৫ ঘণ্টা পর উত্তরায় যানচলাচল শুরু

0
195
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: দীর্ঘ ৫ ঘণ্টা অবরোধের পর উত্তরার সড়ক থেকে সরে দাঁড়িয়েছেন পোশাক শ্রমিকরা। মালিকপক্ষ ও পুলিশের আশ্বাসে রোববার দুপুর পৌনে ২টায় তারা সড়ক থেকে সরে যান। এর পর গুরুত্বপূর্ণ ওই সড়কে যান চলাচল শুরু হয়।
গার্মেন্টস মালিকদের পক্ষ থেকে বলা হয়, সরকারি মূল্য কাঠামো অনুযায়ী শ্রমিকদের বেতন দেয়া হবে।
এর আগে রোববার সকাল ৯টা থেকে বকেয়া বেতন-ভাতা পরিশোধ, ন্যূনতম মজুরি কাঠামো বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে উত্তরায় সড়ক অবরোধ করেন পোশাকশ্রমিকরা। অবরোধের ফলে উত্তরার জসীমউদ্দীন, আজমপুর থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। এ সময় অবরুদ্ধ সড়কে সবাইকে পায়ে হেঁটে চলাচল করতে হয়।
আন্দোলনের এক পর্যায়ে দুপুর দেড়টার দিকে ভার্সেটাইল অ্যাপারেল প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান এ কে ফজলুল হক আজমপুর চৌরাস্তায় এমে শ্রমিকদের কাজে ফেরার অনুরোধ করেন।
এরপর তিনি সাংবাদিকদের বলেন, সরকার যে নতুন মজুরি কাঠামো করেছে, সেই অনুযায়ী আমরা শ্রমিকদের বেতন ভাতা দেবো, এটা শুরু থেকেই বলে আসছি। আমরা শ্রমিকদের বলেছি যে, আমাদের গার্মেন্টসের বেতন কাঠামোতে যদি কোনো ভুল-ত্রুটি থাকে, তাহলে গার্মেন্টসে যোগ দিয়ে আমাদের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে ঠিক করে নেন। তবে আমরা সরকারি মজুরি কাঠামোর বাইরে গিয়ে কিছুই করবো না। এই কাঠামোর ভেতরে থেকে যা যা করার করবো।
এ বিষয়ে পুলিশের উত্তরা বিভাগের উপ-কমিশনার নাবিদ কামাল বলেন, সকাল থেকে শ্রমিকরা সরকার ঘোষিত মজুরি কাঠামো অনুযায়ী বেতন কাঠামোর দাবিতে রাস্তা অবরোধ করে। আমরা মালিকদের ডেকে শ্রমিকদের কাছে এনেছি। তারা আশ্বাস দিয়েছে নতুন মজুরি কাঠামো অনুযায়ী বেতন দেয়া হবে। পুলিশের সহায়তায় মালিকদের আশ্বাসে তারা রাস্তা ছেড়ে দিয়েছে।
নতুন মজুরি কাঠামো মানছে কি না সে বিষয়টি আমাদের নজরে থাকবে। যদি কোনো প্রতিষ্ঠান না দেয়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here