আন্তর্জাতিক জার্নালে সাগরের লেখা প্রকাশ, হাভার্ডসহ বিভিন্ন ইউনিভার্সিটিতে স্কলারশিপের প্রস্তাব

0
135
728×90 Banner

এড. এম এ মজিদ: সাগর বুয়েটের দ্বিতীয় বর্ষে অধ্যায়নকালে তার লেখা একটি আর্টিকেল আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছিল। দুই বছর শেষে ওই জার্নালে প্রকাশিত লেখাগুলোর মধ্যে যেগুলো সেরা লেখা তাদেরকে দ্বিবার্ষিক আন্তর্জাতিক সম্মেলনে তাদের লেখাগুলো উপস্থাপন করে প্রজেক্টটরের মাধ্যমে দেখাতে, বুঝাতে ও প্রশ্নোত্তরে অংশগ্রহন করতে হয়। সেই সম্মেলনে বিশ্বের ট্রিপল ই বিষয়ের প্রখ্যাত অধ্যাপক ও বৈজ্ঞানিকগণ উপস্থিত থাকেন। সাগরের লেখাটি ২০০৭ সালে প্রকাশিত হওয়ার পর ২০০৯ সালে সাগরকে সিলেক্ট করে আমন্ত্রণ জানানো হয় সিঙ্গাপুরে একটি ফাইবস্টার হেটেলে আন্তর্জাতিক সম্মেলনে উপস্থিত হতে। থাকা-খাওয়ার খরচ সেই সংস্থা বহন করলেও আন্তর্জাতিক পাসপোর্ট তৈরি, যাওয়া-আসা ও পকেট মানির জন্য আমাকে ৫০ হাজার টাকা সাগরের জন্য প্রস্তুত রাখতে হবে। এক মাসের মধ্যেই সাগরের আন্তর্জাতিক পাসপোর্ট হাতে পেয়ে গেলাম। সৌভাগ্যবশত সেই আন্তর্জাতিক সম্মেলনটি সিঙ্গাপুরে না হয়ে ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হয়েছিল। সে কারণে যাওয়া-আসা ওপকেট মানির টাকা আমাকে আর দিতে হয়নি। একেই বলে ভাগ্য।
চার দিনের সেই আন্তর্জাতিক সম্মেলনে প্রথম দিনে শুভ উদ্বোধন করেছিলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান। উদ্বোধনী দিনে বিশ্বের বিখ্যাত ও স্বনামধন্য বৈজ্ঞানিকগণ সম্মেলনের গুরুত্ব ও আলোচ্য বিষয়ের উপর বক্তব্য রেখেছিলেন। সম্মেলনের দ্বিতীয় দিনে বিশ্বের ট্রিপল ই বিষয়ে যাদের লেখা সেরা ও গুরুত্বপূর্ণ হিসেবে মনোনীত হয়েছিল তাদের বক্তব্য শুরুর প্রদান। সম্মেলন উদ্বোধনের দ্বিতীয় দিনেই সাগরের বক্তব্য প্রদানের পালা। সাগর তার আর্টিকেল অত্যন্ত প্রাঞ্জল, সুন্দর ও সাবলীলভাবে উপস্হাপন, প্রজেক্টেরের মাধ্যমে প্রদর্শন এবং বিশ্লেষণ শেষে বিশ্বের সেরা ইউনিভার্সিটির অধ্যাপক, গবেষক ও বৈজ্ঞানিকগণের প্রশ্নোত্তরের পালা শুরু। সাগরের সুন্দর ও সন্তোষজনক উত্তরে উপস্থিত সকলেই আনন্দিত, বিমোহিত ও সন্তুষ্ট হয়ে বিশাল করতালি দিয়ে সাগরকে অভিনন্দন জানিয়েছিলেন। সাগরের বক্তব্য শেষে সাগরকে ইশারায় ডেকে নিয়ে কয়েকজন অধ্যাপক তাদের ভিজিটিং কার্ডের পিছনে রুম নাম্বার লিখে দিয়ে দেখা করার জন্য বলেছিলেন। এর মধ্যে ছিলেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি ও মালোয়েশিয়া ইউনিভার্সিটির অধ্যাপকসহ আরো বেশ কয়েকজন বিশ্বের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণ।
এখানে আমি শুধু দুই জন অধ্যাপকের সাথে সাগরের কথোপকথনের সারসংক্ষেপ উল্লেখ করবো। প্রথমজন হচ্ছেন, যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির বায়ো-ক্যামিট্রির বিভাগীয় প্রধান সাগরকে বলেছিলেন, তোমাকে আমি বায়ো-ক্যামিস্ট্রিতে স্কলারশিপ দিয়ে হার্ভার্ড ইউনিভার্সিটিতে পিএইচডি করাতে চাই। তুমি কি রাজি? সাগর বলেছিল, স্যার আপনার প্রস্তাবে আমি খুবই খুশি হয়েছি, কিন্তু আমি পিএইচডি করতে চাই বায়ো-ইঞ্জিনিয়ারিংয়ে। অধ্যাপক বলেছিলেন, বয়ো-ক্যামিস্ট্রিতে তুমি ভালো করবে, আমি তোমাকে সর্বোচ্চ গ্রেডের স্কলারশিপ দিব, তুমি রাজি হয়ে যাও সাগর। সাগর হার্ভার্ড ইউনিভার্সিটির অধ্যাপকের সেই প্রস্তাব অত্যন্ত বিনয়ের সাথে ফিরিয়ে দেওয়াতে সেই অধ্যাপক অসন্তুষ্ট ও রাগান্বিত না হয়ে বরং সাগরকে বলেছিলপেন, আমি তোমার মতো এত অদ্যবসায়ী ছাত্র খুব কমই দেখেছি, তুমি জীবনে অনেক বড় হতে পারবে, আমি তোমার মনোবাঞ্ছনা পূর্ণ হওয়ার জন্য উইস করছি।
পরেরটি মালয়েশিয়ার সরকারি ইউনিভার্সিটির অধ্যাপক সাগরকে বলেছিলেন, দু’বছর আগে তোমার লেখা আর্টিকেলের উপরেই আমরা গবেষণা শুরু করছি। তেমাকে দেখে ও উপস্থাপনায় আমি মুগ্ধ হয়ে তোমাকে আমাদের ইউনিভার্সিটিতে পিএইচডি করার প্রস্তাব করছি। তুমি রাজি হলে তোমাকে সর্বোচ্চ স্কলারশিপ ও সুযোগ-সুবিধা দিব। কিন্তু সাগর একই কথা বলে মালয়েশিয়ার অধ্যাপকের প্রস্তাবে রাজি হয়নি।
এখানে একটি কথা না বল্লেই নয় যে, বুয়েটের দ্বিতীয় বর্ষে অধ্যায়নকালে সাগর ও তার দুই বন্ধু মিলে স্বল্পমূল্যে একটি আধুনিক ইনকিউবেটর উদ্ভাবন করেছিল। উদ্ভাবিত ইনকিউবেটরটি বিশ্বের সকল ইউনিভার্সিটির ট্রিপল ই এর প্রতিযোগিতায় প্রেরণ করেছিল। প্রতিযোগিতায় হাজার হাজার উদ্ভাবনী আবিষ্কারসমূহ প্রদর্শিত হলেও বিশ্বের সেরা ১৫টি আবিষ্কারককে তারা স্বীকৃতি ও পুরস্কার প্রদান করেছিল। সেই সেরা ১৫ এর মধ্যে সাগরের গ্রুপ একটি।
সাগরের অদম্য অদ্যবসায় এবং হার্ভার্ড ইউনিভার্সিটির সেই বায়ো-ক্যামিস্ট্রির অধ্যাপকের উইস আল্লাহ কবুল করেছেন বলেই সাগর তার মনে লালন করা বাসনা পূরণ করেছে। সাগর এ-গ্রডের স্কলারশিপ পেয়ে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব উইসকনসিন- মেডিসন থেকে বায়োইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি করেছে অসাধারণ মেধার ভিত্তিতে। সাগর বর্তমানে বিশ্বের সর্ববৃহৎ চিকিৎসা গবেষণাগার যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথে (এন.আই. এইচ) বায়ো-ইঞ্জিনিয়ারিং রিসার্চ ফেলো হিসেবে গবেষণায় রত থেকে বিশ্বমানবতার কল্যাণে কাজ করে যাচ্ছে।

এড. এম এ মজিদ

লেখকঃ এম এ মজিদ বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ সুপ্রিম কোর্টের এ্যাডভোকেট এবং জাতীয় সাংবাদিক সোসাইটি ও ওয়ার্ল্ড পীস এন্ড হিউম্যান রাইটস সোসাইটির চেয়ারম্যান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here