টঙ্গীর ইজতেমা ময়দান প্রশাসনের নিয়ন্ত্রণে

0
237
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : দু’পক্ষের বিরোধপূর্ণ বিশ্ব ইজতেমা সমাপ্তের পর শান্তিশৃঙ্খলা বজায় রাখতে পুরো মাঠের নিয়ন্ত্রণ এখন স্থানীয় প্রশাসনের হাতে।
মঙ্গলবার আখেরী মোনাজাত শেষে মাঠে অবস্থানরত মুসল্লীরা রাতের মধ্যেই ইজতেমা ময়দান ত্যাগ করেন। মুসল্লীরা ইজতেমা মাঠ ত্যাগ করার পর প্রশাসন মাঠের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এখন স্থানীয় পুলিশ এবং আর্মড পুলিশের পাহারায় রয়েছে ইজতেমা ময়দানের প্রতিটি গেট। তাবলীগ জামাতের সা’দ গ্রুপ এবং যোবায়ের গ্রুপের মধ্যে সংঘর্ষ এবং মুসল্লী নিহত এবং আহতের ঘটনায় চরম বিরোধকে কেন্দ্র করে ইজতেমা মাঠের দখল এবং বিশ্ব এজতেমা অনুষ্ঠানের আয়োজন এবং সমাপ্ত দু’পক্ষই নিয়ন্ত্রণে রাখতে চায়। এমন পরিস্থিতিতে সরকারের হস্তক্ষেপে দু’পক্ষকে একত্রে করে এবারের বিশ্ব ইজতেমা খুবই ঝুকিপূর্ণ পরিস্থিতির মধ্য দিয়ে সমাপ্ত করা হয়। বিরোধপূর্ণ এ পরিস্থিতিতে সংঘর্ষ এড়াতে প্রশাসন দু’পক্ষকে শান্ত রাখতে ইজতেমা মাঠের নিয়ন্ত্রণ প্রশাসনের পক্ষে নিয়ে নেয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গেছে।
এ ব্যাপারে টঙ্গীর বিশ্ব ইজতেমার শুরু এবং শেষ পর্যন্ত দেখ-ভালের দায়িত্বে থাকা স্থানীয় এমপি এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বুধবার রাতে জানান, ১০ দফা শর্তের উপর দু’পক্ষের সম্মতিতে শান্তিপূর্ণভাবে বিশ্ব ইজতেমা সমাপ্ত হয়েছে। দু’পক্ষের শর্তে উল্লেখ ছিল, ইজতেমা শেষে মাঠের দখল দু’পক্ষেরই ছেড়ে দেয়ার। সে মোতাবেক দু’পক্ষই কথা রেখেছেন। তিনি আরো জানান, বৃহস্পতিবার সা’দ এবং যোবায়ের পন্থী মুরুব্বীদের নিয়ে ইজতেমা মাঠের হেফাজত বিষয়ে করণীয় বিষয়াদি আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। গাজীপুর জেলা প্রশাসক ড.দেওয়ান মো. হুমায়ুন কবীর জানান, দু’পক্ষের সহযোগিতায় বিশ্ব ইজতেমা সমাপ্ত হওয়ার পর স্বাভাবিক অবস্থা বজায় রাখতে ময়দানের নিয়ন্ত্রণ শান্তিশৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে রাখা হয়েছে।
এদিকে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার ওয়াইএম বেলালুর রহমান জানান, দু’পক্ষের বিরোধপূর্ণ ইজতেমা ময়দানে শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই বিশ্ব মাঠের নিয়ন্ত্রণ প্রশাসনের হাতে নেয়া হয়েছে এবং বর্তমানে শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করছে। বুধবার বিকালে সরেজমিনে বিশ্ব ইজতেমা ময়দান ঘুরে দেখা গেছে, এক বর্গ কিলোমিটারের বিশাল প্যান্ডেল খালি অবস্থায় পড়ে আছে। ইজতেমা মাঠের প্রতিটি গেটে পুলিশের সতর্ক অবস্থান। ইজতেমা ময়দানের ছাপড়া মসজিদে নামাজ পড়া ছাড়া কাউকে ভিতরে ঢুকতে দেয়া হচ্ছে না। জলকামান এবং সংঘর্ষ নিয়ন্ত্রণে আধুনিক যন্ত্রপাতি নিয়ে মাঠের ভিতরে অবস্থান করছেন পুলিশের সদস্যরা। মাঠে অবস্থানরত পুলিশ কর্মকর্তারা জানান, তারা রাত থেকেই মাঠে অবস্থান শুরু করেছেন। সকালে গাজীপুর থেকে আরো পুলিশ সদস্য সংখ্যা বাড়ানো হয়।
উল্লেখ্য করা যেতে পারে, সা’দ এবং যোবায়ের গ্রুপের মধ্যে মাঠের নিয়ন্ত্রণ নিয়ে ডিসেম্বর মাসে এক রক্তক্ষয়ী সংঘষে দুই মুসল্লী নিহত এবং ৫ শ’র বেশি মুসল্লী আহত হন। এতে জানুয়ারী মাসে অনুষ্ঠিতব্য বিশ্ব ইজতেমা স্থগিত হয়ে যায়। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ আগ্রহে দু’পক্ষকে একত্রিত করে ১৫ ফেব্রুয়ারী থেকে একটানা দুই ধাপে প্রথম দুই দিন এবং দ্বিতীয় তিন দিনের মিলে ৫ দিনব্যাপী বিশ^ ইজতেমার আনুষ্ঠানিকতা করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here