সংসদ নির্বাচন: ভোট পর্যবেক্ষণে দেশি সংস্থার আবেদন চাইলো ইসি

0
34
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য দেশি সংস্থাগুলোর কাছে আবেদন চাইলো নির্বাচন কমিশন (ইসি)।
বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ইসির জনসংযোগ শাখার পরিচালক মো. শরিফুল আলম এ সংক্রান্ত আবেদন আহ্বান করেন।
এতে বলা হয়েছে, আগামী ৭ জানুয়ারি, ২০২৪ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা ২০২৩ এর ৭.১.ক ধারা মতে নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ার ১০ দিনের মধ্যে অর্থাৎ ২৫ নভেম্বর ২০২৩ এর মধ্যে পর্যবেক্ষক সংস্থাকে কোন কোন নির্বাচনী এলাকা (সংসদীয় আসনভিত্তিক) বা এলাকাসমূহে কেন্দ্রীয় বা স্থানীয়ভাবে নির্বাচন পর্যবেক্ষণ করতে ইচ্ছুক তা উল্লেখপূর্বক নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব বরাবর লিখিত আবেদন করার বিধান রয়েছে।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ইচ্ছুক নির্বাচন কমিশনে নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থাসমূহকে নির্ধারিত ছক ও আবেদনপত্রের নমুনা অনুযায়ী প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে (হার্ড কপি) আবেদন করতে হবে।
নির্বাচন কমিশন থেকে অনুমতি পাওয়ার পর কেন্দ্রীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার নির্বাচন কমিশন সচিবালয় থেকে সরবরাহ করা হবে। স্থানীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার সংশ্লিষ্ট রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে দেওয়া হবে।
পরিচয়পত্র ও গাড়ির স্টিকার সংগ্রহে সময় অনুমোদিত পর্যবেক্ষকের এসএসসি/সমমানের সার্টিফিকেটের সত্যায়িত ফটোকপি, জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি ও ফরম EO-2, ফরম EO-3 (অঙ্গীকারনামা) যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে।
পর্যবেক্ষক নীতিমালা ২০২৩ সহ ফরম EO-2, ফরম EO-3 (অঙ্গীকারনামা) নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েবসাইটে (www.ecs.gov.bd) পাওয়া যাবে।
সিইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে আগামী বছরের ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here