কাপাসিয়া কলেজে ফরম পূরণে অধ্যক্ষের ঘুষ বানিজ্য

0
181
728×90 Banner

আসাদুল্লাহ মাসুম, কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধিঃ গাজীপুরের কাপাসিয়া ডিগ্রি কলেজে এইচএসসি পরীক্ষার ফরম পূরণে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মুহা. ওয়াজিদুর রহমানের ঘুষ বানিজ্যের অভিযোগ পাওয়া গেছে। নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হয়েও অনেকে ফরম পূরণ করেছে। এমনকি পরীক্ষায় অংশগ্রহণ না করেও ফরম পূরণ করার মতো অভিযোগ উঠেছে। এ ঘটনাকে কেন্দ্র করে গত বৃহস্পতিবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কলেজ অধ্যক্ষের কক্ষ ঘেরাও করে ভুক্তভোগী বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।
অধ্যক্ষ ও শিক্ষার্থীর মাঝে দীর্ঘ সময় তর্ক-বিতর্ক চলার পরে এক পর্যায়ে কক্ষ থেকে বাহিরে খোলা মাঠে বের করা হয় অধ্যক্ষকে। ফরম পূরণ করতে না পারা শিক্ষার্থীরা কয়েক ঘন্টা কলেজ ক্যাম্পাসের ভিতরে আন্দোলন করে। এ সময় ঘটনাস্থলে উপস্থিত হয়ে কলেজ গভর্নিং বডির সদস্য মনির হোসেন ও কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি মাহমুদুল হাসান মামুন শুক্রবার সন্ধ্যায় অভিযুক্ত অধ্যক্ষকে নিয়ে জরুরী সভায় বসার আশ্বাস দেন শিক্ষার্থীদেরকে। তারপর পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসে।
অনুসন্ধানে জানা গেছে, চলতি বছরে তিন বিভাগে নিয়মিত ৩৪৬ জন ও অনিয়মিত ১০০ জন শিক্ষার্থী এইসএসসি পরীক্ষার্থী রয়েছে। কলেজে নির্বাচনী পরীক্ষায় নিয়মিতদের মাঝে কৃতকার্য হয়েছে ২৩৮ জন। তারমধ্যে বিজ্ঞান বিভাগের ২০ জন, ব্যবসায় শিক্ষা বিভাগের ৫৯ জন ও মানবিক বিভাগের ১৫৯ জন। চলতি বছরের ৫ জানুয়ারি শেষ তারিখ নির্ধারণ করে তাদের ফরম পূরণ করানো হয়। কিন্তু পরবর্তীতে জানা যায়, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মুহা. ওয়াহিদুর রহমান শিক্ষার্থীদের অভিভাবকের কাছ থেকে মোটা অংকের ঘুষ নিয়ে আরো ২৩ জন শিক্ষার্থীকে ফরম পূরণের সুযোগ করে দিয়েছে। তারমধ্যে বিজ্ঞান বিভাগের ৪ জন, ব্যবসায় শিক্ষা বিভাগের ১ জন, মানবিক বিভাগের ১৮ জন শিক্ষার্থী রয়েছে। একাধিক বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের ফরম পূরণের সুযোগ দেওয়ার কথা না থাকলেও ৫ বিষয়ে অকৃতকার্য ১ জন, ৪ বিষয়ে অকৃতকার্য ২ জন, ৩ তিন বিষয়ে অকৃতকার্য ৮ জন, ২ বিষয়ে অকৃতকার্য ৯ জন শিক্ষার্থী অধ্যক্ষকে ঘুষ দিয়ে ফরম পূরণ করেছে। এমনকি মানবিক বিভাগের একজন সকল বিষয়ে অকৃতকার্য ও বিজ্ঞান ও মানবিক বিভাগের দুই জন শিক্ষার্থী নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ না করেও ঘুষের মাধ্যমে ফরম পূরণের সুবিধা পেয়েছে। পরীক্ষায় কৃতকার্য হয়ে ও অধ্যক্ষের ঘুষ বাণিজ্যের মাধ্যমে ফরম পূরণের পরেও নিয়মিত প্রায় ৮৫ জন শিক্ষার্থী বাদ পড়েছে৷ তারা গত বৃহস্পতিবার ক্ষোভে কলেজ অধ্যক্ষের কক্ষ ভাঙচুরের চেষ্টা চালায়।
সরেজমিনে দেখা যায়, অধ্যক্ষের কক্ষে থেকে চেয়ার টেনেহিঁচড়ে বাহিরে ফেলে। অধ্যক্ষের সাথে দীর্ঘ সময় চলে তাদের তর্ক-বিতর্ক। “কাপাসিয়া কলেজ অধ্যক্ষের ঘুষবাণিজ্য বন্ধ করো”, “শিক্ষাঙ্গনে দুর্নীতি চলবে না, চলবে না” প্রতিটি শিক্ষার্থীর মুখে এমন শ্লোগানে দুর্নীতিবাজ ভারপ্রাপ্ত অধ্যক্ষের মনে আতঙ্ক লাগিয়ে দেয়। এ নিয়ে ১৭ জানুয়ারি শুক্রবার বিশেষ সভার আহবাস করা হয়েছে।
এছাড়াও গত বছরের অক্টোবর মাসে অনার্স পড়ুয়া শিক্ষার্থীদের ফরম পূরণ নিয়ে ৮ লাখ টাকা লুটের অভিযোগ উঠেছিল এই ভারপ্রাপ্ত অধ্যক্ষের নামে। গঠন করা হয়েছিল তদন্ত কমিটি। তদন্তে তার সত্যতাও মিলেছিল।
নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শিক্ষার্থী বলেন, এটা কোন কলেজের চিত্র হতে পারেনা। ২৫-৩০ হাজার টাকা ঘুষ দিয়ে অনেকে ফরম পূরণ করেছে। আমাদের এত টাকা নেই। তাই আমাদের ফরম পূরণ করা হলো না। পরীক্ষাও দেওয়া হবে না।
কাপাসিয়া ডিগ্রি কলেজ সভাপতি ও গাজীপুর জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম বলেন, মানুষের ভিতরে দুর্নীতিতে বুঝা যায় না। আগেও দুর্নীতির এমন অনেক অভিযোগ পেয়েছি। আমরা ওনাকে নিয়ে দ্রæত বসবো।
শিক্ষার্থীরা অধ্যক্ষকে মারতে গিয়েছিল এই কথা বললে তিনি বলেন, এসব দুর্নীতিবাজ অধ্যক্ষদের মারাই উচিত। ওনি কিছু সংখ্যক শিক্ষার্থীদের ফরম পূরণের সুযোগ করে দিয়েছে। তাহলে অন্যান্য অকৃতকার্য শিক্ষার্থীরা কি দোষ করেছিল?
এ ব্যাপারে কলেজের অভিযুক্ত ভারপ্রাপ্ত অধ্যক্ষ মুহা. ওয়াজিদুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, তাকে বার বার ফোন করা হলে তার ব্যাবহৃত মোবাইল নাম্বর বন্ধ পাওয়া যায়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here