গাজীপুর কোনাবাড়ী এলাকায় অবৈধভাবে ৮ টি ইটভাটা পরিচালনায় করায় ৪০ লাখ টাকা জরিমানা

0
335
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গাজীপুর কোনাবাড়ী এলাকা হতে র‌্যাব-১, গাজীপুর ক্যাম্প এবং পরিবেশ অধিদপ্তর এর যৌথ মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে অবৈধভাবে ০৮ টি ইটভাটা পরিচালনায় করায় ৪০ লাখ টাকা জরিমানা করা হয়।
আজ সকালে ১০টা হতে বিকাল পর্যন্ত পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট শাখার উদ্যোগে অত্র কোম্পানীর কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল-মামুন, (জি), বিএন এর নেতৃত্বে সঙ্গীয় ফোর্সসহ বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাকসুদুল ইসলাম ও পরিবেশ অধিদপ্তর, গাজীপুর এর উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ আঃ সালাম সরকার এর উপস্থিতিতে গাজীপুরের কোনাবাড়ী থানাধীন রাজাবাড়ী এলাকায় অবস্থিত বিভিন্ন ইটভাটায় অভিযান পরিচালনা করেন। উক্ত মোবাইল কোর্ট ১৯৯৫ সালের বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন এর সেকশন ৬ ধারা মোতাবেক ১। রুপসা ব্রিকস(আর বি সি) কে ০৫ লাখ টাকা, ২। বাঘিয়া ন্যাশনাল ব্রিকস (বি এন বি) কে ০৫ লাখ টাকা, ৩। বাঘিয়া আইজউদ্দিন ব্রিকস-১ (বিএন্ডবি) কে ০৫ লাখ টাকা, ৪। বাঘিয়া আইজউদ্দিন ব্রিকস-২ (বিএন্ডবি) কে ০৫ লাখ টাকা, ৫। বন্ধু ব্রিকস (বিএন্ডবি) কে ০৫ লাখ টাকা, ৬। বাঘিয়া আল ব্রিকস (বিওবি) কে ০৫ লাখ টাকা, ৭। জিন্নাত ব্রিকস (এম জে বি)-১ কে ০৫ লাখ টাকা, ৮। জিন্নাত ব্রিকস (এম জে বি)-২ কে ০৫ লাখ টাকা করে সর্বমোট ৪০ লাখ টাকা জরিমানা ধার্য্য করা হয়, অনাদায়ে ইট ভাটার মালিকদের ০৩ মাস কারাদন্ড প্রদান পূর্বক ০৮ টি ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।
ইটভাটা মালিকদেকে জিজ্ঞাসাবাদে জানায় যে, তারা দীর্ঘদিন যাবৎ গাজীপুর জেলার কোনাবাড়ী থানাধীন রাজাবাড়ী এলাকায় অবৈধ ভাবে ইটের ভাটা দিয়ে সু-কৌশলে বাংলাদেশ সরকার এবং সুপ্রীম কোর্টের নির্দেশ অমান্য করে ইট তৈরী করে পরিবেশকে দূষিত করে কোটি কোটি টাকা আয় করে আসিতেছিল। উক্ত অভিযান শেষে ইট ভাটার মালিকদেরকে বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোঃ মাকসুদুল ইসলাম ১৯৯৫ সালের বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন এর সেকশন ৬ ধারা মোতাবেক সর্বমোট ৪০ লক্ষ টাকা জরিমানা ধার্য্য করে অনাদায়ে ইট ভাটার মালিকদের ০৩ মাস কারাদন্ড প্রদান পূর্বক ০৮ টি ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here