কালীগঞ্জে মোবাইল কোর্ট অভিযানে অবৈধ ৭ ইটভাটাকে ১০ লাখ টাকা জরিমানা

0
301
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গাজীপুর কালীগঞ্জ এলাকা হতে র‌্যাব এবং পরিবেশ অধিদপ্তর এর যৌথ মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে অবৈধভাবে ০৭ টি ইটভাটা পরিচালনা করায় ১০ লাখ টাকা জরিমানা করা হয়।
আজ বুধবার সকাল হতে বিকাল পর্যন্ত পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট শাখার উদ্যোগে অত্র কোম্পানীর কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল-মামুন, (জি), বিএন এর নেতৃত্বে সঙ্গীয় ফোর্সসহ বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট চৌধুরী মোঃ মোস্তাফিজুর রহমান ও পরিবেশ অধিদপ্তর, গাজীপুর এর উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ আঃ সালাম সরকার এর উপস্থিতিতে গাজীপুরের কালীগঞ্জ থানাধীন বালিগাঁও এলাকায় অবস্থিত বিভিন্ন ইটভাটায় অভিযান পরিচালনা করেন। উক্ত মোবাইল কোর্ট ২০১৩ সালের বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন এর সেকশন ৬ ধারা মোতাবেক ১। আর.সি.জি ব্রিকস কে, মোবাইল কোর্ট মামলা নং-১৩০/১৯ এর মাধ্যমে ০১ লাখ টাকা, অনাদায়ে ০১মাসের বিনাশ্রম কারাদন্ড, ২। এম.এস.এম এর ০৬টি ব্রিকস কে, মোবাইল কোর্ট মামলা নং-১৩১/১৯, ১৩২/১৯, ১৩৩/১৯, ১৩৪/১৯, ১৩৫/১৯, ১৩৬/১৯ এর মাধ্যমে ৯,০০,০০০/-লাখ টাকা, অনাদায়ে ০৩ মাসের বিনাশ্রম কারাদন্ড এর মাধ্যমে সর্বমোট ১০,০০,০০০/-লাখ টাকা জরিমানা ধার্য্য করা হয় এবং ০২ টি ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।
ইটভাটা মালিকদেরকে জিজ্ঞাসাবাদে জানায় যে, তারা দীর্ঘদিন যাবৎ গাজীপুর জেলার কালীগঞ্জ থানাধীন বালিগাঁও এলাকায় অবৈধ ভাবে ইটের ভাটা দিয়ে সু-কৌশলে বাংলাদেশ সরকার এবং সুপ্রীম কোর্টের নির্দেশ অমান্য করে ইট তৈরী করে পরিবেশকে দূষিত করে কোটি কোটি টাকা আয় করে আসিতেছিল। উক্ত অভিযান শেষে ইট ভাটার মালিকদেরকে বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ চৌধুরী মোস্তাফিজুর রহমান ২০১৩ সালের বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন এর সেকশন ৬ ধারা মোতাবেক সর্বমোট ১০লক্ষ টাকা জরিমানা ধার্য্য করে এবং ০২ টি ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here