গাজীপুরে বারি প্রযুক্তি প্রদর্শনী ২০১৯ অনুষ্ঠিত

0
262
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে দুই দিনব্যাপি ‘বারি প্রযুক্তি প্রদর্শনী ২০১৯’ অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় দিনে আজ সোমবার দেশের বিভিন্ন অঞ্চলের ৪০০ জন কৃষক-কৃষাণীর অংশগ্রহণে বিএআরআই উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তির উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, বিভিন্ন মাঠ ও ল্যাব পরিদর্শন এবং পরে তারা মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।
সকালে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএআরআই-এর মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ। পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মদন গোপাল সাহা, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. লুৎফর রহমান, গাজীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. মাহবুব আলম প্রমুখ।
বিএআরআই এ পর্যন্ত ২০৮ টিরও বেশি ফসলের ৫৩১টি উচ্চ ফলনশীল (হাইব্রিডসহ), রোগ প্রতিরোধক্ষম ও বিভিন্ন প্রতিকূল পরিবেশ প্রতিরোধী জাত এবং ৫০৫টি অন্যান্য প্রযুক্তিসহ ১,০৩৬ টিরও বেশি প্রযুক্তি উদ্ভাবন করেছে। ‘বারি প্রযুক্তি প্রদর্শনী ২০১৯’-এ বিএআরআই কর্তৃক বিভিন্ন সময়ে উদ্ভাবিত এসকল প্রযুক্তি প্রদর্শন করা হয়। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কৃষি উৎপাদন বৃদ্ধি করে নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণ, কৃষকের আয় বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন প্রকার দানা জাতীয় শস্য, কন্দাল, সবজি, ডাল, তৈলবীজ, ফল ও অন্যান্য ফসলের উপর গবেষণা কার্যক্রম পরিচালনা করে আসছে। এছাড়াও গবেষণার পাশাপাশি উদ্ভাবিত প্রযুক্তি-তথ্য হস্তান্তর কার্যক্রম পরিচালনা করাও এই প্রতিষ্ঠানের অন্যতম দায়িত্ব। বিএআরআই উদ্ভাবিত এসব বীজ ও প্রযুক্তি সম্পর্কে কৃষক-কৃষাণীদের ধারনা দিয়ে এগুলো মাঠ ও কৃষক পর্যায়ে ছড়িয়ে দেওয়ার জন্য দুই দিনব্যাপি এই প্রযুক্তি প্রদর্শনীর আয়োজন করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here