টঙ্গীতে দ্রব্যমূল্যের প্রভাব পড়েছে বেকারিতে তৈরি বিভিন্ন পণ্যের উপর

0
264
728×90 Banner

জাহাঙ্গীর আকন্দ: নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে বেকারিতে তৈরি বিভিন্ন পণ্যের উপর। গত এক সপ্তাহের ব্যবধানে ২০ টাকার বনরুটি বিক্রি হচ্ছে ২৫ টাকায়। রুটির সাইজও আগের তুলনায় অনেক ছোট করা হয়েছে। নিম্ন আয়ের মানুষের অভিযোগ, পাঁচ টাকা মূল্যের বনরুটির সাইজ এখন অনেক ছোট করা হয়েছে। তাও সব জায়গায় পাওয়া যাচ্ছে না। গতকাল শনিবার গাজীপুর মহানগরীর টঙ্গীর বিভিন্ন এলাকার বেকারি ও দোকানগুলোতে গিয়ে এ চিত্র দেখা যায়।
খোঁজ নিয়ে জানা যায়, স্থানীয়ভাবে উৎপাদিত দেড়শ গ্রাম ওজনের বনরুটির দাম আগে ছিল ২০ টাকা। এখন সেটি বিক্রি হচ্ছে ২৫ টাকায়। আড়াইশ গ্রামের দাম ছিল ৩০ টাকা, এখন বিক্রি হচ্ছে ৩৫ টাকায়। সাড়ে চারশ গ্রাম ওজনের ৬০ টাকার রুটি এখন বিক্রি হচ্ছে ৭৫ টাকায়। আগে হাফ পাউন্ড ওজনের কেক বিক্রি হয়েছিল ২৫ টাকা, এখন বিক্রি হচ্ছে ৩০ টাকা। এক পাউন্ড নরমাল কেক বিক্রি হয়েছিল ৬০ টাকা। এখন সেটির দাম বেড়ে হয়েছে ৭০ টাকা। যেসব বনরুটির দাম অপরিবর্তিত রয়েছে সেগুলোর সাইজ অনেক ছোট করা হয়েছে। বেকারীর মালিকরা জানান, আগে ৫০কেজির আটার বস্তার দাম ছিল ১৪শ’ থেকে ১৫শ’ টাকা। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার থেকে ২২শ’ টাকা। ময়দার বস্তা আগে ৩ হাজার ২শ’ টাকায় বিক্রি হতো। বর্তমানে তা বেড়ে হয়েছে ৪ হাজার ২৫০ টাকা। এছাড়াও বেকারি পণ্যের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র যেমন-তেল, ঘি, ডালডা ও চিনিসহ সব পণ্যের দাম বেড়েছে। এক কার্টন (১৫-১৬ কেজি) ডালডার দাম আগে ছিল ২ হাজার ৭শ’ টাকা, এখন সেই ডালডা বাজারে বিক্রি হচ্ছে ৩ হাজার ৩শ’ টাকা। ৫০ কেজির চিনি বস্তা আগে বিক্রি হয়েছিল ৩ হাজার ৬শ’ টাকা, এখন দাম বাজারে বিক্রি হচ্ছে ৪ হাজার টাকায়। বর্তমানে প্রতি লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ২শ টাকা।
রিকশা চালক সালেহ আহমদ বলেন, বনরুটির সাইজ আগের চেয়ে অনেক ছাট করা হয়েছে। অনেক রুটির দামও বেড়েছে। এখন একটা বনরুটি খেলে পেট ভরে না। আবার বেশি খাওয়ার সুযোগও নেই। এখন দাম বেড়ে যাওয়ার কারণে তিনবারের বেশি নাশতা করা হয় না। টাকা বাঁচাতে খাওয়া কমিয়ে দিয়েছি। বেকারি পণ্যের দাম বেড়ে যাওয়ায় তাঁর মতো বিপাকে পড়েছেন অনেকেই। কেউ খাওয়া কমিয়েছেন। আবার কেউ যাত্রীর কাছ থেকে বাড়তি ভাড়া নিয়ে পুষিয়ে নিচ্ছেন।
সজীব নামের একজন ভোক্তা বলেন, যে টোস্ট বিস্কৃট আগে ১১৫ টাকা কেজি কিনে আনতাম, এখন সেই টোস্ট বিস্কৃট ১৪০ টাকায় কিনতে হচ্ছে। ৩০ টাকার রুটি এখন ৫৫ টাকায়ও পাওয়া যাচ্ছে না। সব বেকারি পণ্যেরই দাম বেড়ে গেছে।
বিভিন্ন বেকারীর মালিকরা জানান, বেকারির জন্য ময়দা, চিনি এবং তেল খুব অপরিহার্য উপাদান। কিন্তু এসব পণ্যের বাজারে এখন আগুন। এখন বেকারি চালানোই আমাদের জন্য অনেক কষ্ট হয়ে যাচ্ছে। এখন আমরা কি করব তা বলতে পারছি না।
এ বিষয়ে গাজীপুর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক রোজিনা সুলতানা বলেন, সরকার থেকে যেসব পণ্যের দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে সেগুলোর দাম আইন দ্বারা নিয়ন্ত্রণ করা সম্ভব। তবে স্থানীয়ভাবে যেসব পণ্য উৎপাদন হয় সেগুলো দাম নির্ধারণ করা সম্ভব নয়। অযৌক্তিকভাবে যেন কোনো পণ্যের দাম বাড়ানো না হয়। নির্দিষ্ট কোনো বেকারির বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here