গাজীপুরে আরবান প্রাইমারী হেলথ কেয়ার ডেলিভারি সার্ভিস প্রকল্পের ব্যাপক দূর্নীতি

0
917
728×90 Banner

মোঃ বায়েজীদ হোসেন: বাংলাদেশ সরকারের স্থাণীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে গাজীপুর সিটি কর্পোরেশনের আরবান প্রাইমারী হেলথ কেয়ার ডেলিভারি সার্ভিস প্রকল্প-৩ এর ব্যাপক দূর্নীতি ও অনিয়মের অভিযোগ প্রমানিত হওয়ায় পিএসকেপির (এনজিও) কর্মকর্তাদের বিরোদ্ধে ব্যাবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।
জানা যায়,গত ৯মে প্রকল্প পরিচালক স্বাক্ষরিত চিঠিতে পিএসকেপির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ইডি আমেনা খাতুনকে আরবান প্রাইমারী হেলথ কেয়ার ডেলিভারি সার্ভিস প্রকল্প-৩ এর দায়িত্ব থেকে অব্যাহতি ও এমআইএস ্আনিছুর রহমানকে বাদ দেয়ার নির্দেশ এবং ম্যানেজার আ: ছাত্তার কে শোকজ করাসহ জরুরী ভিত্তিতে এদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণে এনজিওর প্রেসিডেন্টকে নির্দেশ দেন।
খোঁজ নিয়ে জানা যায়, প্রগতি সমাজ কল্যাণ প্রতিষ্ঠান এন্ড পরবিার পরিকল্পনা সংস্থা সংক্ষেপে পিএসকেপি নামক এনজিওটি গাজীপুর পিএ-৩ প্রকল্পটি নয়-ছয় করে কাজ করার অনুমোতি পায়।
খোঁজ নিয়ে জানা যায়, জাল সার্টিফিকেটধারী আনিছুর রহমান এবং পিএসকেপির ইডি ও ট্রেজারার আমেনা খাতুন ২জন মিলে ফান্ড কালেকশনের নামে প্রজেক্টে চাকুরি দেওয়ার কথা বলে অসহায় মানুষদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। প্রকল্প এক্সটেনশনের কথা বলে টাকার অংক বাড়িয়ে দিয়েছে। এবং যাদেরকে নিয়োগ দেয়া হয় তাদেরকে বলে এই টাকা দিয়ে প্রজেক্ট চালানোর বিভিন্ন পর্যায়ে খরচ করতে হবে এবং বাড়ি ভাড়া বাজেটে কম ধরা আছে বাড়ি ভাড়া কাজে ব্যবহার করা হবে। অথচ পিএসকেপি পিডি অফিসে আন্ডারটেকেন দিয়েছে যে বাড়ি ভাড়া বাজেটে যত টাকা কম ধরা আছে সেই কম টাকা অরগানাইজেশন বেয়ার করবে। নিয়োগ পরীক্ষার আগেই বিভিন্ন লোকদের কাছ থেকে টাকা নেয় এবং বলে পরবর্তিতে সমন্বয় করা হবে। নোটিশ বোর্ডে পত্রিকার নিয়োগ বিজ্ঞতি অনুযায়ী আবেদন করা শেষ তারিখ ২০/০২/২০২২ ইং কিন্তু মৌখিক পরীক্ষা নিয়ে নেয় ১৬/০২/২০২২ ইং তারিখে। ঐ তারিখে ৮০% ষ্টাফ নিয়ে নেয়।
১০/১২জন কর্মচারী পিডি বরাবর নিয়োগসহ লেন-দেন সম্পর্কে পৃথক-পৃথক অভিযোগ দাখিল করার সংবাদ পেয়ে পিএসকেপি আবার তড়িঘড়ি করে ১০/০৩/২০২২ইং তারিখে আবার ২০% ষ্টাফের পরীক্ষা নেয় । নিয়োগ কমিটির ফর্মা অনুযায়ী সিভিল সার্জন এর প্রতিনিধি থাকার কথা থাকলেও পিএসকেপি সিভিল সার্জন অফিসে যোগাযোগও করেনি । পিডি অফিসে পিএসকেপির বিরুদ্ধে অনিয়মের জন্য অভিযোগের প্রেক্ষিতে ০৭/০৩/২০২২ ইং তারিখে ৫ সদস্যের কমিটির উপস্থিতিতে দিনব্যাপি তদন্ত কার্য্যক্রম সম্পন্ন হয়। উক্ত তদন্ত রিপোর্টের প্রেক্ষিতে এনজিও এর কর্মকর্তদের বিরোদ্ধে ব্যাবস্থা নেয়ার নির্দেশ দেয়।
এ ব্যাপারে পিএসকেপির ইডি আমেনা খাতুনের সাথে যোগাযোগ করলে তিনি বলেন,তদন্ত কমিটির নিকট আমি লিখিত জবাব দিয়েছি এ ছাড়া আমার কোন বক্তব্য নাই এমনকি গত ৩০ এপ্রিল থেকে ইডি,র দায়িত্ব ছেড়ে দিয়েছি।
আরো জানা যায়,উক্ত এনজিওতে বর্তমানে যারা কর্মরত তাদের ভিতর যাদের নাম কনট্রাক পেপারে উল্লেখ আছে তাদের সবাইকে জানুয়ারি এবং ফেব্রæয়ারি মাসে হাজিরা খাতায় নাম তোলে সই করিয়ে তাদের একাউন্টে নির্ধারিত বেতনের চেয়ে অতিরিক্ত প্রায় ১০/১২ হাজার টাকা বেশী দেয় এবং সেই অতিরিক্ত বেতনের টাকা পিএসকেপির ইডি আমেনা খাতুনের নির্দেশে মোঃ সাত্তার,আনিছ এবং এফএস রেজাউল,বৃষ্টি কর্মকার ও অফিস এসিসট্যান্ট এই ৫ জনে প্রত্যেক ষ্টাফের কাছ থেকে নগদ টাকা সংগ্রহ করে চলেছেন।
উল্লেখ্য যে, যে ষ্টাফ জানুয়ারি মাসে ২০ তারিখে যোগদান করেছে তার নামে পুরো জানুয়ারি মাসের বেতন করে ১৯ দিনের বেতন তার কাছ থেকে নগদ কেটে নেয় এবং যে ষ্টাফ ফেব্রæয়ারি মাসে যোগদান করেছে তার নামে জানুয়ারি মাসে যোগদান দেখিয়ে জানুয়ারি মাসে বেতন করে পুরো জানুয়ারি মাসে বেতন নগদ টাকা ষ্টাফের কাছ থেকে নিয়ে নেয়। যে ষ্টাফদের কাছ থেকে টাকা নিয়ে চাকুরি দেওয়ার কনট্রাক হয়েছে তাদের কাছ থেকে বেতন পাওয়ার সাথে সাথে কনট্রাক অনুযায়ি আংশিক বকেয়া টাকা আদায় করে নিচ্ছে। কৌশলে নিয়োগ পত্রে বেতন উল্লেখ না করে বেতন গত ২৮/০৩/২০২২ ইং তারিখে ষ্টাফের ব্যাংকে প্রদান করে কিন্তু নিয়োগ পত্র দেয় ১০/০৪/২০২২ ইং তারিখে। ০৬/০৪/২০২২ ইং তারিখ পর্যন্ত কোন ষ্টাফকে নিয়োগ পত্র প্রদান করে নাই এবং কোন ষ্টাফের বেতন সীটে সই নেয় নাই। কার বেতন কত এবং কার কোন মাসের কত তারিখে বেতন করা হয়েছে কোন ষ্টাফ জানে না সম্পূর্ণ গোপন রাখা হয়েছে।
অভিযোগে আরো জানা যায়, গাজীপুর সিটি কর্পোরেশনের আরবান প্রাইমারী হেল্ কেয়ার ডেলিভারি সার্ভিস প্রকল্প পি এ Ñ২ টঙ্গী অঞ্চলে ২০১৯ সালের জুলাই মাসে প্রজেক্ট ক্লোজের সময় পি এস কে পি ট্রেজারার আমেনা খাতুন কৌশলে প্রকল্পের অব্যাহতি টাকা অর্থাৎ বেতন এবং অন্যান্য খাতের টাকা সেভ করে শেষ বিলের টাকা থেকে টঙ্গী প্রকল্পের মোট ৬,৫৫,০০০ টাকা প্রকল্পের একাউন্ট নং ১১৭৭৫৬৮৩৯০০৪১ থেকে এনজিও নিজস্ব একাউন্ট নং ১০০৬১৩২১০৯০৩১ তে স্থানান্তর করে এবং নারায়নগঞ্জ প্রকল্পের প্রায় ১৭০০০০০ টাকা প্রকল্পের একাউন্ট থেকে এনজিও নিজস্ব একাউন্ট ১০০৬১৩২১০৯০৩১ এ স্থানান্তর করে। প্রকল্প ২টি শেষ হয় ২০১৯ সালের জুলাই মাসে।
২০১৯ সালের আগষ্ট মাস থেকে পিএসকেপি এনজিও ২ প্রকল্পের একজন ষ্টাফ এফ ডবিøউ এ রিনা খাতুন ছাড়া সকল ষ্টাফকে বিদায় করে দেয় ৯ মাসের বেতন বকেয়া রেখে। শেষ ৯ মাসের বিলের টাকা পিডি অফিস থেকে ১৯.০৪.২০২০ তারিখে এনজিও ১,১৬,৯৬,০৬৯ টাকা গ্রহন করে। প্রকল্পের কোন রকম ষ্টাফ না থাকার কারণে ট্রেজারার আমেনা খাতুন একক হাতে পূর্বের সেক্রেটারি নাছির উল আলম অসূস্থতার অজুহাতে তাকে দূরে রেখে প্রকল্পের শেষ বিলের টাকা থেকে একটি নির্দিষ্ট এমাউন্ট এর টাকা এনজিও নিজস্ব একাউন্টে স্থানান্তর করে। গত ২০১৯ সালের জুলাই মাসের বেতন বাবদ ডা. রাজিয়া সুলতানা ১৫,০০০ টাকা, ডা. ফারহানা খানম ২০,০০০ টাকা, নার্স কাকুলি আক্তার ১০,০০০ টাকা, আয়া ফারহানা আফরিন ৫,০০০ টাকা মোট ৫০,০০০ টাকা চেক নং ২৪৪১৬০৪৩ এর মাধ্যমে আমেনা খাতুন নিজে সাইন দিয়ে প্রকল্পের একাউন্ট থেকে নগদ টাকা উত্তোলন করে নেন। এছাড়াও ব্যাংক স্টেটমেন্ট অনুযায়ি আমেনা খাতুন বিভিন্ন চেক এর মাধ্যমে যেমন নগদ ৩০,৫০০ টাকা চেক নং ২৪৪১৬০৩৮, ২০,৩৫০ টাকা চেকনং ২৪৪১৬০৩৯, ২৫,০০০ টাকা চেক নং ২৪৪১৬০৪০, ৩৫,০০০ টাকা চেক নং২৪৪১৬০৪১, নিজ দায়িত্বে নিজে সাইন দিয়ে নগদ টাকা উত্তোলন করে নেয় ।
গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার প্রতিনিধি হিসাবে ডা: রহমত উল্লাহ ও পিএসকেপি,র ইডি আমেনা খাতুন যোগসাজস করে এমন কোন অনিয়ম নাই যা তারা করেনি। ডা: রহমত উল্লাহ তার ব্যক্তিগত পিয়নের স্ত্রীসহ ৪জন ব্যাক্তিকে মোটা অংকের টাকা নিয়ে এনজিও তে চাকুরি দিয়েছেন। এ ব্যাপারে ডা: রহমত উল্লাহকে প্রশ্ন করা হলে তিনি পাশ কাটিয়ে বলেন, আমি সিও স্যারের প্রতিনিধি হিসাবে এনজিওর কর্মকর্তাদের সার্টিফিকেট যাচাই – বাছাই করে কয়েকজনকে চাকুরিচ্যুত করেছি মাত্র। পি.ডি স্যারের চিঠি পেয়ে তাৎখনিক ব্যাবস্থা নেয়া হচ্ছে বলেও তিনি জানান।
অভিযোগে আরো জানা যায়, সমাজ কল্যাণ এবং এনজিও ব্যুরোর নিয়ম না মেনে প্রগতি সমাজ কল্যাণ প্রতিষ্ঠান এন্ড পরিবার পরিকল্পনা সংস্থা নামে বিগত ০২.০৫.১৯৮০ ইং তারিখে সমাজ কল্যাণ বিভাগ কর্তৃক নিবন্ধীত যাহার নিবন্ধন নাম্বার ঢ-০৮৪১। উক্ত প্রতিষ্ঠানটি দীর্ঘদিন যাবৎ বিভিন্ন রকম দুর্নীতি করে কাজকর্ম চালিয়ে যাচ্ছে। এই প্রতিষ্ঠানের দুর্নীতি প্রধান কারিগর প্রতিষ্ঠানের ট্রেজার আমিনা খাতুন এবং প্রতিষ্ঠানের ষ্টাফ আনিছুর রহমান যিনি নাকি পি.এস.কে.পি. প্রতিষ্ঠানের প্রেসিডেন্টের দুর সম্পর্কীয় আত্বীয়। এই এনজিওটি দীর্ঘদিন যাবৎ হিসাব নিকাশ সংক্রান্ত কোন রকম রেকর্ড কিপিং নাই। অডিট রির্পোটগুলো দেখলে বুঝা যায়, বছরে একবার ভূয়া রেকর্ড কিপিং দাঁড় করিয়ে অডিট করিয়ে রাখে এবং এই অডিট রির্পোট সমাজ কল্যাণ অফিসে জমা দেয়।
আমিনা খাতুন পি.এস.কে.পি এনজিওতে তার ক্ষমতা কুক্ষিগত করার জন্য এনজিও সাধারন সম্পাদক পদ থেকে ডঃ নাসীরুল আলমকে সরিয়ে প্রতিষ্ঠানের চেয়ারম্যানের ছেলেকে সাধারণ সম্পাদক বানিয়ে প্রেসিডেন্টকে খুশি করে প্রতিষ্ঠানের ইডির দায়িত্ব নেয়। এবং রেজুলেশন করে এবং ভুয়া নির্বাচন করে ইসি কমিটি পরিবর্তন করে। শুধু তাই নয় প্রেসিডেন্টকে খুশি করে ৯ সদস্য বিশিষ্ট ইসি কমিটিতে প্রেসিডেন্টের ২ মেয়ে, ছেলে, নাতিসহ প্রেসিডেন্টের নিকটতম বেশির ভাগ লোক অন্তর্ভুক্ত করে যাহা সমাজ কল্যাণ এবং এনজিও ব্যুরোর নিয়ম এবং আইন পরিপন্থি। সমাজ কল্যাণের আইন অনুযায়ী একই পরিবারের এবং একই ঠিকানার একের অধিক ব্যক্তি ইসি কমিটিতে থাকতে পারবে না।
আমিনা খাতুন তাহার বিভিন্ন স্বার্থ হাসিল করার জন্য এনজিওর নিজস্ব ব্যাংক একাউন্ট থেকে পর পর ২ বারে টাকা উত্তলোন করে প্রায়ই (৩০ লক্ষ) টাকা। এই টাকা প্রতিষ্ঠানের প্রেসিডেন্টকে দেয় গাড়ি কেনার জন্য। উক্ত গাড়ি কমমূল্যে পুরান গাড়ি কেনা হয়। তাও আবার প্রতিষ্ঠানের নামে না কিনে অনিয়ম করে প্রেসিডেন্টের ব্যক্তিগত নামে গাড়ি কেনা হয়। যাহা এনজিওর ব্যাংক একাউন্টে ব্যাংক ষ্টেটম্যান্টে এবং অডিট রিপােটে উল্লেখ আছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here