আধুনিক জ্বালানি সেবার অধিকার নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর – উপদেষ্টা তৌফিক-ই-এলাহি চৌধুরী

0
369
728×90 Banner

ডেইলি গাজীপুর ডেস্ক: ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে সবার জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং আধুনিক জ্বালানি সেবার অধিকার নিশ্চিত করতে সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে – জাপানের টোকিওতে আজ (২৬-০৯-২০১৯) বুধবার স্থানীয় সময় সকালে অনুষ্ঠিত ‘দ্যা এল.এন.জি প্রডিউসার – কনজুমার কনফারেন্স-২০১৯’ এ একথা বলেন মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা জনাব তৌফিক-ই-এলাহি চৌধুরী।
এল.এন.জি বিষয়ক অন্যতম বৃহৎ এই কনফারেন্সে তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন এবং বক্তব্য উপস্থাপন করেন। এসময় তিনি বাংলাদেশের জ্বালানী নীতি এবং পরিকল্পনা নিয়ে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপসমূহ নিয়ে আলোচনা করেন। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়ন চিত্র তুলে ধরেন।
২০১২ সাল থেকে নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসা কনফারেন্সের এ বছরের প্রতিপাদ্য ছিলো “কোঅপারেশন বিটুইন প্রডিউসার এন্ড কনজুমার টুওয়ারড নেক্সট ফিফটি ইয়ারস”। কনফারেন্সের মূল লক্ষ্য ছিলো আলোচনার মাধ্যমে এল.এন.জি উৎপাদনকারী, ভোক্তা এবং অন্যান্য সংশ্লিষ্ট সকল পক্ষের মধ্যে জ্ঞান, অভিজ্ঞতা ও মতের বিনিময় এবং এল.এন.জি’র চাহিদা ও বাজার তৈরী ও প্রসার ঘটানো। এছাড়া কনফারেন্সে টেকসই উন্নয়ন অভীষ্ট’র সপ্তম অভীষ্ট- সাশ্রয়ী ও দূষণমুক্ত জ্বালানি নিশ্চিতে এল.এন.জি’ র ভূমিকা ও গুরুত্ব নিয়েও আলোচনা হয়।
কনফারেন্সে জাপান, কাতার, অস্ট্রেলিয়া, ব্রুনেই, ইন্দোনেশিয়া, মালেশিয়া, ওমান, থাইল্যান্ড, ভিয়েতনামসহ বিভিন্ন দেশের মন্ত্রী ও উচ্চপদস্থ ব্যক্তিগণ বক্তব্য প্রদান করেন।
পরে মাননীয় উপদেষ্টা জনাব তৌফিক-ই-এলাহি চৌধুরী জাপানের অর্থনীতি,বাণিজ্য ও শিল্প বিষয়ক মন্ত্রী জনাব হিরোশিগে সেকো’র সাথে দ্বিপাক্ষিক সভা করেন। এসময় মাননীয় উপদেষ্টা সবময় বাংলাদেশের পাশে থাকার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান এবং প্রচুর সম্ভাবনাময় বাংলাদেশের তেল-গ্যাস ও প্রাকৃতিক খনিজ সম্পদ উত্তোলনে জাপানের কারিগরি সহায়তা কামনা করেন। সভায় উপস্থিত ছিলেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজ রাবাব ফাতিমা।
এছাড়া মাননীয় উপদেষ্টা হাইড্রোজেন কনফারেন্সে যোগদান করেন এবং জাপান ইন্টারন্যাশনাল কোপারেশন এজেন্সি (জাইকা)’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জুনিচি ইয়ামাদা এবং জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথেও বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here