করোনা মোকাবেলায় প্রস্তুত ময়মনসিংহ পরাণগঞ্জ হাসপাতালে কোয়ারেটাইন দুই শতাধিক বেড

0
490
728×90 Banner

এম এ আজিজ, ময়মনসিংহ : ময়মনসিংহে করোনা ভাইরাস মোকাবেলায় প্রস্তুতি নিয়েছে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল ও ময়মনসিংহ জেলা সিভিল সার্জন অফিস। বুধবার ময়মনসিংহ সিভিল সার্জন ডা. একেএম মশিউর আলম বলেন, গত ৩১ জানুয়ারী থেকে ময়মনসিংহের সিমান্ত এলাকার হালয়াঘাট উপজেলার গোবরা কুড়া ও কড়ইতলী স্থলবন্দর হয়ে ভারত থেকে আসা লোকজনকে চেকআপ করার জন্য ৪ জন ডাক্তার ও সহকারীসহ মোট ১২ জনকে রাখা হয়েছে।
তিনি বলেন, সুর্যকান্ত (এসকে) হাসপাতালে আইসোলেশন ওয়ার করে ৩০ বেড প্রস্তুত রয়েছে। ৬০ জন রোগীকে চিকিৎসা দেয়ার মত ব্যবস্থা রাখা হয়েছে।
এছাড়া গুরুতর করোনা আক্রান্ত রোগীদের জন্য শহর থেকে ১৮ কিলোমিটার দুরে পরানগঞ্জ হাসপাতালে ৩০টি কোয়ারেনটাইন বেড প্রস্তুত রাখা হয়েছে। পরানগঞ্জ হাসপাতালে এবং কোয়ার্টারসহ প্রয়োজনে দুই শত জন রোগীকে চিকিৎসার ব্যবস্থা করা সম্ভব হবে। একই সাথে ময়মনসিংহের প্রতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫টি করে বেড করোনা রোগীদের জন্য প্রস্তুত রাখা হয়েছে।
তিনি আরো জানান, বিদেশ ফেরত নাগরিকদের বাড়িতে বাড়িতে গিয়ে পরামর্শ দেয়ার জন্য চিকিৎসকদের একটি টিম প্রস্তুত রয়েছে। তারা বাড়িতে বাড়িতে গিয়ে পরামর্শ দেবে এবং বিদেশ ফেরত নাগরিকদের ১৪ দিন যেন জনসমন্মুখে না যাওযার পরামর্শ দেবেন তারা। এ ছাড়াও একটি হট লাইন নাম্বারের ব্যবস্থা হয়েছে বলে তিনি জানান। তিনি আরো বলেন, করোনা সম্পর্কে জনসচেতনতার লক্ষে ইতিমধ্যেই স্বাস্থ্যকর্মীদের মাঠে পাঠানো হয়েছে। তারা বাড়ি বাড়ি গিয়ে প্রিিতদিন খোজ খবর নিচ্ছেন। এছাড়া প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের মাধ্যমে করোনামুক্ত থাকতে কিভাবে হাত ধোয়া, পরিস্কার পরিচ্ছন্ন থাকা যায় তা নিয়ে সচেতনতা তৈরী করা হচ্ছে। এছাড়া বুধবার ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে জেলার প্রতিটি মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের আগে পরে করোনা নিয়ে বিশদ আলোচনার উদ্যোগ নেয়া হয়েছে। যার প্রতিটি বিষয়ে মনিটরিং ও পর্যবেক্ষণ করছেন জেলা প্রশাসক। তিনি আশাবাদ ব্যক্ত করে আরো বলেন, ময়মনসিংহ অঞ্চলে বিদেশে অবস্থানকারী বা বিদেশ ফেরত লোক অনেক কম। তাই ভীতিও অনেকটা কম। এর পরও শতভাগ নিরাপত্তার লক্ষ্যে স্বাস্থ্য বিভাগ স¤পূর্ণ প্রস্তুত রয়েছে।
ময়মনসিংহ মেডিকেল হাসপাতালের উপপরিচালক লক্ষী নারায়ন বলেন, করোনা ভাইরাস নিয়ে আতঙ্কের কিছু নাই। ময়মনসিংহে এখন পর্যন্ত কোন করোনা রোগী সনাক্ত হয়নি। করোনা প্রতিরোধে আমাদের পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে।
ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক বলেন, জনগনের স্বার্থে সরকার মুজিববর্ষ অনুষ্ঠান স্থগিত করেছে। সরকারের নির্দেশনা অনুযায়ী জনগনকে সচেতন করতে সকল ধরণের প্রচেস্টা চলছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here