টঙ্গীতে আওয়ামী রাজনীতি ও গেরিলা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো:ফজলুল হক-৩

0
306
728×90 Banner

(পূর্বে প্রকাশিতের পর)-৩
আমার আওয়ামী রাজনীতি করতেই হবে

ডেইলি গাজীপুর প্রতিবেদক: আওয়ামী লীগ কেন করেন ? এমন প্রশ্নের উত্তরে গেরিলা মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো: ফজলুল হক ডেইলি গাজীপুরকে বলেন, ‘৭১-এ বঙ্গবন্ধুর ভাষণ শুনে অনুপ্রাণিত হয়ে দেশের স্বাধীনতার জন্য নিজেকে বিলিয়ে দেবার অঙ্গীকার করি। যে দল ও নেতার ডাকে দেশের স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পরি, সেই নেতার দল বাংলাদেশ আওয়ামী লীগ আমি মৃত্যুর আগ পর্যন্ত করেই যাব, আমি “আওয়ামী রাজনীতি” করবই করব, আমার আওয়ামী রাজনীতি করতেই হবে। কারণ :এ অঞ্চলের প্রাচীন এই দলটি তৈরি হয়েছিল, যখন বাংলাদেশ ছিল পাকিস্তানের অংশ, এবং দলটি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দিয়েছিল। দীর্ঘ উত্থান পতনের ধারাবাহিকতায় দলটি এখন ১১ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশের শাসনক্ষমতায় আছে এবং এবারই তারা সবচাইতে দীর্ঘসময় ধরে রাষ্ট্রক্ষমতায় রয়েছে। ১৯৪৯ সালের তেইশে জুন ঢাকার টিকাটুলিতে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে যে দলটি আত্মপ্রকাশ করেছিল সেই দলটিই আজকের আওয়ামী লীগ।
দল আত্মপ্রকাশের ছয় বছরের মাথায় দলের নাম থেকে মুসলিম শব্দটি বাদ দিয়ে দেয়া হয়, উদ্দেশ্য দলে ধর্মনিরপেক্ষতার চর্চ্চা এবং অসাম্প্রদায়িকতা প্রতিষ্ঠার উদ্যোগ। ১৯৬৬ সালে আঞ্চলিক স্বায়ত্বশাসনের দাবিতে যে ছয় দফা দাবি তুলে ধরা হয় আওয়ামী লীগের তরফ থেকে সেটাকেই মনে করা হয় বাংলাদেশের স্বাধীনতা অর্জনের প্রথম একটি পদক্ষেপ। এরপর ১৯৬৯ সালের গণঅভ্যূত্থানে আওয়ামী লীগের ভূমিকা দলটিকে এই অঞ্চলের একক বৃহৎ রাজনৈতিক দলে পরিণত করে ফেলে আর শেখ মুজিবর রহমান পরিণত হন দলের অবিসংবাদিত নেতায়। এর সাথে আগরতলা ষড়যন্ত্র মামলা যুক্ত হওয়ায় শেখ মুজিব আকাশচুম্বি জনপ্রিয়তা অর্জন করে এবং বলা হয় সেই জনপ্রিয়তাই সত্তর সালের নির্বাচনে আওয়ামী লীগকে বিপুল বিজয় এনে দেয়। ফলশ্রুতিতে আওয়ামী লীগ মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিল, যার ধারাবাহিকতায় এখন স্বাধীন বাংলাদেশ।
৭৫’এর ১৫ আগস্ট সপরিবারে খুন হন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নেতা ও স্বাধীন বাংলাদেশের সরকার প্রধান শেখ মুজিবর রহমান, দীর্ঘদিনের জন্য সামরিক সরকারের শাসনে চলে যায় বাংলাদেশ এবং বিরাট ছন্দপতন নেমে আসে আওয়ামী লীগে।১৯৮১ সালে শেখ মুজিবর রহমানের বেঁচে যাওয়া দুই মেয়ের বড়জন শেখ হাসিনা দেশে ফিরে এসে দলের নেতৃত্ব গ্রহণ করার পর আওয়ামী লীগের এই ছন্দপতন দূর হয়।পরবর্তীতে ১৯৮৭ সালে বাংলাদেশে যে স্বৈরশাসন বিরোধী আন্দোলন শুরু হয় তার অন্যতম শরীক হয় আওয়ামী লীগ, যুগপৎ আন্দোলনে স্বৈরশাসকের পতন হয়, এবং ১৯৯০ সালের একটি সাধারণ নির্বাচনে দীর্ঘ সময় পর আওয়ামীলীগ অংশ নিলেও পরাজিত হয়ে বিরোধী দলে পরিণত হয়।দীর্ঘ একুশ বছর রাষ্ট্রক্ষমতার বাইরে থাকার পর আওয়ামী লীগ আবার রাষ্ট্রক্ষমতায় আসে ১৯৯৬ সালে। তার আগে অবশ্য নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে একটি আন্দোলন করে সফলতা পায় দলটি। এরপর আরেকদফায় ক্ষমতার বাইরে থাকার পর ২০০৯ সালে আবার নির্বাচিত হয়ে ক্ষমতায় আসে আওয়ামীলীগ, যে মেয়াদে তাদের সংবিধানে সংশোধনী এনে নিজেদের আন্দোলনের মাধ্যমে পাওয়া সেই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাই বাতিল করে দেয় দলটি।

মুক্তিযোদ্ধাদের ট্রেনিং দিচ্ছেন,গেরিলা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো:ফজলুল হক

বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো: ফজলুল হক আরও বলেন, আওয়ামী লীগ রাজনীতিতে ইতিবাচক একটা শক্তি হিসেবে নিজেকে উপস্থাপন করতে পেরেছে বলে তিনি মনে করেন। “আওয়ামী লীগের একটা বড় কৌশল ছিল দেশের রাজনীতিতে কয়েকটা বিষয়কে প্রধান বিবেচ্য বিষয় হিসেবে প্রতিষ্ঠা করা। সেগুলো হচ্ছে, জঙ্গিবাদের বিরুদ্ধে রাজনীতি। আর যুদ্ধাপরাধী এবং জ্বালাও পোড়াও আন্দোলনের বিরুদ্ধে রাজনীতি।
আরও বলেছেন, আওয়ামী লীগ সমাজের বিভিন্ন স্তরে একটা সুবিধাবাদী শ্রেণী তৈরি করতে পেরেছে। একইসাথে আওয়ামী লীগ দৃশ্যমানভাবে কিছু উন্নয়ন কাজ করতে পেরেছে। চলবে

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here