টঙ্গীতে বিএনপি সর্মথিত কাউন্সিলরের জন্ম সনদে রোহিঙ্গা নারীর বিয়ে

0
620
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : গাজীপুর সিটি করপোরেশনের ৫৫ নংওয়ার্ড কাউন্সিলর (বিএনপিসর্মথিত) মো. আবুল হাসেম কর্তৃক জন্ম সনদ দিয়ে রোহিঙ্গা নারী ফাতেমা আক্তার ওরফে ফতু (১৮)কে স্থানীয় মো. সাইফুলইসলাম (২৪)নামে এক যুবকের সাথে বিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।
মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গারা নাগরিকত্ব পাওয়ার জন্য বাংলাদেশী নাগরিকদের বিয়ের চেষ্টা করছে বলে অভিযোগ উঠে। সেই থেকে রোহিঙ্গাদের সঙ্গে বাংলাদেশি নাগরিকদের বিয়ে নিষিদ্ধ করে বাংলাদেশ সরকার। ততাপিও গাজীপুর সিটি করপোরেশনের ৫৫ নংওয়ার্ড কাউন্সিলর (বিএনপি সর্মথিত) মো. আবুল হাসেম ও তার সচিব সহ সিটি করেপোরেশনের কর্মকর্তাগন, স্থানীয় কাজী এবং কতিপয় লোকজন কি করে একজন রোহিঙ্গা নারীকে জন্ম সনদ প্রদানের মাধ্যমে স্থানীয় যুবকের সাথে বিয়ে দিলেন ? এ নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।
বিভিন্ন সূত্রে জানা যায়, মিয়ানমারের সহিংসতা থেকে পালিয়ে রোহিঙ্গারা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। ওই নারীতাদের একজন।পরে ফাতেমাসহ তার পিতা নজরুল ইসলাম ওরফে নুর মোহাম্মদ ও মাতা মিনা খাতুন ওরফে আয়েশা খাতুন কক্সবাজারের উখিয়াস্থ বালুখালী ক্যাম্পে অবস্থান নেয়। সম্প্রতি ওই মেয়ে টঙ্গীর জিনাত মহল্লায় আশ্রয় নেয়। একই এলাকায় বসবাসরত বরিশাল জেলার বাকেরগঞ্জ থানার চরামদ্দি ইউনিয়ন-বাদল পাড়া গ্রামের সাদেক মেস্তরীর ছেলে সাইফুল ইসলামের সাথে তার পরিচয় হয় এবং দুজনের মধ্যে প্রেমের সর্ম্পক গড়ে উঠে। পরে উভয়ের আত্বীয় স্বজনের মাধ্যমে তাদের বিয়ে দেয়ার প্রস্তুতি নেয়।বিয়ের রেজিষ্ট্রি ক্ষেত্রে জন্ম নিবন্ধনের প্রয়োজন হলে সাইফুল ইসলামের বাবা সাদেক মেস্তরী ও মা নূরজাহান বেগমসহ আত্বীয় স্বজনরা মিলে স্থানীয় লোকজনের সহযোগীতায় ৫৫ নংওয়ার্ড কাউন্সিলর মো. আবুল হাসেম বরাবর জন্ম সনদ প্রদানের জন্য আবেদন করে এবং আবেদনপত্রটি কাউন্সিলরের সচিবের নিকট জমা দেয়। ওই আবেদনের প্রেক্ষিতে জন্ম সনদ ইস্যু তারিখ ৪ মে ২০১৯ ইং,নিবন্ধন বহি নং-৩১ ও জন্ম নিবন্ধন নং-২০০০৩৩৯৩৩৫৫১০৫৮৭৩ ইস্যু করেন। যেখানে জিসিসির স্যানেটারী ইন্সপেক্টর মো. আরশাদ হোসেনের ২০ জুন ২০১৯ ইং তারিখের স্বাক্ষর এবং আঞ্চলিক কর্মকর্তা মো. জহিরুল ইসলামের তারিখ বিহীন স্বাক্ষর রয়েছে।এদিকে টঙ্গী বেঙ্গলের মাঠ (বালুরমাঠ)এলাকার বাসিন্দা ও ৫৩ নং ওয়ার্ড নিবন্ধিত কাজী মো. আউয়ালের সহযোগী মো.আবু তাহের গত ৩০ মার্চ ২০১৯ ইং ওই রোহিঙ্গা নারী ফাতেমা আক্তার ও সাইফুল ইসলামের বিয়ের রেজিষ্ট্রি কার্য সম্পন্ন করেন।
আবু তাহের জানান, গত ৩০ মার্চ ২০১৯ ইং জিন্নাত মহল্লার কয়েকজন মুরব্বী জন্ম সনদসহ ওই ছেলে মেয়েদের নিয়ে আমার অফিসে আসলে আমি তাদের কাগজপত্রে বাংলাদেশী নাগরিক সনাক্ত করে কাবিন নামা রেজিষ্ট্রি করে বিয়ে পড়িয়ে দিয়েছি। কিন্তু গত ৫/৬ দিন পূর্বে ৫৫ নংওয়ার্ড কাউন্সিলরসহ কয়েকজন দেওড়ার মন্ডল মার্কেটে কাজী অফিসে এসে মূলজন্ম সনদপত্রটি উঠিয়ে নিয়ে যায়।তবে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার পর থেকে সাইফুল ইসলাম ও রোহিঙ্গা নববধূ ফাতেমা আক্তার টঙ্গীর মাছিমপুর এলাকার জিনাত মহল্লায় বসবাস করে আসছেন বলে শুনেছি।
রোহিঙ্গা নারী ফাতেমা আক্তার জানান, আমার জন্ম মায়ানমারে, গন্ডগোলের সময় আমার বাবা, মাসহ আমরা ৫ ভাই ও ৩ বোন কক্সবাজার উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নিই। ফাতেমা আরো জানায়, আমার ভাই আজগর গত ১৫/২০ বছর আগে বাংলাদেশে আসে এবং টঙ্গীতে এসে বসবাসের সুবাধে একটি জুটের দোকানে কাজ করতে থাকে। গত ৩/৪বছর আগে আমি টঙ্গীতে আমার ভাইয়ের বাসায় বেড়াতে আসি। ওই সময় আমার সাথে সাইফুলের পরিচয় হয়। পরে কয়েক দিনের জন্য আমি আমার বাবা ওমায়ের কাছে (উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে) চলে গিয়ে ছিলাম। গত ৮/৯ মাস আগে পুনরায় আমি আমার ভাইয়ের কাছে ফিরে আসলে আমার ভাই ও স্থানীয় লোকজন আমাকে সাইফুলের সাথে বিয়ে দেয়। ওই সময় আমি ও সাইফুলের পরিবারের লোকজন এই এলাকার কাউন্সিলরে অফিসে দরখাস্ত দিয়ে জন্ম সনদ সংগ্রহ করি। আমার ভাইও এই এলাকার ভোটার। তারও ভোটার আইডি কার্ড (স্মার্ট কার্ড) রয়েছে। বর্তমানে আমি প্রায় ৭ মাসের অন্তসত্তা।
এব্যাপারে জিসিসি ৫৫নং ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসেম বলেন, এরা এই এলাকার না,ওরা এক সময় রোহিঙ্গা ছিলো। তবে দির্ঘদিন যাবত এই এলাকায় বসবাস করছে বলে জানি। মেয়েটির ভাই এই এলাকার ভোটার। সেই সূত্রে তার আবেদনের প্রেক্ষিতে জন্ম সনদ ইস্যু করাহয়।
টঙ্গী পশ্চিম থানা অফিসার্স ইনচার্জ মো.এমদাদুল হকবলেন, আমরা ঘটনাটি শুনেছি, একজন রোহিঙ্গা নারীর জিন্নাত বস্তিতে বিয়ে হয়েছে। আমরা তার খোঁজে গিয়ে ছিলাম। মেয়েটি এখন কাউন্সিলরের তত্বাবধানে রয়েছে। এ ঘটনায় পুলিশ তদন্ত করছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here