“ওপারে ভালো থাকিস বন্ধু “

0
2611
728×90 Banner

নাসির উদ্দীন বুলবুল : নিশ্চিত মৃত্যুর পৃথিবীতে কিছু কিছু মৃত্যু বড় বেশি ছাপ ফেলে যায়। কাছের দূরের বন্ধুদের হৃদয়ে দাগ রেখে যায়। বন্ধুর এভাবে চলে যাওয়া মেনে নেওয়া খুব কষ্টদায়ক হয়ে ওঠে।
গাজীপুরের টঙ্গীর নোয়াগাঁও এম মজিদ মিয়া উচ্চ বিদ্যালয়ের ‘৮৯ ব্যাচের (এসএসসি)র ছাত্র খলিলুর রহমান নিলু (৪৮)র মৃত্যু আমরা বন্ধু-শুভাকাঙ্ক্ষীরা যেন কিছুতেই মেনে নিতে পারছি না। সবাইকে হাসি-ঠাট্টায় মাতিয়ে রাখা, বন্ধুদের সাথে আড্ডা দেওয়া ছিলি তুই এক জীবন্ত প্রাণ।

খলিলুর রহমান নিলু

নিলু তুই ছিলি আমাদের টঙ্গী পূর্ব আরিচপুর মদিনা পাড়ার (মহল্লায়) ‘৮৯ ব্যাচের একমাত্র কাছের বন্ধু, ছোট বেলা থেকে একসাথে চলা ফেরা, প্রাইমারী থেকে হাইস্কুল পর্যন্ত একই স্কুলে লেখা পড়া, তোদের বাসায় কতইনা খেয়েছি নিজের পরিবারের মত, তোর ভাবীদের কতইনা বিরক্ত করেছি। ‘দুঃখিত দোস্ত। যেকোনো খারাপ ব্যবহার, খারাপ কথার জন্য দুঃখিত! তুই অনেক ভালো ছিলি। আমার বিশ্বাস তুই জান্নাতেই যাবি। যেখানেই থাকিস, ভালো থাকিস!’

নিলুর বাসায় রান্না

গত ০৪সেপ্টেম্বর ২০২০ শুক্রবার টঙ্গীর ’৮৯ ব্যাচের (এসএসসি) ৩০ জন সহপাঠী নৌকা ভ্রমণে গিয়ে ছিলাম, বিলের পানিতে গোসল করতে গিয়ে গাজীপুরের বেলাই বিলের মাঝামাঝি কামারিয়া-পুনসহি এলাকায় পানিতে ডুবে আমার চোখের সামনে নিলু তোর মৃত্যু আমি মেনে নিতে পারছিনা,অসহায় ছিলাম আমরা। নৌকা ভ্রমণের বার্বুচি,খাবারের ম্যানু, লঞ্চ ভাড়া, বাজার করা থেকে শুরু করে তোর বাসায় রান্না করা পর্যন্ত সব কিছুতেই ছিলি তুই।

নিলুর বাসায় রান্না

লঞ্চ নিয়ে ভ্রমণকালে দুপুরের খাবারের পরপর গাজীপুরের বেলাই বিলের মাঝামাঝি কামারিয়া-পুনসহি এলাকায় লঞ্চটির যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। ত্রুটি সারাতে বিলম্ব হওয়ায় নিলু তুই গোসল করতে লঞ্চ থেকে পানিতে নেমে তোর সহকারী ইসমাইলকে ছবি তোলতে বললে আমাদের সকলের অনুরোধে নিলু নৌকায় ওঠে এসে পুনরায় কেন নামলি?

খলিলুর রহমান নিলু

তোর দেখাদেখি লাকী ও দুলাল গোসল করতে লঞ্চ থেকে পানিতে নেমে সাতরিয়ে লঞ্চ থেকে অনেক দুর চলে গেলে তারা লঞ্চে উঠতে পারছিল না। এসময় সকল বন্ধুরা কান্না কাটি ও উচ্চস্বরে আসপাশের নৌকা ও লোকজনকে ডাকাডাকি শুরু করে। বন্ধু কাওসার ও শাহ আলম বাবু তাদের উদ্ধার করতে পানিতে নামে, কাওসার ও বাবু কিছুদূর গিয়ে আর যেতে সাহস পাচ্ছিল না, সেখান থেকে তারা ফেরত আসে। লাকী ও দুলালকে উদ্ধারের জন্য লগ্গি ( বাঁশ) পাঠালে,বাঁশকে আকরিয়ে ধরে রাখলে,ছোট একটি নৌকা এসে লাকী ও দুলালকে মুমূর্ষ অবস্থায় উদ্ধার করে। এসময় নিলু তুই হঠাৎ করে পুনরায় পিছন থেকে পানিতে নেমে সাঁতরিয়ে কিছু দূর যাওয়ার পরে লঞ্চে উঠতে পারছিলিনা, এ অবস্থা দেখে বন্ধুরা তাের জন্য লঞ্চের সিঁড়ি পাঠায়, সিঁড়ি ধরতে পারছিলিনা নিলু। আপরদিকে লাকী ও দুলালকে উদ্ধারকারী নৌকাটি পুনরায়( নিলু )তোকে উদ্ধার করতে যেতে যেতে পানিতে তলিয়ে গেলি। ফায়ার সার্ভিসের ডুবুরিদল দিয়েও তোকে উদ্ধার করতে পারলামনা। ডুবে যাওয়ার তৃতীয় দিনে ভাসমান অবস্থায় তোর লাশ উদ্ধার করা হয়।’কিভাবে কি হয়ে গেল। ভালো থাকো বন্ধু।

টঙ্গী নদী বন্দরে নিলু

দোস্ত আজ তুই আমাদের সবাইকে ছেড়ে না ফেরার দেশে চিরতরে চলে গেলি। এত অল্প বয়সে, অকালপ্রয়াণ আমরা তোর বন্ধুরাই মানতে পারছি না, আর তোর স্ত্রী, ছেলে -মেয়ে ও পরিবারের লোকজন- কিভাবে মেনে নেবে! না তা সম্ভব না। আল্লাহ্‌ কেন এভাবে নিয়ে যায় প্রিয় মানুষকে? নিলুর আত্নার মাগফিরাত কামনা করছি, আল্লাহ্ তুমি নিলুকে ক্ষমা করে দাও, ওকে জান্নাতুল ফেরদাউস নসীব করো। আর নিলুর পরিবারকে ধৈর্য ধরার তৌফিক দান করুন। আমাকে ক্ষমা করে দিস বন্ধু। তোর জন্য মন থেকে অনেক অনেক দোয়া রইল। ভালো থাকিস।’

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here