জাতিসংঘের বিশেষ টিমের ভাসানচর পরিদর্শন

0
135
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : হাতিয়ার ভাসানচরে রোহিঙ্গা ব্যবস্থাপনা পরিদর্শন করেছেন জাতিসংঘের ১৩ সদস্যের উচ্চ পর্যায়ের বিশেষ টিম।
শুক্রবার বিকেলে প্রতিনিধি দলটি ভাসানচর ত্যাগ করে। রোহিঙ্গাদের ব্যবস্থাপনা দেখে তারা সন্তোষ প্রকাশ করেছেন বলেও সূত্র জানিয়েছে।
এর আগে বৃহস্পতিবার দুপুরে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধানের নেতৃত্বে ১৩ সদস্যের দল ভাসানচরে এসে পৌঁছান।
এদিকে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তারা ভাসানচরে আসতে থাকায় বাংলাদেশের পক্ষ থেকেও ভাসানচরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
ভাসানচর আশ্রয়ণ প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক কমান্ডার আনোয়ারুল কবীর গণমাধ্যমকেবিষয়টি নিশ্চিত করে জানান, ভাসনচরমুখী নৌবাহিনীর জাহাজ ডলফিনযোগে ইউএনএইচসিআরের ১২ জন এবং জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচীর (ডব্লিউএফপি) একজন সদস্য রোহিঙ্গাদের দেখে গেছেন। তারা ভাসানচরের বিভিন্ন এলাকা পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।
২০২০ সালের ৩ ডিসেম্বর থেকে রোহিঙ্গারা ভাসানচরমুখী হলেও জাতিসংঘের কোন তৎপরতা ছিল না। পরবর্তীতে সরকারের সঙ্গে চুক্তির পর গত ১ নবেম্বর ভাসানচরে আসে ২১ সদস্যের জাতিসংঘের প্রথম দলটি।
শনিবার সন্ধ্যায় ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, বিদেশী বিভিন্ন মিশনের সদস্যরা আসায় নিরাপত্তাও জোরদার করা হচ্ছে ভাসানচরে। বৃহস্পতিবারই নিরাপত্তার বহরে যুক্ত হয়েছেন আরও শতাধিক আনসার ও এপিবিএন সদস্য।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here