টঙ্গীতে টেলিফোন শিল্প সংস্থা ও শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

0
362
728×90 Banner

মহিউদ্দিন সরকার: টঙ্গীতে ঐতিহ্যবাহী টেলিফোন শিল্প সংস্থায় (টেশিস) মহান শহীদ ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। এতে সংস্থার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী ফখরুল হায়দার চৌধুরীসহ কর্মকর্তা ও শ্রমিক কর্মচারীরা স্বতঃস্ফূর্তভাবে অংশ গ্রহণ করেন। মহান ২১ শের প্রথম প্রহরে তাঁরা টেশিস ক্যাম্পাসে সমবেত হয়ে বাংলা রাষ্ট্র ভাষার জন্য আত্ম ত্যাগকারী শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বিশ্বায়নের কালে একুশের ঐতিহ্য ও আর্ন্তজাতিক মাতৃভাষার তাৎপর্য তারা আলোচনায় তুলে ধরেন। পরে বনার্ঢ্য র‌্যালিসহ টঙ্গীস্থ আঃলীগ কার্যালয়ে গমন করেন। বিভিন্ন নেতাকর্মীদের সহিত মিলিত হন। যখন ঘড়ির কাটা ১২টা ১ মিনিট ধীরে ধীরে গমন করেন টঙ্গীস্থ শহীদ আহসান উল্লাহ্ মাস্টার হাসপাতাল ক্যাম্পাসের কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে। গভীর ও বিনম্র ফুলের শ্রদ্ধা জানান ১৯৫২ সালে ২১ শে ফেব্রুয়ারী সেই ভাষা সৈনিক বরকত জব্বার, রফিকসহ অন্যান্যদের প্রতি। এসময় বিনম্র শ্রদ্ধা নিবেদনে টেশিস এর এম.ডি প্রকৌশলী ফখরুল হায়দার চৌধুরী, অফিসার সমিতির সভাপতি সহকারী ব্যবস্থাপক প্রকৌশলী মিজানুর রহমান, সমিতির সহকারী ব্যবস্থাপক- আব্দুল মান্নান চৌধুরী, সহকারী ব্যবস্থাপক ও কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম, সহকারী ব্যবস্থাপক সাখাওয়াৎ হোসেন।
টেশিস শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আসাদ ও সাধারণ সম্পাদক আশ্রাফুল এবং শ্রমিক কর্মচারী ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়
টঙ্গীস্থ শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ে মহান শহীদ ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। প্রধান শিক্ষক শেখ আব্দুস সালাম, সহকারী প্রধান শিক্ষক মোঃ হেলাল উদ্দিন মোল্লা ও মোঃ আব্দুস সাত্তারের তত্ত্বাবধানে শিক্ষক মন্ডলী ও শিক্ষার্থীদের র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে শহীদ মিনার বেদীতে শহীদদের স্মরণে শিক্ষক মন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
পবিত্র কোরআন তেলাওয়াত ও শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠানের মাধ্যমে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য ও গুরুত্ব নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ লোকমান হাওলাদার এবং প্রধান অতিথি ছিলেন অত্র প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক শেখ আব্দুস সালাম। দিবসের তাৎপর্য ও গুরুত্ব নিয়ে আলোচনা করেন সহকারী প্রধান শিক্ষকমোঃ হেলাল উদ্দিন মোল্লা ও মোঃ আব্দুস সাত্তার (দিবা)। এছাড়াও আলোচনা সভায় উপস্থিত ছিলেন মোঃ মোতাহার হোসেন খান, মোঃ জাকির হোসেন, নুরুজ্জামান রানা, নিলুফা ইয়াসমিন মনিরা, মোঃ মোজাম্মেল হক, এএসএম মামুনুর রশিদ, মাওলানা মোঃ ইউসুফ আলী, মাহফুজুল হক, ফাহিমা আক্তার, রেশমা ইসলাম, কণিকা আক্তার প্রমূখ শিক্ষক মন্ডলী। বিদ্যালয়ের সঙ্গীত শিক্ষক মোঃ সেলিম মিয়ার নির্দেশনায় শহীদ দিবস সম্পর্কিত সঙ্গীত পরিবেশনার মাধ্যমে দিবসের কার্যক্রম সমাপ্ত করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here