আজ লোক কবি আবদুল হাই মাশরেকীর ৩৫তম মৃত্যুবার্ষিকী

0
81
728×90 Banner

ডেইলি গাজীপুর সংবাদ বিজ্ঞপ্তি :বাংলা কাব্য সাহিত্যে এদেশের খেটে খাওয়া সাধারণ মানুষের জীবনের আশা-আকাঙ্খার রূপকার, অসংখ্য কবিতা ও গানের স্রষ্টা আবদুল হাই মাশরেকী ত্রিশ দশকের মাটি ও মানুষের কবি। বাংলা সাহিত্যে তিনি প্রথম হত্যা ও সন্ত্রাসের বিরুদ্ধে কবিতাকে প্রতিবাদের হাতিয়ারে পরিণত করেছেন। তিনি লিখেছেন, ‘এই বীভৎস হানাহানি আর এই মৃত্যুকে স্বীকার করিনি কভু ..’। এ কারণেই তিনি সাহিত্যপ্রেমীদের কাছে ভালোবাসা আর শ্রদ্ধায় স্মরণীয়।
কবি আবদুল হাই মাশরেকী ১৯০৯ সালে ১ এপ্রিল ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জের কাঁকনহাটি গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন জমিদার বিরোধী আন্দোলনের তেজোদীপ্ত নায়ক ওসমান গণি সরকার ও মাতা গৃহিনী রহিমা খাতুন। কবি আবদুল হাই মাশরেকী শৈশব থেকেই গান ও কবিতা রচনা করতেন। কখনো কখনো বাড়ির সামনে কাঁচামাটিয়া নদীর বুকে ডিঙ্গি ভাসিয়ে দিতেন।
লোক কবি আবদুল হাই মাশরেকীর ‘আল্লাহ্ মেঘ দে পানি দে ছায়া দেরে তুই আল্লাহ…’ অমর গান আজও বাংলার মানুষের কাছে জনপ্রিয়।
তার উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে আধুনিক কাব্য কিছু রেখে যেতে চাই, হে আমার দেশ, দেশ দেশ নন্দিতা, মাঠের কবিতা মাঠের গান, কালনিরবধি, গীতিনাট্য ও কাব্য ভাটিয়ালী, পুঁথি কাব্য হযরত আবুবকর (রাঃ), খন্ড কাব্য অভিশপ্তের বাণী, পালাগান রাখাল বন্ধু, জরিনা সুন্দরী, পল্লীগীতিকা ডাল ধরিয়া নুয়াইয়া কন্যা, জারি দুখু মিয়ার জারি, ছোটদের কাব্য হুতুম ভুতুম রাত্রি, গল্প কুলসুম, বাউল মনের নকশা, মানুষ ও লাশ, নদী ভাঙে, নাটক সাঁকো, নতুন গাঁয়ের কাহিনী, অনুবাদ আকাশ কেন নীল।
মহান এই কবি ১৯৮৮ সালে ৪ ডিসেম্বর ইশ^রগঞ্জের নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। লোক কবি আবদুল হাই মাশরেকীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে মাসিক জনপ্রশাসন পত্রিকার কার্যালয়ে মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেছে কবি আবদুল হাই মাশরেকী গবেষণা কেন্দ্র। এছাড়াও ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় কবির মাজার জিয়ারত, কোরআন পাঠ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। ৭ ডিসেম্বর বিকেল ৫ টায় কবি আবদুল হাই মাশরেকী স্মৃতিপরিষদ স্মরণসভার আয়োজন করেছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here