টঙ্গীতে আওয়ামী রাজনীতি ও গেরিলা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো:ফজলুল হক-৫

0
383
728×90 Banner

(পূর্বে প্রকাশিতের পর)-৫
আমার আওয়ামী রাজনীতি করতেই হবে
ডেইলি গাজীপুর প্রতিবেদক: ‘আমার কেন আওয়ামী রাজনীতি করতেই হবে ?’
এ প্রশ্ন আমাকে অনেকেই করে থাকেন।
আপনি তো ব্যবসায়ী মানুষ, আপনি কেন নিরপেক্ষ না, এবং আপনি কেন অন্য রাজনৈতিক সংগঠন না করে আওয়ামী রাজনীতি আপনার করতেই হবে?
মো:ফজলুল হক উত্তর: আমি বাংলাদেশকে ভালবাসি, আমি একজন গেরিলা বীর মুক্তিযোদ্ধা, আমার মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা রয়েছে, তাই আমি আওয়ামী লীগ সমর্থন করি। রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগের নিশ্চই অনেক ক্ষেত্রেই বিচ্যুতি ও ব্যর্থতা ছিল এবং আছে।
কিন্তু একটা কথা নির্দ্বিধায় বলা যায়, আর তা হলো, দেশ ও জনগণের জন্য আওয়ামী লীগের যে ‘অর্জন’ তা আর কারও নেই। আওয়ামী লীগের ‘অর্জন’ তার অতীত ও বর্তমানের সকল বিচ্যুতি ও ব্যর্থতার তুলনায় বহু বহু গুণ বেশি।
বাংলাদেশের রাজনীতিতে এই দেশের উন্নয়নের স্বার্থে আওয়ামী লীগের সরকারে থাকা খুবই জরুরি, এর কোনো বিকল্প নেই। আমি শুধু অর্থনৈতিক উন্নয়নের কথা বলছি না, আমি মূল্যবোধের উন্নয়নের কথাও বলছি।
একটা ছোট উদাহরণ দেই। নিজেকে প্রশ্ন করে দেখুন, যুদ্ধাপরাধের বিচারের মতো এমন অতি জটিল অথচ গুরুত্বপূর্ণ একটা কাজ আর কোনো দলের পক্ষে করা সম্ভব ছিল? যুদ্ধাপরাধের বিচারের মধ্য দিয়ে বাংলাদেশ মূল্যবোধের উন্নয়নের ক্ষেত্রেও অনেক ধাপ এগিয়ে গেছে।
মূলধারার রাজনৈতিক দলগুলোর মধ্যে জামায়াতে ইসলাম হলো রাজাকার-যুদ্ধাপরাধীদের সংগঠন। বিএনপি হলো রাজাকার-যুদ্ধাপরাধীদের জোটের অংশ এবং রাজাকার-যুদ্ধাপরাধীদের প্রধান পৃষ্ঠপোষক। জাতীয় পার্টিকে আওয়ামী লীগ কৌশলে আলাদা করে না রাখলে তারাও বিএনপির মতোই একটা দল এবং একই রকম ভূমিকা নিতো বাংলাদেশের রাজনীতিতে। মূলধারার বাইরে ধর্মীয় মৌলবাদী দলগুলো মূলত পাকিতন্ত্রে বিশ্বাসী। আর মূলধারার বাইরে ‘বাম’ দলগুলো চরম ideologue (মৌলবাদী) এবং বাস্তবতা বিবর্জিত। এই দলগুলোর নিজের কিছু করার মুরদ নেই, তাদের কাজ শুধু দাবি জানানো। তাদের যা দাবি তা আওয়ামী লীগকেই সরকারে গিয়ে পূরণ করতে হয়, যেমন ‘যুদ্ধাপরাধের বিচার’।

সমপ্রতি টঙ্গীর চেরাগ আলী ট্রাক স্ট্যান্ডে আওয়ামী লীগের জনসভা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো:ফজলুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়

কাজেই, আমার আশা করার জায়গা শুধুমাত্র আওয়ামী লীগই। আওয়ামী লীগ বাংলাদেশকে অনেক কিছু দিয়েছে, তাই আমার অবস্থান আওয়ামী লীগের পক্ষেই, তথাকথিত নিরপেক্ষ নয়। প্রগতিশীল, অসাম্প্রদায়িক এবং অর্থনৈতিকভাবে উন্নত রাষ্ট্র আমাকে আর কোন দল দিতে পারবে? আওয়ামী লীগ মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিল, যার ধারাবাহিকতায় এখন স্বাধীন বাংলাদেশ।আওয়ামী লীগের প্রতি সমর্থন ও ভালবাসা আমার দেশপ্রেমেরই অংশ। টঙ্গী রাজধানী উকণ্ঠে একটি বৃহত্তর শিল্পনগরী আমি যদি আমার মতাদর্শ টঙ্গীতে আওয়ামী লীগের মতো বিশাল একটি দলের বিপুল কর্মী-সমর্থকদের মধ্যে ঠিকমতো প্রচার-প্রসার ও প্রতিষ্ঠিত করতে পারি তবে যে উন্নত গণতন্ত্র, নৈতিক মানসম্পন্ন শাসন ব্যবস্থা এবং নিষ্ঠাবান কর্মীসমৃদ্ধ রাজনৈতিক দলের স্বপ্ন দেখছি তা সহজেই বাস্তবায়িত হবে। আমার জীবনে একমাত্র রাজনৈতিক দল আওয়ামী লীগ।
আমি আওয়ামী লীগের সঙ্গে থাকতে চাই দলটির মৌলিকত্ব বা হোমো জিনিয়াসনেসের জন্য। এ দলে বহিরাগত, ছদ্মবেশী, ভিন্নমতের সুবিধাবাদী এবং সুযোগসন্ধানীরা এসে টিকতে পারেন না। একজন কর্মী ছাত্রলীগ করতে করতে আওয়ামী লীগ হয়ে যায়। অথবা পিতা-মাতা, ভাই-বোন, দাদা-দাদি, নানা-নানীর আওয়ামী লীগের রাজনীতি সম্পৃত্তার কারণে পরবর্তী প্রজন্ম স্বয়ংক্রিয়ভাবে দলটির সঙ্গে যুক্ত হয়ে যায়। ফলে সারা বাংলাদেশের নেতা-কর্মীরা এক ধরনের আত্মীয়তা ও মায়ার বন্ধনে পরস্পরের সঙ্গে আবদ্ধ থাকেন। আপন পরিবারের নিকটজন, পিতা-পুত্র, মাতা-কন্যা, ভাই-বোন প্রমুখের সঙ্গে মাঝেমধ্যে প্রবল দ্বন্দ্ব-সংঘাত হয় বটে কিন্তু রক্তের টানে তারা স্বভাবে অনায়াসে মিলেমিশে পুনরায় পথ চলতে পারেন তেমনি কখনো সম্ভব হয় না পরিবার-বহির্ভূত শত্রুতার ক্ষেত্রে। কাজেই আওয়ামী পরিবারেও স্বার্থের দ্বন্দ্ব রয়েছে, রয়েছে একজনকে পেছনে ফেলে অন্যজনের এগিয়ে যাওয়ার উদগ্র বাসনা। কিন্তু এতকিছুর পরও যখন জয় বাংলা বা জয় বঙ্গবন্ধু স্লোগান ওঠে তখন আওয়ামী লীগের কর্মীদের শরীরে যে রক্তের নাচন শুরু হয় তাতে বেশির ভাগ বিরোধ কর্পূরের মতো বাতাসে স্বয়ংক্রিয়ভাবে মিলিয়ে যায়। আপনাকে অনেক অনেক শুভেচ্ছা। জয় বাংলা! ( চলবে)

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here