আমলাতান্ত্রিক গণবিরোধী বাজেট অগ্রহণযোগ্য……..বাংলাদেশের কমিউনিস্ট পার্টি

0
241
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-সিপিবি(এম) এর সাধারণ সম্পাদক ও সদ্যসমাপ্ত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মাছ মার্কার মেয়র প্রার্থী কমরেড ডা. এম.এ সামাদ জাতীয় সংসদে উত্থাপিত বাজেট প্রস্তাবকে গরীব মারার বাজেট-গণবিরোধী-শ্রমজীবী খেটে খাওয়া মানুষের স্বার্থ বিরোধী ও ধনীক শ্রেণীর স্বার্থে গতানুগতিক আমলাতান্ত্রিক বাজেট বলে প্রাথমিক প্রতিক্রিয়ায় জানিয়েছেনÑ করোনা মহামারিকালে জনগণকে বাঁচাতে জনস্বাস্থ্য খাতে গুরুত্ব দেওয়া হয়নি, উপেক্ষিত হয়েছে।
এই বাজেট লুটেরা ধনীক শ্রেণীর বাজেট বলে এই বাজেট প্রত্যাখ্যান করে বাজেট সম্পর্কে প্রাথমিক প্রতিক্রিয়া জানিয়ে আজ ১২ জুন গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি বলেন, “আমরা চেয়েছিলাম মধ্যবিত্ত মেহনতী গরীব মানুষকে বাঁচানোর বাজেট স্বাস্থ্য, শিক্ষা, কৃষি ও কর্মসংস্থানকে প্রাধান্য দিয়ে সরকার বাজেট প্রণয়ন করবেন কিন্তু সরকার করেছেন তার বিপরীতটা।”
কমরেড সামাদ আরও বলেন, “খেলাপী ঋণ আদায়, অপ্রদর্শিত কালো টাকা আদায়, বিদেশে পাচারকৃত টাকা দেশে ফেরত আনা ও বাজেটের অর্থ ব্যয়ের ক্ষেত্রে বিলাসিতা প্রত্যাহার করা, সকল প্রকার দুর্নীতি কঠোর হস্তে দমন, করোনা বিপর্যয়কালে মেগা প্রজেক্ট পরিহার করা, সরকারি ক্রয়-হ্রাস করা ও দুর্নীতি বন্ধ করা; কিন্তু জনগণের কাক্সিক্ষত আশার প্রতিফল এই বাজেটে হয়নি।”
সিপিবি(এম) এর সাধারণ সম্পাদক বিবৃতিতে আরও বলেন, “করোনাকালে রাজস্ব ব্যয় কমিয়ে স্বাস্থ্যখাতে এক তৃতীয়াংশ খরচ করতে হবে। আমরা চেয়েছিলাম স্বাস্থ্যখাতে বাজেটের ১৫ শতাংশ বরাদ্দ ও স্থায়ীভাবে শ্রমজীবী মেহনতী মানুষের জন্য স্থায়ী রেশনিং ব্যবস্থা।”
তিনি বলেন, “সরকার দেশের জনগণের আকাঙ্ক্ষাকে পদদলিত করে ধনীক ও লুটেরা শ্রেণীর স্বার্থে গতানুগতিক আমলা নির্ভর বাজেট দিয়েছেন। এবারের বাজেটে ঘাটতির পরিমাণ ১ লক্ষ ৯০ হাজার কোটি টাকা যা জিডিপির ৬ শতাংশ। এই বিপুল পরিমাণ বাজেট ঘাটতি মেটাতে জনগণের উপর ঋণের বোঝা চাপিয়ে দিয়ে বাজেটের পরিমাণকে ৫ লক্ষ ৬৮ হাজার কোটি টাকায় বৃদ্ধি করা হয়েছে। এই অর্থ ব্যয় হবে আমলা প্রশাসনের বিলাসিতায় আর দুর্নীতিতে। কর রেয়াতের নামে ধনীক শ্রেণীকে বিশাল ভর্তুকি প্রদান, ঢালাওভাবে কালোটাকা সাদা করার সুযোগ লুটেরাদের আরও উৎসাহিত করবে। এই বাজেটে ধনীকে আরও ধনী ও গরীবকে শোষণ করা হবে।”
বিবৃতিতে কমরেড ডা. এম.এ সামাদ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-সিপিবি(এম) এর পক্ষ থেকে উত্থাপিত বাজেট প্রস্তাব প্রত্যাহার করে স্বাস্থ্য-কৃষিকে প্রাধান্য দিয়ে পুনরায় জনবান্ধব বাজেট প্রণয়নের জন্য জোর দাবী জানান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here