জাপানে বাংলাদেশের জনসম্পদ উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

0
265
728×90 Banner

ডেইলি গাজীপুর ডেস্ক: মঙ্গলবার টোকিওর সাঙ্গিও কাইকান হলে বাংলাদেশের জনসম্পদ উন্নয়ন বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় জাপানের ইন্টারন্যাশনাল পারসনেল ম্যানেজমেন্ট (আইপিএম) এবং বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল) যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।
অনুষ্ঠানে মূল আলোচক হিসাবে উপস্থিত ছিলেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, এছাড়া বক্তব্য রাখেন আইপিএম এর প্রেসিডেন্ট মিজ সেতসুকো ইকেদা, বোয়েসেলের ডেপুটি জেনারেল ম্যানেজার আরিফুল হক, ম্যানেজার অফ ফরেন ওয়ার্কার্স সাপোর্ট ডিপার্টমেন্টের ম্যানেজার নাওকি ডই, জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো)র উপপরিচালক এবং আইপিএম এর হিদেয়ি সাকাশিতা।
রাষ্ট্রদূত বলেন বাংলাদেশে দক্ষ ও অদক্ষ লোকের প্রাচুর্য রয়েছে এবং জাপানের শ্রমশক্তির চাহিদা দিন দিন বেড়ে চলেছে যা বাংলাদেশের জন্য জাপানে কর্মী প্রেরণের সুবর্ণ সুযোগ। সে প্রেক্ষিতে দূতাবাসের সঠিক উদ্যোগ ও ব্যবস্থাপনার ফলশ্রুতিতে জাপানে দক্ষ কর্মী প্রেরণের লক্ষ্যে ইতোমধ্যে দু’দেশের মধ্যে সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে এবং এ বিষয়ে দূতাবাসের প্রচেস্টা অব্যাহত থাকবে। তিনি আরো বলেন জাপানে দক্ষ ও অদক্ষ কর্মী প্রেরণের পূর্বশর্ত হলো জাপানি ভাষা ও রীতিনিতিতে দক্ষতা অর্জন করা। কর্মী প্রেরণ প্রক্রিয়ায় কেউ যেন প্রতারণার শিকার না হয় সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সজাগ থাকার আহবানও জানান রাষ্ট্রদূত ফাতিমা।
সেমিনারে শতাধিক উদ্যোক্তা ও তাদের প্রতিনিধি অংশগ্রহণ করেন। সেমিনারে সহযোগিতা করে জেট্রো, টোকিও চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাসট্রিজ, সিনজুকু সিটি অফিস, টোকিও মেট্রোপলিটন স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ সাপোর্ট সেন্টার ইত্যাদি প্রতিষ্ঠান ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here