অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ, নেই প্রশাসনের তৎপরতা

0
122
728×90 Banner

জাহাঙ্গীর আকন্দ:গাড়ি থাকলেও যাত্রীর চাপ নেই। তবে বেলা বাড়ার সাথে সাথে যাত্রীদের চাপ বাড়ার আশায় আছেন কাউন্টার মাষ্টাররা। ইদের বাকি আর একদিন। অন্যান্য সময়ের মতো এবারও যাত্রীদের নিয়ে কাড়াকাড়ি করছে কাউন্টার মাস্টাররা।
যাত্রীদের অভিযোগ, ইদকে সামনে রেখে বাড়তি ভাড়া আদায় করছে পরিবহনগুলো। প্রতিটি টিকেটে বেড়েছে ২০০ থেকে ৩০০ টাকা। সোমবার (২ মে) রাজধানীর আব্দুল্লাহপুর, গাজীপুরের টঙ্গী স্টেশন রোড ঘুরে দেখা গেছে, সময় যতো যাচ্ছে আব্দুল্লাহপুরে যাত্রীর চাপ ধীরে ধীরে ততোই বাড়ছে। ইদে ভোগান্তি এড়াতে আগেভাগেই বাড়ির উদ্দেশ্যে রওনা হয়েছেন অনেকে। যার ফলে ঢাকা-সিলেট মহাসড়কের যাত্রীর চাপ অনেকটাই কম।
রাজধানী এবং রাজধানীর আশেপাশে বসবাস করা বিভিন্ন পেশার মানুষ পরিবার-পরিজনের সঙ্গে ইদ করতে গ্রামের বাড়িতে ছুটছে। অগ্রিম টিকিট কেটে রেখেছিলো অনেকেই। তবে যারা এখন টিকিট কেটে বাড়ি যেতে চাইছেন তাদেরই পড়তে হচ্ছে বিড়ম্বনায়। চাইলেই অনেক পরিবহনের পাচ্ছে না বাসের টিকিট, সেই সাথে টিকিট পেলেও গুনতে হচ্ছে বাড়তি ভাড়া। দুপুর থেকেই আব্দুল্লাহপুরে একতা পরিবহন, এস আই এন্টারপ্রাইজসহ বেশ কিছু কাউন্টারে যাত্রীদের ভীড় লক্ষ্য করা যায়। তাদের অভিযোগ, আগের তুলনায় ভাড়া বেশি নিয়েছে।
সিলেট, ব্রাক্ষণবাড়ীয়া রুটে চলাচলরত বাসগুলোর কাউন্টার টঙ্গী স্টেশন রোড এলাকায়। টঙ্গী পূর্ব থানা থেকে কাউন্টারের দূরত্ব ৩০০ মিটার। থানা এতো সন্নিকটে থাকা স্বত্বেও যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগের শেষ নেই। নির্ধারিত ভাড়ার চেয়ে অনেকাংশে ভাড়া বৃদ্ধি করেছে কাউন্টার মাষ্টাররা। এতে নেই প্রশাসনের কোনো তৎপরতা। যাত্রীদের অভিযোগ সকাল থেকে অতিরিক্ত ভাড়া আদায় করলেও প্রশাসনের কেউই অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়টি তদারকি করতে আসলো না।
দেখা গেছে, গাজীপুরের টঙ্গী স্টেশন রোড হয়ে ব্রাক্ষণবাড়ীয়া রুটে চলাচল করে তিতাস পরিবহন, লাবিবা পরিবহন, ইকোনো পরিবহন ও কাজী পরিবহনের বাস। ব্রাক্ষণবাড়ীয়া রুটে চলাচলরত পরিবহনগুলোর মধ্যে ইদের পূর্বমুহূর্তে ব্রাক্ষণবাড়ীয়া পর্যন্ত ভাড়া ২৪০ টাকা ভাড়া আদায় করা হচ্ছিলো।
তবে এখন সেই ভাড়া বৃদ্ধি করে ব্রাক্ষণবাড়ীয়া পর্যন্ত লাবিবা পরিবহন ভাড়া আদায় করছেন ৩০০-৪০০ টাকা ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে। প্রতিটি কাউন্টারে টিকিট প্রতি ১০০-২৫০ টাকা বেশি আদায় করা হচ্ছে। সেই সাথে অতিরিক্ত ভাড়া দিতে অসম্মতি জানালে কাউন্টার মাষ্টাররা বিক্রি করছে না টিকিট। সাধারণ মানুষের যেনো ভোগান্তির সীমা নেই।
অন্যদিকে রাজধানীর আব্দুল্লাহপুরেও একই চিত্র। বগুড়া পর্যন্ত টিকিটে ভাড়া আদায় করা হচ্ছে ৭০০ টাকা, সিরাজগঞ্জ পর্যন্ত ভাড়া আদায় করা হচ্ছে ৫০০ টাকা। সেখানেও প্রতিটি টিকিটে ২০০-৩০০ টাকা অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে।
রাজধানীর একটি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করে দুই ভাই। মা-বাবার সঙ্গে ইদ করতে ব্রাক্ষণবাড়ীয়া যাচ্ছে তারা। বাড়তি ভাড়া দিয়ে কাউন্টার থেকে টিকেট কিনতে হয়েছে তাদের। তাদের অভিযোগ, অন্যান্য সময় থেকে ১৫০-২০০ টাকা অতিরিক্ত নিয়েছে প্রতিটি টিকিটে। এছাড়া ভোগান্তি তো আছেই।
এ বিষয়ে লাবিবা পরিবহনের কাউন্টার মাস্টার ফারুক অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়টি অস্বীকার করেন। তার দাবি অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে না। এটা জাকির (৫৫ নং ওয়ার্ড যুবলীগের সভাপতি পদপ্রার্থী)-৪ ভাইয়ের কাউন্টার। ওনি এটা দেখাশোনা করে।
অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে একতা পরিবহনের কাউন্টার মাষ্টার নয়ন জানান, আমাদের গাড়ি খালি আসবে। গাড়ি ফেরত আসার যেই তেল খরচ সেটা তো যাত্রীরা দিবে না তাই আমরা কিছু টাকা অতিরিক্ত নিচ্ছি।
এবিষয়ে বিআরটিএ ঢাকা মেট্রো-৩ সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জি:) শেখ মো: ইমরান বলেন, অতিরিক্ত ভাড়া কেউ আদায় করতে পারবে না। যদি কেউ অতিরিক্ত ভাড়া আদায় করে তার বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করা হবে।
টঙ্গী পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ জাবেদ মাসুদ জানান, এখনো আমরা অভিযোগ পাইনি। যদি কেউ অভিযোগ করে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here