আহসান উল্লাহ মাস্টারের জীবন থেকে সততা ও আদর্শের শিক্ষা নিতে হবে— খালিদ মাহমুদ চৌধুরী এমপি

0
163
728×90 Banner

নাসির উদ্দীন বুলবুল: গাজীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য শহীদ আহসান উল্লাহ মাস্টারের ৭২তম জন্মদিন পালন করা হয়েছে। গত মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে টঙ্গী থানা আওয়ামী লীগ কার্যালয়ে কেক কেটে জন্মদিন পালনের আনুষ্ঠানিকতা শুরু করা হয়।
গতকাল বুধবার এ উপলক্ষে তার জন্মস্থান গাজীপুর মহানগরের হায়দরাবাদ গ্রামে সকাল থেকে কোরানখানি, কবরে ফুলেল শ্রদ্ধা, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দিনব্যাপী টঙ্গী আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া শেষে এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয়। এতে আহসান উল্লাহ মাস্টার এমপি স্মৃতি পরিষদ, গাজীপুর মহানগর আওয়ামী লীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, কৃষকলীগ মৎস্যজীবী লীগ, জনকল্যাণ সমিতিসহ বিভিন্ন সংগঠন অংশ নেয়। পরে কেক কেটে জন্মদিন পালন করা হয়।
এ উপলক্ষে গতকাল বুধবার বিকেলে টঙ্গী নতুন বাজারের সমাজসেবা অধিদফতরের ইআরসিপিএইচ মাঠে অসহায় পথ শিশুদের শীতবস্ত্র ও শারীরিক প্রতিবন্ধীদের মধ্যে হুইল চেয়ার বিতরণ করে গাজীপুর মহানগর স্বেচ্ছাসেবকলীগ। বুধবার পূবাইল থানার হায়দরাবাদে আহসান উল্লাহ মাস্টারের সমাধিস্থলে সর্বস্তরের নেতাকর্মী ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। দিনভর চলে কুরআনখানি ও দোয়া মাহফিল।
গাজীপুর মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সঞ্জিব কুমার মল্লিক বাবুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বিল্লাল হোসেনের সঞ্চালনায় ইআরসিপিএইচ মাঠে শীতবস্ত্র ও হুইল চেয়ার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন আহসান উল্লাহ মাস্টারের ছেলে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতাউল্লাহ মণ্ডল,যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান মতি,টঙ্গী থানা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক, সাংগঠনিক সম্পাদক কাজী ইলিয়াস আহম্মেদ, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম শফিক, টঙ্গী থানা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সভাপতি এমএ নাসির, সাধারণ সম্পাদক রুহুল আমিন মনি সরকার প্রমুখ।
নৌ-পরিবহন মন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেন, শহীদ আহসান উল্লাহ মাস্টার পরিচ্ছন্ন, সাহসী রাজনীতিবিদ ও জনপ্রিয় জননেতা হিসেবে পরিচিত ছিলেন। জনপ্রিয় অনেকেই হন, কিন্তু মানুষের হৃদয়ে ঠাঁই কতজন নিতে পারেন? আহসান উল্লাহ ছিলেন তেমনই একজন। দেশের আন্দোলন, সংগ্রাম, অধিকার নিশ্চিতকরণে তার নাম চির অক্ষয় হয়ে থাকবে। শহীদ আহসান উল্লাহ সততা, আদর্শের ইতিহাস তৈরি করে গেছেন। তার সেই জীবন থেকে শিক্ষা নিতে হবে। আহসান উল্লাহ মাস্টারের মতো নিবেদিতপ্রাণ নেতা যারা ছিলেন স্বাধীনতা বিরোধীরা বিভিন্ন সময় তাদের হত্যা করে। প্রকৃতপক্ষে, মুক্তিযুদ্ধের আদর্শকে হত্যা করার জন্য এসব হত্যাকান্ড সংঘটিত হয়।
আয়োজিত অনুষ্ঠানে প্রায় ২০ জন প্রতিবন্ধীর মধ্যে হুইলচেয়ার ও প্রায় ১ হাজার পথশিশুর মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়।
এ উপলক্ষ্যে বুধবার দুপুরে গাছা থানার তারগাছ এলাকায় ৩৭ নাম্বার ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে এলাকার ৭০টি মসজিদ ও মাদ্রাসার ইমাম, খতিবসহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
কাউন্সিলর হাজি মো. সাইফুল ইসলাম দুলালের সভাপতিত্বে শহিদ আহসান উল্লাহ মাস্টারের বর্ণাঢ্য রাজনীতি নিয়ে স্মৃতিচারণ করে বক্তব্য দেন- মহানগর আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. শহীদুল্লাহ, ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মো. জালাল উদ্দিন সরকার, যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আলী, আওয়ামী লীগ নেতা মো. সাইদুর রহমান সহিদ, আব্দুস সোবহান মেম্বার, শহীদুজ্জামান সুমন, বিশিষ্ট সমাজসেবক মো. আজিজ, আবু হানিফ প্রমুখ।
অনুষ্ঠান শেষে শহিদ আহসান উল্লাহ মাস্টারের রুহের মাগফিরাত কামনায় দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ আনসারী।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here