চকবাজারের ইফতারির ইতিহাস

0
126
728×90 Banner

সৈয়দা রিমি কবিতা: মুঘল আমলে ঢাকার প্রধান বাজার ছিল বাদশাহী বাজার। যা এখন চকবাজার নামে পরিচিত। চকবাজারের ইফতারির ইতিহাস প্রায় চারশ’বছরের পুরনো। এই উৎসবের শুরু মোগল আমলে। মোঘলামলে ঢাকার ইফতারির বেশ কিছু তথ্য পাওয়া যায় মোগল সেনাপতি মির্জা নাথানের ‘বাহারিস্তান-ই-গায়বী’ থেকে। আর সেটা রোজা পালনের সূত্র ধরে। মোগল সেনাপতি মির্জা নাথানের বাহারিস্থান-ই-গায়বী গ্রন্থে লিখেছেন, ১৬১০/১৬১১ সালের দিককার কথা। মির্জা নাথান তখন এখানকার সেনাপতি। এই এলাকায় সেটা ছিল তার প্রথম রমজান। পরিবার পরিজনের কথা ভেবে তার মন খারাপ, পরিবারের সাথে ইফতারের কথা ভেবে মন বড়ই কাতর। দিল্লীর পুরনো সেই দিনের কথা ভেবে বিষণ্ণ মনে বন্ধু মির্জা আলম বেগের তাঁবুতে হাজির হলেন তিনি, সেখানে তার ইফতারের দাওয়াত ছিল। সেদিন সেখানে ঢাকার নানান গণ্যমান্য জনের ইফতারের দাওয়াত ছিল। মির্জা নাথান সেখানে পৌঁছেতে একটু দেরী করে ফেলেছিলেন। পর্দা সরিয়ে তাঁবুর ভেতর প্রবেশ করে দেখলেন জমজমাট ইফতারের আয়োজন, অনেকটা তার দিল্লীর ইফতার আয়োজনের স্বাদের মতন।


ইতিহাস থেকে জানা যায়, মোগল আমলে শাহী মসজিদের সামনে একটি কূপ ছিল। তার চারপাশে চেয়ার টেবিল সাজিয়ে বিক্রি করা হত হরেক রকম নবাবী ইফতারি। সেই কূপ এখন নেই। তবে, আগের মতই চকবাজারের মসজিদের সামনে চেয়ার-টেবিল সাজিয়ে বিক্রি করা হতো ইফতারি।
উত্তর ভারত থেকে আসা এ মুঘলরা নানা রকম রুটি ও কাবাবেই সন্তুষ্ট ছিলেন। মুঘল সেনাছাউনিতে বিখ্যাত ছিল ‘নান-তাফতান’ (এক ধরনের নানরুটি)। বাদাম দিয়ে তৈরি হতো। আরেকটি জনপ্রিয় রুটি ‘শিরমাল’। আগ্রার শিরমাল ঢাকায় আসে মুঘল সুবাদারদের হাত ধরে। এসব রুটি মোগলাই ইফতারির মেনুতে না থাকার কোনো কারনই ছিল না। আর যদি শীতকালে রোজা পড়ে যেত তাহলে সেসব রুটির সঙ্গে আরো যোগ হতো ‘আকবরি নানখাতাই’। সঙ্গে থাকত বিভিন্ন কাবাব। তখনকার বিখ্যাত কাবাব হচ্ছে ‘পারসান্দের শিক কাবাব’। ১০-১৫ সেরের মাংসের টুকরা দিয়ে করা হতো এই শিক কাবাব। পরে ‘সুতলি কাবাব’ নামে পরিচিতি লাভ করে। আরো থাকত মোসাল্লাম কাবাব,শামি কাবাব,হান্ডি কাবাব,টিকা কাবাব,তাশ কাবাব আর বিভিন্ন মাছের কাবাব।
সেকালে ঢাকার অভিজাত ব্যক্তিগণ প্রায় ৫০ ধরনের খাবার গ্রহণ করতেন। বিরিয়ানি, কিমা, পোলাও, বাকরখানি অন্যতম। ১৬৩৯ সালে বাংলার সুবাদার হন শাহ সুজা। তাঁর সময়ে ঢাকায় আসে ৩শ’ শিয়া পরিবার। তাঁরা ঢাকায় পরিচিত করান ‘খোরাসানি পোলাও’। আজকের হালিম জাতীয় একটা খাবার মুঘলরা তৈরি করত মাংস,মসলা,লেবুর রস ও গম দিয়ে।
মুঘল যুগেও ছিল মিষ্টি খাবারের জনপ্রিয়তা। সুনাম ছিল ঢাকার চকবাজারের জিলিপির। আর রমজান উপলক্ষে ঢাকার মেয়েরা তৈরি করত কাটা সন্দেশ। আর গরম প্রধান এলাকা হওয়ায় শরবত দিয়েই শুরু হতো ইফতার পর্ব। রমজানে সেখানে পাওয়া যেত হরেক রকম শরবত। নাজির হোসেনের ‘কিংবদন্তির ঢাকা’ বইয়ে উল্লেখ আছে, ১৮৫৭ সালের আগেই চকবাজার জমজমাট হয়। রোজার সময় মোগলাই খাবার এবং রকমারি ইফতার বিক্রি করা হতো এখানে।
মানসিংহের আমল থেকে চকবাজার যাত্রা শুরু করলেও এটি পূর্ণতা লাভ করেছিল মুর্শীদকুলি খাঁর সময়ে। ১৭০২ সালে ঢাকার দেওয়ান মুর্শিদ কুলি খান চকবাজারকে আধুনিক বাজারে পরিণত করেন। এরপর গড়ে ওঠে নানা রকম মুখরোচক খাবারের দোকান। মুর্শিদ কুলি খাঁর পর ওয়াল্টার সাহেব নতুন করে চকবাজার তৈরি করেন। সে সময় তিনি কোমর পর্যন্ত উচু দেওয়াল দিয়ে চকবাজার ঘিরে দিয়েছিলেন এবং বাজারে প্রবেশের জন্য ১৬ টি গেট করে দিয়েছিলেন।
তথ্য সূত্রঃ
১। ‘কিংবদন্তির ঢাকা’, নাজির হোসেন
২। “ঢাকা: স্মৃতি বিস্মৃতির নগরী”, মুনতাসীর মামুন
৩। ‘বাহারিস্তান-ই-গায়বী’, মির্জা নাথান
( Save the Heritages Of Bangladesh Mahmud Ali ভাই এর ওয়াল থেকে)।

লেখক: সৈয়দা রিমি কবিতা
( কবি ও সাংবাদিক )

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here