কালিয়াকৈরে বিষ দিয়ে মাছ নিধনের অভিযোগ

0
204
728×90 Banner

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুরের কালিয়াকৈর উপজেলার কাঠালতলী এলাকায় শত্রæতা করে একটি মৎস খামারে বিষ দিয়ে মাছ নিধনের অভিযোগ পাওয়া গেছে। গত দু-দিন ধরে মাছ মরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মরে যাচ্ছে সাপ ও ব্যাঙসহ বিভিন্ন প্রজাতির মৎস প্রাণীও।
এলাকাবাসী, খামার মালিক ও উপজেলা মৎস অফিস সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার সূত্রপাপুর ইউনিয়নের কাঠালতলী এলাকার রাসেল দেওয়ানের মৎস খামারে এ ঘটনা ঘটেছে। তিনি গত ২-৩ মাস আগে প্রায় ২৫০ শতাংশ জমির উপর ওই খামারে বিভিন্ন প্রজাতির প্রায় ৩ লাখ টাকার মাছ ছাড়েন। কিন্তু গত শনিবার সকাল থেকে হঠাৎ করে ওই খামারে মাছ মরা শুরু হয়। রোববার পর্যন্ত ওই খামারে মাছ মরা অব্যাহত রয়েছে। এতে লাখ লাখ টাকার মাছ মরে ভেসে উঠছে। মরে যাচ্ছে সাপ ও ব্যাঙসহ বিভিন্ন প্রজাতির মৎস প্রাণীও। ওই এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। রোববার দুপুরে ওই মৎস খামারী বিষয়টি উপজেলা মৎস অধিদপ্তরে অবগত করেন। এলাকাবাসী দাবি, শত্রæতা করে ওই খামারীর ক্ষতি সাধনের জন্য কেউ বিষ দিয়ে এভাবে মাছ মেরে ফেলছে। গত দুই দিনে মাছ মরে ওই খামারীর ব্যাপক ক্ষতি হয়েছে। তবে খামারের নমুনা সংগ্রহ করে পরিক্ষার জন্য ঢাকার মহাখালী পাঠানো হচ্ছে।
ওই খামারের মালিক রাসেল দেওয়ান বলেন, কোনো খামারে অক্সিজেন ফেল করলে এভাবে মাছ মারা যায় না। কেউ শত্রæতা করে আমার ক্ষতি সাধনের জন্য বিষ দিয়ে এভাবে মাছ মেরে ফেলছে। গত দুদিন ধরে মাছ মরছে এখনো তা অব্যাহত আছে। প্রায় ৩ লাখ টাকার মাছ ছাড়া হয়েছে, যা প্রায় ১০ লাখ টাকার মতো বিক্রি করা যেতো। দুদিনে মাছ মরে ব্যাপক ক্ষতি হয়েছে। এভাবে মরতে থাকলে প্রায় ১০ লাখ টাকা ক্ষতি হবে। তবে উপজেলা মৎস অধিদপ্তরে বিষয়টি জানানো হয়েছে।
উপজেলা মৎস কর্মকর্তা উম্মুল ফারা বেগম তাজকিরা জানান, ওই খামারের দুদিন ধরে মাছ মরছে। প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে, যেহেতু সাপ ও ব্যাঙসহ বিভিন্ন প্রজাতির মৎস প্রাণীও মারা যাচ্ছে সেহেতু বিষক্রিয়ার কারণে ওই খামারের মাছ মরতে পারে। তবে খামার থেকে নমুনা সংগ্রহ করে টেস্টের জন্য বলা হয়েছে। টেস্টের রির্পোট এলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here