জর্ডানে নারী ও শ্রমিকদের নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন

0
166
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ): অধিবাসী শ্রমিক ফোরামের উপদেষ্টা আবুল হোসাইন বলেন, জর্ডানে ত্রিশ হাজার শ্রমিকদের উপর যেভাবে জর্ডানের পুলিশ ও একশ্রেণীর লুটেরা হামলা করেছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। তিনি বলেন প্রবাসীদের রেমিটেন্সের বাংলাদেশ এখন উন্নয়নের শিখরে। অথচ সেই প্রবাসীদের লাশ যখন ডাষ্টবিনে পড়ে থাকে তখন আমরা আমাদের ভাষা হারিয়ে ফেলি। এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। তিনি আরোবলেন প্রবাসীরা নিজেরা মোমবাতির মতো জ¦লে বাংলাদেশকে আলোকিত করছে। নিজে আলু ভর্তা দিয়ে ভাত খেয়ে কষ্টে উপার্জিত সমস্ত টাকা বাংলাদেশে পাঠিয়ে বাংলাদেশের রেমিটেন্স বৃদ্ধি করছে। তারা হচ্ছে আমাদের রেমিটেন্স যোদ্ধা। সকল প্রবাসীদের পাশে বাংলাদেশের সকল নাগরিককে দাঁড়ানোর জন্য আহ্বায়ন জানান।
২০ নভেম্বর ২০২০ শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক প্রবাসী মানবাধিকার ফাউন্ডেশনের উদ্যোগে জর্ডানে নারী ও শ্রমিকদের নির্যাতনের প্রতিবাদে আয়োজিত প্রতিবাদী মানববন্ধনে প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আন্তর্জাতিক প্রবাসী মানবাধিকার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি এইচ এম মনিরুজ্জামানের সভাপতিত্বে প্রধান বক্তার বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মোঃ মঞ্জুর হোসেন ঈসা, অন্যান্যদের মধ্যে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশ ন্যাপের সহ সভাপতি বাবু স্বপন কুমার সাহা, অধিবাসী শ্রমিক ফোরামের সাধারণ সম্পাদক এডভোকেট সুরাইয়া ইসলাম, সিনিয়র সাংবাদিক কলমযোদ্ধা লিয়াকত আলী খান, তৃণমুল নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক মোঃ রমজান আলী, বিশিষ্ট গীতিকার জুলহাস চৌধুরী পলাশ, অগ্রগামী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা গোলাম ফারুক মজনু, ইতিহাস চর্চা কেন্দ্রের পরিচালক মোঃ সাইফুল ইসলাম শুভ, মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কাস ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট সুরাইয়া আক্তার সেলিনা, নারী নেত্রী মোসাঃ সুফিয়া আক্তার এবং নির্যাতনের শিকার সাথী আক্তার, মোঃ সাকিল প্যাদা সহ প্রমুখ।
প্রধান বক্তা মোঃ মঞ্জুর হোসেন ঈসা বলেন, জর্ডানে যে নারী শ্রমিকের লাশ পাওয়া গেছে , সেই নারী শ্রমিকের পরিবারকে জর্ডানের রাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশী টাকার ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে এবং যারা এই হত্যাকান্ডের সাথে জড়িত তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির প্রদানের দাবী জানান। তিনি বলেন, যে প্রবাসীরা বাংলাদেশের উন্নয়নের চালকের আসনে বসে আছে, তাদেরকে বাংলাদেশ সরকার যদি যথাযথ মর্যাদা প্রদান না করে ভবিষ্যতে এ খাত থেকে আয়ের উৎস কমে যেতে পারে। চলমান করোনায় শুধুমাত্র মধ্যপ্রাচ্য থেকে তিন লাখের অধিক শ্রমিকরা বাংলাদেশে এসেছে। সারা বিশ^ থেকে আরো অনেক বেশী শ্রমিকরা বাংলাদেশে এসে বেকারত্বে জীবন যাপন করছে। অথচ তারাই বিদেশে থেকে কোটি কোটি টাকা রেমিটেন্স বাংলাদেশে পাঠাতো।
সভাপতি এইচ এম মনিরুজ্জামান বলেন, প্রবাসী তুচ্চ তাচ্ছিল্য করে কথা বলবেন না। তাদের হেয় প্রতিপন্ন করে নাটক বানাবেন না। তাদেরকে ছোট করে দেখবেন না। তারাও এদেশের মানুষ। নিজেদের বাসস্থান ভিটেমাটি বিক্রি করে প্রবাসে যারা যায়, তারা এদেশের সম্পদ। সেই সম্পদকে তুচ্ছ করে দেশের উন্নয়ন সম্ভব নয়। তিনি জর্ডানে যারা নির্যাতনের শিকার হয়েছে তাদের পাশে আন্তর্জাতিক প্রবাসী মানবাধিকার ফাউন্ডেশনসহ সকল দেশপ্রেমিক নাগরিককে দাঁড়ানো আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here