সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার

0
24
728×90 Banner

জাকির সিকদার : আসছে উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচন সুষ্ঠ ভোট কে না চায। যদি কম খরচে নির্বাচন খরচ না করে ডিজিটাল পদ্ধতি ভোট প্রদানে সরকারের আগ্রহী করতে পারেন তবে এটা সম্ভব। ভোটের উৎসবমুখর পরিবেশ তৈরি সভা সেমিনার এখন মারপিটে পরিনত হয়েছে। যাহার কারনে জনসভা জিরো পয়েন্টের দিকে ঝুঁকছে। এক সময়ে জনসভায় লোক যাবেনা, পাবেনা,আসবেনা।
লক্ষিপুর জেলার কমল নগর উপজেলা চেয়ারম্যান হয়েছে।
এবং বর্তমান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তিনি আগে সাইকেলে পরিষদে যেতেন,,এখন কপালে গাড়ী পাইছে উপজেলা চেয়ারম্যান হয়ে। সুষ্ঠ ভোট হলে জনসম্মুখে জনসমর্থন গরীবেরও আছে,,,,একটি উপজেলায় নির্বাচন করতে ১ কোটি টাকা খরচ পড়বে একদম কম খরচে।
তারপরও খরচ না করে তবুও ৫০ লাখ হবে। তারপরও খরচ না করে অন্তত একটি করে জনসভা করতে ১০ হাজার খরচে ৫০ টি ভোট সেন্টারে জনসভায় অনেক খরচ পড়বে।
এখন টাকা ছাড়া ভোট হয় না এ যেন কালচারাল রীতিতে প্রতিষ্ঠিত। একটি ভোটের উৎসবমুখর পরিবেশ তৈরি করতে ৫০০ টাকা দিতে হয়। সেন্টার খরচ তো আছে।
আলতু ফালতু খরচের ভাউচার অভাব নাই চামচা ক্যাডারের। যার হাত ধরেনায় কোনদিন তাহারও পায়ের কাছে গ্রহনযোগ্য ভোটের প্রার্থনা করতে হচ্ছে সকল প্রার্থীর।
দেশের মানুষের জন্য রাজনীতি দর্শন পলিটিক্যাল পাবলিক এখন ডিজিটাল পদ্ধতি চায় সুষ্ঠ ভোটের অধিকার।
আসুন এত খরচ করলে সেতো পরিষদের চুড়ি করবে জনগণের পাওয়া না চাহিদা মিটানো সম্পদও।
তবে আমি মনে করি দেশের উপজেলায় প্রতিনিধির জন্য রাজনীতি ডিজিটাল রূপকল্প আলোকে কম খরচের একটি কৌশল তৈরি করতে আগ্রহী হতে হবে সরকারের।
কম খরচে নির্বাচন এটা কি করে বলতে পারেন অনেকে।
এখন সম্ভব কারন সেন্টারে ভোট পদ্ধতি ব্যবহার বাসায় বসে দিয়ে আসার ডিজিটাল পদ্ধতি চালু করা দরকার।
দেশ ভারত দেয় ডিজিটাল পদ্ধতি ভোট,খরচ কম,মোবাইলে এ ভোট পারায় একটি ১০ টি বুথ সরকারি খরচে বসাবে। কোন জনসভা দরকার হবে না,,,ভোটের প্রচারের ফেইসবুক পেইজটি কাস্টমাইজ অপারেটিং সিস্টেম ব্যবহার উপযোগী।
আর এখন কে কখন কোথায় জনসভা করে সেটা তো ফেইসবুকে আগে দেখা যাচ্ছে। নিউজ প্রকাশিত হবার অপেক্ষা রাখেনা।
টিভির নিউজের আগেই ফেইসবুকের খবর চোখে পড়ে।
তবেই ইতিহাস তথ্য নতুন হবে মানুষের জন্য রাজনীতি দর্শন ডিজিটাল রূপকল্প শেখ হাসিনা বাংলাদেশের স্বপক্ষে বঙ্গবন্ধু মানব অধিকার ফিরে পাইতে করনীয় শীর্ষক আলোচনা করে গেলাম আমি জাকির সিকদার, সদস্য ঢাকা সাংবাদিক ইউনিয়নের, জন্মভূমি রাজাপুর উপজেলার আলগী গ্রামের মধ্যেই। ঝালকাঠি জেলা আমার যদিও ঢাকা থেকে লিখে দিয়ে দেশসেবক হিসেবে বঙ্গবন্ধু মানব অধিকার পরিষদ এর কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব পদে আছি,,, ০১৭৫৩৭৯৬৩৬৩।
আমার লেখা একদিন সফল হবে মানুষের কাছে গ্রহনযোগ্য পাইবে যখন নির্বাচনে অতিষ্ঠ হবে সাধারণ শ্রমিক বা ছাত্ররা।
আজ ও আগামীদের ভবিষ্যতে আলো ছড়ানো ডিজিটাল পদ্ধতি ব্যবহার উপযোগী আইন করবে ৪১ সালের ভিশন মিশন রুপকার শেখ হাসিনা বাংলাদেশের বঙ্গবন্ধু মানব অধিকার ফিরে পাইতে করনীয় ফর্মুলা আমার।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here