কাপাসিয়া-রানীগঞ্জ সড়কের ফুটপাথ দখল করে ইট, বালি, কনক্রিটের ব্যবসা

0
514
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গাজীপুরের কাপাসিয়া-রানীগঞ্জ সড়কের রাওনাইট বাজারের আঁশ পাশে থাকা ফুটপাথ ও রাস্তা দখল করে চলছে ইট, বালি, রাবিশ ও কনক্রিটের ব্যবসা। ফলে সাধারণ পথচারীরা স্বাচ্ছন্দে চলাচল করতে পারছেন না। এ ছাড়া যান চলাচলে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। এ নিয়ে এলাকাবাসী বিভিন্ন মাধ্যমে বার বার প্রতিকার চাইলেও কোন কাজ হয়নি।
এলাকার সাধারণ মানুষের অভিযোগের প্রেক্ষিতে গত রোববার সরেজমিনে গিয়ে দেখা যায়, গুরুত্বপূর্ণ সড়কটির রানীগঞ্জ থেকে শুরু করে রাওনাইট বাজার পর্যন্ত দীর্ঘ ফুটপাথ ও রাস্তা ইট, বালি ব্যবসায়ীদের দখলে চলে গেছে। সেখানে রাখছে ইট, কনক্রিট, বালি ও রাবিশ। মহাসড়কের প্রায় ৫ থেকে ৭ ফুট চওড়া ফুটপাত এত সরু হয়ে গেছে যে হেঁটে চলাচল করা যাচ্ছে না। এসব ব্যবসায়ীরা স্থায়ীভাবেই ফুটপাথ দখল করে রাখছেন। আর যাঁরা ফুটপাথে জায়গা পাচ্ছেন না, তাঁরা মালামাল রাখছেন প্রায় রাস্তার উপরই। এমনকি রাস্তার উপরেও রাখা আছে ইট, কনক্রিট ও রাবিশের বস্তা প্রভৃতি। ফলে ঝুঁকি নিয়ে মূল সড়কে নেমে পথচারীদের চলতে হচ্ছে মাঝপথ বরাবর। রাওনাইট এলাকার বাসিন্দা ইমাম হোসেন বলেন, এটা রানীগঞ্জ, লাখপুর, তারাগঞ্জ যাবার ব্যস্ত সড়ক, এই পথেই আমাদের নিয়মিত যাতায়াত করতে হয়। কিন্তু বর্তমানে ফুটপাথের পুরো অংশ অবৈধ ব্যবসায়ীদের দখলে। হেঁটে চলাচলের আর কোনো উপায় নেই। বছর দুয়েক আগে এখানে প্রথমে দু-একজন ব্যবসায়ী ইট রেখে বিক্রি করতেন। পরে দিন দিন ইট, বালি, কনক্রিট রাখার মহাল বানিয়ে রেখেছে। এখন পরিমাণে অনেক বেড়েছে। ফুটপাত দিয়ে হাঁটতে গিয়ে ভিড়ের কারণে সামনে এগোতে পারছিলেন না এক পথচারী। তিনি বলেন, ফুটপাথের যেটুকু অংশ ফাঁকা আছে, সেটা তো লোকজনের চলাচলের জন্য নয়। ওই অংশটা হলো ইট, কনক্রিট ও বালি ব্যবসায়ীদের জন্য। রাস্তার ওপর ইট, কনক্রিট, সড়কে হেঁটে চলা মানুষ, ধুলো-বালি, ইটভাটায় চলাচল করা ডাম্পার সব মিলিয়ে একটা প্রচন্ড বিশৃঙ্খল অবস্থা। দেলগাঁও এলাকার বাসিন্দা কাওসার বলেন, রাস্তার ফুটপাথ দখল করে কিছু ইট ও কনক্রিট ব্যবসা গড়ে ওঠায় জনসাধারণের চলাচলে সমস্যা হচ্ছে।
এ ব্যাপারে কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসা: ইসমত আরা বলেন, রানীগঞ্জ সড়কের ফুটপাথ দখলের বিষয়টি আমার চোখে পড়েছে। শীঘ্রই ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here