করোনা সংকটে পোশাক শিল্পে করণীয়….. বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন

0
154
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) :স্তম্ভিত বিশ্ব! আতঙ্কিত মানব সমাজ করোনা ভাইরাস আতঙ্কে। বিশ্ব অর্থনীতি ব্যবসা বাণিজ্যে প্রভাবে নিম্ন মধ্যম আয়ের ঘোষিত বাংলাদেশ কিভাবে নিজেকে সামলে নিবে এটাই এখন বড় চ্যালেঞ্জ। দেশের শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় সমাগত, বড় জনসমাগত বন্ধ ঘোষণা করেছে সরকার। কিন্তু পোশাক শিল্পে কারখানাগুলোতে একসাথে কাজ করছে হাজার হাজার শ্রমিক। এ সেক্টরে করোনা ভাইরাসের সর্বোচ্চ ঝুঁকি থাকলেও সচেতনতা পারে এ আশঙ্কা থেকে মুক্ত রাখতে এক বিবৃতি দেন বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক জনাব মোহাম্মদ বজলুর রহমান বাবলু।
তারপরেও দেশের স্বার্থে, শিল্পের স্বার্থে ও নিজেদের জীবিকার স্বার্থে জীবনের ঝুঁকি নিয়ে দেশের অর্থনীতি চাকা সচল রাখার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে শ্রমিকরা।
তাই আমরা মনে করি সরকার, শিল্প মালিক সংশ্লিষ্ট ট্রেড সংগঠন সমূহ ও শ্রমিকদের সমন্বিত ঐক্যবদ্ধ প্রচেষ্টায় এ সংকট থেকে উত্তরণই এখন জরুরী। এ থেকে উত্তরণে ব্যর্থ হলে শ্রম-বিক্ষোভ থেকে দেশের রাজনৈতিক স্থিতিশীলতা বিঘেœর আশঙ্কা রয়েছে।
একই সাথে দেশের সর্বোচ্চ বৈদেশিক মুদ্রা অর্জনে সর্বোচ্চ খাত অর্থ-মুদ্রার বড় ভিত্তি গার্মেন্টস সেক্টরে কোন ধরণের সমস্যা দেখা দিলে জাতীয় অর্থনীতি সমস্যার সম্মুখীন হবে।
কাজেই এ খাতের শ্রমিকদের কোন কারণে বেতন-ভাতা ও শ্রমের পাওনাদি বকেয়া রাখা যাবে না। প্রয়োজনে সরকার, মালিক পক্ষ ও সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের সমন্বয়ে বেতন পরিশোধের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে যথা সময়ের মধ্যে শ্রমিকদের সকল প্রকার মজুরী পরিশোধ অব্যাহত রাখতে হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here