ইউনিসেফের নির্বাহী বোর্ডের সহ-সভাপতি নির্বাচিত হলো বাংলাদেশ

0
418
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: চলতি বছরে জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফের নির্বাহী বোর্ডের সদস্য ও সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। মঙ্গলবার জাতিসংঘে ইউনিসেফের ২০১৯ সালের নির্বাহী বোর্ডের প্রথম নিয়মিত অধিবেশনের পর এ ঘোষণা আসে।
শনিবার ৯ ফেব্রুয়ারি নিউ ইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।
ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েত্তা ফোরে ও নির্বাহী বোর্ডের নতুন-নির্বাচিত সভাপতি ওমর দাহাব ফাদল মোহামেদ অধিবেশনের শুরুতে বক্তৃতা রাখেন।
জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন অধিবেশনে দেয়া বক্তৃতায় বলেন, শিশু অধিকার সুরক্ষা ও উৎসাহিত করতে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।
তিনি বলেন, আমাদের সফলতার মধ্যে রয়েছে শিশু মৃত্যুর হার কমে যাওয়া, অপুষ্টি হীনতা হ্রাস, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী বৃদ্ধি ও বছরের প্রথম দিনেই বিনামূল্যে পাঠ্যবই বিতরণ।
নারী ও শিশু নির্যাতন নিয়ন্ত্রণে জাতীয় কর্ম পরিকল্পনা বাস্তবায়নের কথাও উল্লেখ করেন মাসুদ বিন মোমেন।
তিনি বলেন, ইউনিসেফের সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও কিশোর স্বাস্থ্য সুরক্ষায় বাংলাদেশের বিনিয়োগ এবং মাধ্যমিক শিক্ষায় নারীদের সুযোগ-সুবিধার কারণে বাল্যবিয়ে বন্ধে ইতিবাচক ভূমিকা রাখছে।
নির্যাতনের মুখে রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গা নারী ও শিশুদের সুরক্ষায় বাংলাদেশ সরকারকে ইউনিসেফের অসাধারণ সহযোগিতার কথাও স্বীকার করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here