টঙ্গীতে দখল-আতঙ্কে হাজির মাজার বস্তিবাসী

0
128
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : গাজীপুরের টঙ্গী বাজার এলাকার হাজী মাজার বস্তিতে অগ্নিকান্ডের ঘটনা ঘটে গত বছরের ২৭ নভেম্বর। সে ঘটনায় প্রায় সাড়ে ৫শতাধিক ঘর পুড়ে ছাই হয়ে যায় । অগ্নিকান্ডের ঘটনায় সবকিছু হারিয়ে একেবারে নিঃস্ব হয়ে যায় বস্তিবাসী।পুরা যাওয়া ঘরে নতুন করে আবার জীবন শুরু করতে যখন ব্যস্ত বস্তিবাসী ঠিক সেই সময়ই বস্তিবাসীর উচ্ছেদ করার পায়তারা চালাচ্ছে বলে অভিযোগ ওঠে ।
ক্ষুব্ধ বস্তিবাসী ওই নেতা সহ তাদের সহযোগীদের স্থানীয় আওয়ামী লীগ কার্যালয়ে প্রায় দেড় ঘণ্টা অবরুদ্ধ করে রাখে। এ সময় রাজউকের সার্ভেয়ারদের বেধড়ক কিলঘুষি মেরে লাঞ্ছিত করেছে বলে জানা যায়।
শনিবার দুপুরে টঙ্গী বাজার হাজির মাজার বস্তিতে এ ঘটনার পর থেকে বস্তিবাসীর মধ্যে উচ্ছেদ আতঙ্ক বিরাজ করছে। ঘটনার পর থেকে দখলদারদের ঠেকাতে তারা সতর্ক অবস্থান নিয়েছে।
সরেজমিন রোববার সকালে বস্তিতে গিয়ে দেখা যায়, দখল ঠেকাতে বাসিন্দারা বিভিন্ন মোড়ে সংঘবদ্ধ হয়ে সতর্ক অবস্থানে রয়েছে। তাদের চেহারায় আতঙ্কের ছাপ। যেকোনো মূল্যে নিজেদের থাকার শেষ আশ্রয়স্থলটুকু বাঁচাতে চায় তারা।
বস্তির বাসিন্দা আব্দুস সালাম জানান, স্বাধীনতার পর থেকে তারা পরিবার-পরিজন নিয়ে এ বস্তিতে বসবাস করে আসছেন। তিন মাস আগে গত ২৭ নভেম্বর ভোরে ভয়াবহ আগুনে বস্তির প্রায় পাঁচ শতাধিক ঘর ও রক্ষিত সবকিছু পুড়ে ছাই হয়ে যায়। এ ঘটনার রেশ না কাটতেই শনিবার হঠাৎ করে ওই যুবলীগ নেতার নেতৃত্বে ২০-২৫ জন ক্যাডার ও রাজউকের সার্ভেয়াররা বস্তিতে এসে জায়গা মাপ শুরু করেন। এ সময় বস্তিবাসী জায়গা মাপের বিষয়ে জানতে চাইলে তারা জানান, ২০১৭ সালে রাজউক থেকে কথিত টিম গ্রুপ নামে একটি কোম্পানি দুই বিঘা জমি বরাদ্দ নিয়েছে। সেই জায়গা উদ্ধারের জন্য তারা মাপ দিয়ে সীমানা নির্ধারণ করছেন।
গুরুতর আঘাতপ্রাপ্ত হয়ে হাজী মাজার বস্তি স্থানীয় ওয়ার্ড কাউন্সিল গিয়াস উদ্দিন সরকারের সহযোগিতায় অবরুদ্ধ থেকে মুক্তি মেলে। বস্তিবাসী আরো বলেন, গত কয়েক মাস আগে লাগা আগুনটি তাদের উচ্ছেদের অংশ বলে মনে করছেন। আগুনটি কোন একটি মহল স্বার্থ হাসিলের উদ্দেশ্যে পরিকল্পিতভাবে আগুন লাগিয়েছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত বস্তিবাসীর মনে মাথা ঘোঁজার জায়গাটুকু হারানোর আতঙ্ক দেখা দিয়েছে । বস্তিবাসী সংশ্লিষ্ট থানা ও যুব ক্রীড়া প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।
এবিষয় ওই যুবলীগ নেতা বলেন, রাজউক থেকে প্লট বরাদ্দ পাওয়া টিম গ্রুপ আমার নিজ এলাকায় জমি ভাড়া নিয়ে ওয়্যার হাউস ও কারখানা তৈরি করে ব্যবসা পরিচালনা করে আসছে। সেই সুবাদে তাদের সঙ্গে আমার সুসম্পর্ক রয়েছে।
টিম গ্রুপের কর্মকর্তাদের আবদারে আমি লোকজন নিয়ে বস্তিতে গিয়েছিলাম। কিন্তু বস্তির লোকজন ভুল বুঝে রাজউকের সার্ভেয়ারদের ওপর হামলা চালায়।অভিযুক্তকারি রাজউকের লোকজনের মারধরের বিষয়টি স্বীকার করলেও তাকে অবরুদ্ধ করে রাখার বিষয়টি তিনি অস্বীকার করেন।
এ বিষয়ে গাজীপুর সিটি করপোরেশনের ৫৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর গিয়াস উদ্দিন সরকার বলেন,অবরুদ্ধের খবর শুনে ঘটনাস্থলে গিয়ে বস্তিবাসীকে বুঝিয়ে অবরুদ্ধদের উদ্ধার করেছি। বস্তির জায়গা যদি রাজউক কাউকে বরাদ্দ দেয়, তাহলে তারা অবশ্যই তাদের জমি বুঝে পাবে। তবে প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে বস্তিবাসীর পুনর্বাসন করে তবেই প্লট বুঝে নিতে পারবেন তারা।
এ ব্যাপারে টিম গ্রুমের কর্মকর্তা বলেন,ওই বস্তিতে আমাদের গ্রুপের দুই বিঘা জমি রয়েছে। রাজউকের কর্মকর্তা ও কোম্পানির প্রতিনিধিরা সেখানে জমি মেপে সীমানা উদ্ধারের জন্য গিয়ে স্থানীয় কাউন্সিলর ও প্রশাসনের সঙ্গে তারা কথা বলেছে। সেখানে বস্তিবাসীর সঙ্গে কোনো ঝামেলা হয়েছে কি না আমার জানা নেই।
টঙ্গী পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহ আলম জানান,সরকারি নিয়ম অনুসারে রাজউক কিংবা অন্য কোনো কোম্পানি থানা পুলিশের কাছে সহযোগিতা চায়নি। তবে বস্তিতে জায়গা মাপতে গিয়ে ঝামেলায় পড়ে একজন ফোন করে পুলিশের সহায়তা চেয়েছেন। পরে টহল পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here