টঙ্গীতে আওয়ামী রাজনীতি ও গেরিলা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো:ফজলুল হক-৭

0
258
728×90 Banner
২৭মার্চ টঙ্গী বাজারের পুলিশ ক্যাম্পের ৮টি রাইফেল,২টি পিস্তল ছিনিয়ে নেই

(পূর্বে প্রকাশিতের পর)-৭
হাকিম মাস্টার,কাজী মোজাম্মেল হক,আহসান উল্লাহ মাস্টার ও আমি ( ফজলুল হক ) টঙ্গী জেলা করার জন্য কালীগঞ্জের ময়েজ উদ্দিন আহম্মেদ, সাভারের আনোয়ার জং, কালীগঞ্জ এবং গাজীপুর থানাকে টঙ্গীর সাথে নেয়ার জন্য গাজীপুরের সামসুল হক সহ আরো অনেকে টঙ্গী ও সাভারকে নিয়ে টঙ্গীকে জেলা করার জন্য আমরা — আন্দোলন শুরু করি। এবং বঙ্গবন্ধুর কাছে চিঠি প্রেরণ করি ,এবং জাতীয় প্রেস ক্লাবের সামনে কয়েকবার মানববন্দন ও বিক্ষোভ মিছিল করি আমরা।ঐসময় গাজীপুরে উল্লেখযোগ্য কোন কারখানা ছিলনা। শুধুমাত্র মেশিনটুলস্ ও ধান গবেষনা ছাড়া ঐখানে সরকারের কোন প্রতিষ্ঠান ছিলনা। টঙ্গীর মিলকারখানা থেকে সরকার কেটি কোটি টাকা টেক্স পেত। সেজন্যই টঙ্গীকে জেলা করার জন্য নেতৃবৃন্দ আনন্দোলন করেছিল।টঙ্গীর টেক্স দিয়ে গাজীপুর জেলা চলে।
পরবর্তীতে দেখা গেল কাপাসিয়ার তাজউদ্দীন আহমদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বুঝিয়ে গাজীপুরকে জেলা করার প্রস্তাব করলে তখন গাজীপুরকে জেলার প্রস্তাব পাশ হয়।
১৯৭১সাল, মাওলানা আব্দুল হামিদ খান ভাষানী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ আরো অনেক নেতৃবৃন্দ দেশ স্বাধীনের আন্দোলনে নেমে পড়েন। ঐ সময় ঢাকার রাজপথে মিটিং এ লোক হত টঙ্গী,তেজগাঁও,আদমজীর লোক দিয়েই বড় বড় জনসভায় লোকের সমাবেশ,মিছিল ও মশাল মিছিল হত।
১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বাঙালির জীবনে এক বিভীষিকাময় রাত নেমে এসেছিল। বর্বর পাকিস্তানি সেনাবাহিনী অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে কাপুরুষের মতো মধ্যরাতে পূর্ব পাকিস্তানে নারকীয় হত্যাযজ্ঞ চালায়।
আন্দোলনরত বাঙালিদের কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেয়ার ঘৃণ্য লক্ষ্যে ঢাকা ও এর আশপাশে নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ে ইয়াহিয়ার লেলিয়ে দেয়া কুলাঙ্গাররা।পূর্বপরিকল্পিত অপারেশন সার্চলাইটের নীলনকশা অনুযায়ী তারা ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড ঘটনায়।
একাত্তরের ২৫ মার্চ রাতে পাকবাহিনী ‘অপারেশন সার্চলাইট’ নামে ভয়াবহ গণহত্যা চালায়। এ অপারেশনে নিরপরাধ, ঘুমন্ত ও নিরস্ত্র নিরীহ বাঙালিকে হত্যা করা হয়। এ অপারেশনে নিহতের সঠিক সংখ্যা বলা একটু কঠিন।
তবে ২৫ মার্চ রাত থেকে ৩১ মার্চ পর্যন্ত ঢাকা ও তার আশপাশের এলাকায় প্রায় ৩০ হাজার বাঙালিকে নির্বিচারে হত্যা করা হয়েছে।


২৫ মার্চ কালরাত্রি এবং এর পরবর্তী কয়েকদিন ঢাকা শহরজুড়ে নারকীয় হত্যাযজ্ঞ চলে। রাজারবাগ পুলিশ লাইনস, ইপিআর বাহিনী, ঢাকা পিলখানা, প্রেসিডেন্ট হাউস, গভর্নর হাউস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, ইকবাল হল, রোকেয়া হল, সার্ভেন্ট কোয়ার্টার, রমনা কালীমন্দির, রমনা থানা, মোহাম্মদপুর, মিরপুর, পুরানা পল্টন, পুরান ঢাকার নয়াবাজার, বাবুবাজার, কোতোয়ালি থানা, কাঠেরপুল, লোহারপুল, মানিকটোলা, শাঁখারীবাজারে বড় হত্যাযজ্ঞ ঘটে।
২৫ মার্চ মধ্যরাতে পাকিস্তানি সেনাবাহিনী রাজারবাগ পুলিশ লাইনসে আক্রমণ চালায়। পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে এ যুদ্ধে অনেক পুলিশ সদস্য শহীদ হন। এসআই, সুবেদার, নায়েক, হাবিলদার, সিপাহিসহ প্রায় দেড়শ’ পুলিশ সদস্য পাকিস্তানি সেনাবাহিনীর হাতে বন্দি হন।
২৫ মার্চ রাতে পাকিস্তানি সেনারা জগন্নাথ হলের শিক্ষক-ছাত্র-কর্মচারীদের ওপর অতর্কিত আক্রমণ চালায়। ২৬ মার্চ পাকিস্তানি সেনাদের গুলিতে শহীদ হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. গোবিন্দ চন্দ্র দেব (জিসি দেব), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও জগন্নাথ হলের হাউস টিউটর অনুদ্বৈপায়ন ভট্টাচার্য, মধুর ক্যান্টিনের মধুসূদন দে (মধু দা ) এবং ২৫ মার্চ গুলিবিদ্ধ হয়ে চার দিন পর মারা যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. জ্যোতির্ময় গুহঠাকুরতা। জগন্নাথ হলের আবাসিক ছাত্রদের মধ্যে ৪৫ জন শহীদ হন।
জগন্নাথ হলের কর্মচারীদের মধ্যে পাঁচজন শহীদ হন। জগন্নাথ হলে ২৫ মার্চ রাতে তিনজন অনাবাসিক ছাত্রও শহীদ হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের মধ্যে সাতজন শহীদ হন। ইকবাল হলে (বর্তমান সার্জেন্ট জহুরুল হক হল) সাতজন ছাত্র ও দু’জন কর্মচারী শহীদ হন। রোকেয়া হলে ৩৩ জন শহীদ হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯ শিক্ষক, ১০১ ছাত্র, একজন কর্মকর্তা, ২৮ কর্মচারী ও মধুর ক্যান্টিনের মালিক মধুসূদন দে, তার স্ত্রী, ছেলে ও পুত্রবধূকে হত্যা করে পাকবাহিনী।
রাত ১২টার পরপরই একসঙ্গে ঢাকার পিলখানার ওপর ২২তম বেলুচ রেজিমেন্টের সৈন্যরা আক্রমণ চালায়। বাঙালি ইপিআর (ইস্ট পাকিস্তান রাইফেলস) সদস্যরা প্রাণপণে পাকবাহিনীকে প্রতিহত করার চেষ্টা চালান। শহীদদের মধ্যে রয়েছেন- সুবেদার হেড ক্লার্ক আলা বখ্স, সুবেদার হেড ক্লার্ক দলিল উদ্দিন, সুবেদার কোয়ার্টার মাস্টার হাসমত উল্লাহ, ল্যান্স নায়েক আবুল বাশার প্রমুখ। বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে তাদের হত্যা করা হয়।
২৬ মার্চ দুপুর ২টা থেকে আড়াইটার দিকে শাঁখারীবাজারের বাসিন্দাদের ওপর অতর্কিত আক্রমণ চালায় পাকিস্তানি সেনারা। তাৎক্ষণিক ১৪ জনকে হত্যা করা হয়। শাঁখারীবাজারে ৫৪ জন শহীদ হন। ২৮ মার্চ রাজাকাররা ডা. নিশিহরি নাগকে (৬৫) হত্যা করে।
২৬ মার্চ কাজী মোজাম্মেল হক ও আমার ( ফজলুল হক ) নেতৃত্বে টঙ্গী নদী বর্তমান পাকা ব্রিজের পশ্চিম পাশে একটি কাঠের ব্রিজ আমরা পুড়িয়ে দেই এবং টঙ্গীর মেইন রোড়ে বালুর বস্তা দিয়ে বাংকার তৈরি করি।
২৭মার্চ সকালে টঙ্গী বাজারের পুলিশ ক্যাম্পের ৮টি রাইফেল, ২টি পিস্তল আমার ( ফজলুল হক ) নেতৃত্বে ছিনিয়ে নিয়ে রেল লাইনের পূর্ব পাশে আরিচপুর মহিউদ্দিন সরকারের বাড়ীতে কাজী মোজাম্মেল হকের কাছে জমা রাখি।( চলবে)

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here