবাদ বিশেষজ্ঞরা।
ওই সংবাদে বাংলাদেশের গরিবি হটানো এবং জীবনমানের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্যের অকুণ্ঠ প্রশংসা করলেও সে বিষয়টি শিরোনামে না এনে অপেক্ষাকৃত নেতিবাচক দিক তুলে ধরেছে প্রথম আলো। দ্য নিউইয়র্ক টাইমস বলছে, টানা প্রায় ১০ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের সময় বাংলাদেশের জন্য দারুণ কাজ করেছেন শেখ হাসিনা। বিশ্বের স্বল্পোন্নত দেশগুলোর একটি বাংলাদেশে মাথাপিছু আয় বেড়েছে প্রায় ১৫০ শতাংশ এবং চরম দারিদ্র্যসীমায় বসবাসকারী জনসংখ্যার হারও ১৯ শতাংশ থেকে নেমে এসেছে প্রায় ৯ শতাংশে। কিন্তু নির্বাচনে শেখ হাসিনার দল জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮ টিতে জয় পায়, যা শতকরা হিসাবে প্রায় ৯৬ ভাগ, তার অর্জন ম্লান করে দিচ্ছে। প্রথম আলোর ওই খবরে দাবি করা হয়েছে, নিরঙ্কুশ জয় আওয়ামী লীগের জনপ্রিয়তাকে ম্লান করবে।
এ প্রসঙ্গে একজন বিশিষ্ট সাংবাদিক বলেন, একটু খেয়াল করলে দেখা যাবে খবরের শুরুতে বলা হয়েছে, ১০ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের সময় বাংলাদেশের জন্য দারুণ কাজ করেছেন শেখ হাসিনা। অর্থাৎ বিগত সব সরকারের চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্জন একটু বেশি। সুতরাং সে উন্নয়নের ফলশ্রুতিতে শেখ হাসিনা সরকার বিগত সব সরকারের চেয়ে জনপ্রিয়তায় এগিয়ে যেতেই পারেন। নিরঙ্কুশ বিজয় তাই প্রমাণ করছে। যদিও এ জয়কে প্রশ্নবিদ্ধ করতে চেষ্টা করছে বিভিন্ন রাজনৈতিক দল ও একটি স্বার্থান্বেষী মহল। তবে প্রথম আলোর মত একটি জাতীয় দৈনিক বিদেশি পত্রিকার মতামত নিয়ে উদ্দেশ্যমূলক সংবাদ প্রচার করাটা হীনতৎপরতা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here